স্মৃতি কি ? স্মৃতি কাকে বলে এবং স্মৃতি নিয়ে কথা, কবিতা, উক্তি,উপাদান সাথে কিছু ছবি

স্মৃতি কি ? স্মৃতি কাকে বলে এবং স্মৃতি নিয়ে কথা, কবিতা, উক্তি।

স্মৃতি কি ? স্মৃতি কাকে বলে এবং স্মৃতি নিয়ে কথা, কবিতা, উক্তি,উপাদান সাথে কিছু ছবি

স্মৃতি কি ?

কোনো অতি অভিজ্ঞতা , কিংবা কোনো ঘটনাদি যথা সম্বব
হুবহু পুনরুদ্রেক, পুনরুল্যেখ, বা পুনরুথপাদন করাকে
বা করার ক্ষমতাকে স্মৃতি বলে।

purono-caal-bhaate-baadde-purono-smrti-raate-baadde
" আর, পুনরুথপাদন করার ক্রিয়া কে, স্মরণ বলে,
উদাহারণ সরুপ, 

আমরা অনেক দিন পর্যন্ত একটি কবিতা মনে রাখতে পারি, পরে আবার না দেখে কবিতা টি নির্ভুল ভাবে বলতে পারি, 
এই দিতীয় বার বলার ক্ষমতাকে স্মৃতি বলে,


স্মৃতি : স্মৃতি কাকে বলে

"মস্তিষ্কে তথ্য ধারণ করে রাখার প্রক্রিয়া কিংবা মস্তিষ্কে ধারণকৃত তথ্যকে স্মৃতি বলে। এই প্রক্রিয়ায় প্রথমে তথ্য আহরণ করে মস্তিষ্কে জমা করা হয় এবং দরকার অনুযায়ী সেই তথ্য আবার ভান্ডার থেকে খুঁজে নিয়ে আসা হয়"
- WIKI


স্মৃতি নিয়ে কথা

haaraano-se-tomaar-smrtite-aajo-aami-tomaake-khunje-berraai
সত্যিকারের ভালোবাসায়
কখনও অধিক চাহিদা থাকে না,
লোভ থাকেনা..।।
থাকেনা এটা ওটা
না পাওয়ার অভিযোগ।
থাকে শুধু অনেকটা জুড়ে
ছোট্ট একটা শব্দ "ভালোবাসি.......।।

- Unknown
niirbtaa-aajo-naame-brsstti-naame-cokher-paataayy-ttaa-nyy


মাঝে মাঝে পুরনো স্মৃতির নষ্ট পাতায়
হাত বুলিয়ে যাই ,
শুকিয়ে আছে অসংখ্য স্মৃতি ,
তোমার কি মনে আছে ? হয়তো মনে নেই
তুমি তো , বদলে যাওয়া বাদাম তোলা নায়ের মাঝি এখন ,
পাল উড়িয়ে আপন মনে ভেসে যাচ্ছ ,
পুরনো স্বপ্নের জলতরঙ্গের বুক চিরে ।

_ইমরান নীল "

kt-chbi-mne-theke-yaayy-mner-smrtiptte-taar-kichu-rngin-aar

আরো দেখুনঃ
আবেগের কথা ও ছবি 
টাকার ছবি 
স্লিপ প্যারালাইসিস বা বোবায় ধরা
বাংলাদেশের স্যাটেলাইট এখন কোথায়? 

স্মৃতি নিয়ে কবিতা

আসবে আবার শীতের রাতি, আসবে না'ক আর সে- তোমার সুখে প’ড়ত বাধা থাকলে যে-জন পার্শ্বে, আসবে না'ক আর সে! প’ড়বে মনে, মোর বাহুতে মাথা থুয়ে যে-দিন শুতে, মুখ ফিরিয়ে থাকতে ঘৃণায়! সেই স্মৃতি তো ঐ বিছানায় কাঁটা হ’য়ে ফুটবে- বুঝবে সেদিন বুঝবে!

কাজী নজরুল ইসলাম

ruddhshbaase-smrtir-dhulo-urrche-aamaar-nishiithraate-ghrri
পুরানো দিনের কথা

- অ|নি|র্বা|ণ


ফেলে আসা কিছু স্মৃতি, কিছু প্রিয় মুখ
ভালোবাসার আবেশ জড়ানো কিছু চেনা সুখ
কিছু কিছু সম্ভাবনা, আর কিছু কল্পনা
বিস্মৃতির অতলে হারানো কিছু প্রিয় ঠিকানা
হারিয়ে খুঁজি নতুন করে উল্টিয়ে স্মৃতির পাতা
আজ বারে বারে শুধু মনে পড়ে পুরানো দিনের কথা।
কিছু চেনা সুর, কিছু প্রিয় গান
কিছু প্রিয় মূহুর্ত, চাপা অভিমান।
কিছু চেনা ছবি, কিছু প্রিয় কবিতা
কিছু প্রিয় উপহার, কিছু অপূর্ণতা।
হারিয়ে খুঁজি নতুন করে উল্টিয়ে স্মৃতির পাতা
আজ বারে বারে শুধু মনে পড়ে পুরানো দিনের কথা।
কিছু প্রিয় প্রথম, কিছু প্রিয় শেষ
কিছু চেনা নিয়ম, পুরনো অভ্যেস।
কিছু চেনা ফুল, কিছু প্রিয় ভুল
কিছু কিছু পাওয়া ভুলেরই মাশুল।
হারিয়ে খুঁজি নতুন করে উল্টিয়ে স্মৃতির পাতা
আজ বারে বারে শুধু মনে পড়ে পুরানো দিনের কথা।
- BanglarKobita

নিচের লেখা গুলো ট্রান্সলেট করে নেওয়া তাই অনেকের বুঝতে কষ্ট হবে। এমন হলে স্কিপ করে অন্য পেজ ঘুরে আসতে পারেন।

স্মৃতি বা মেমরি কি 

স্মৃতি বা মেমরি মস্তিষ্কের অন্যতম ক্ষমতা যা তথ্য সংরক্ষণ এবং পুনরুদ্ধারে সক্ষম করে। মেমরি জ্ঞানীয় মনোবিজ্ঞান এবং স্নায়ুবিজ্ঞানের ক্ষেত্রে শেখানো হয় । তাদের সময়কাল, প্রকৃতি এবং মানসিক অবস্থার পুনরুদ্ধারের উপর ভিত্তি করে মেমরির বেশ কয়েকটি শ্রেণিবদ্ধকরণ রয়েছে।

মেমোরি পরীক্ষাগুলির জন্য অত্যাবশ্যক এবং এটি ডোমেন সিস্টেমের সাথে সম্পর্কিত যা ভবিষ্যতের ক্রিয়াগুলি প্রভাবিত করার জন্য সময়ের জন্য তথ্য ধরে রাখার প্রক্রিয়া। আমরা যদি অতীতের ঘটনাগুলি মনে করতে না পারি তবে আমরা ভাষা, সম্পর্ক বা ব্যক্তিগত পরিচয় গড়ে তুলতে পারব না ।

স্মৃতি প্রায়শই একটি তথ্য প্রক্রিয়াকরণ সিস্টেম হিসাবে বোঝা যায় যা সংবেদনশীল প্রসেসর, স্বল্প-মেয়াদী মেমরি এবং দীর্ঘমেয়াদী মেমরির সমন্বিত সুস্পষ্ট এবং অন্তর্নিহিত কার্যাদি থাকে has মেমরি নিউরনের সাথে সম্পর্কিত হতে পারে। সংবেদনশীল ম্যানিপুলেশনগুলি শারীরিক এবং রাসায়নিক নির্দেশাবলী আকারে বাইরের বিশ্ব থেকে তথ্য অনুভব করতে সহায়তা করে এবং বিভিন্ন স্তরের ঘনত্ব এবং সংকল্পের ভিত্তিতে এটি মোকাবেলা করে। 

সংক্ষিপ্ত- কালীন মেমরিটি কোডিং এবং পুনরুদ্ধার প্রসেসরের হিসাবে কাজ করে । বিজ্ঞপ্তি আকারে তথ্য স্বল্পমেয়াদী মেমরি প্রসেসরের এক্সপ্রেস এবং ইমপ্লাইড ফাংশন অনুযায়ী এনকোড করা হয়। স্বল্প-মেয়াদী মেমরি পূর্ববর্তী সঞ্চিত সামগ্রী থেকে তথ্যও পুনরুদ্ধার করে। শেষ অবধি, দীর্ঘমেয়াদী মেমরির কাজটি বিভিন্ন মডেল এবং সিস্টেমের মাধ্যমে ডেটা সঞ্চয় করা।
মেমরির স্পষ্ট এবং অন্তর্নিহিত সিস্টেমগুলি ঘোষণামূলক এবং অ-ঘোষিত সিস্টেম হিসাবে পরিচিত।

 এই সিস্টেমে স্মৃতি পুনরুদ্ধার এবং সঞ্চয় করার অর্থবহ উদ্দেশ্যগুলি বা আরও অনেক কিছু অন্তর্ভুক্ত। 

সুস্পষ্ট মেমরি হ'ল জ্ঞানীয় সঞ্চয় এবং স্মৃতি সম্পর্কিত ডেটা। সুস্পষ্ট মেমরি অধীনে অর্থপূর্ণ এবং ঘটনামূলক স্মৃতি। শব্দার্থক স্মৃতি মেমরিকে বোঝায় যা একটি নির্দিষ্ট অর্থকে বোঝায়, অন্যদিকে এপিসোডিক মেমরি সেই তথ্যকে বোঝায় যা অস্থায়ী এবং স্থানিক স্তরটি সহ এনকোড থাকে। স্পষ্ট স্মৃতি মেমরি উল্লেখ করার সময় নির্দেশিত বেসিক প্রক্রিয়া।

মেমরি কোনও আদর্শ প্রসেসর নয় এবং এটি অনেকগুলি কারণ দ্বারা প্রভাবিত হয়। যেভাবে তথ্য এনকোড করা হয়েছে এবং সংরক্ষণ করা হয়েছে তা দূষিত হতে পারে। একটি নতুন নির্দেশে প্রদত্ত মনোযোগের পরিমাণ সংরক্ষণের উদ্দেশ্যে কোডেড তথ্যের পরিমাণ হ্রাস করতে পারে। মেমরি সংরক্ষণের সাথে সম্পর্কিত মস্তিষ্কের অঞ্চলে যেমন হিপোকোক্যাম্পাসের শারীরিক ক্ষতি দ্বারা সংরক্ষণ ক্ষতিগ্রস্থ হতে পারে ।


খুব স্বল্প স্মৃতি 


ইন্দ্রিয়গুলির মধ্যে একটি থেকে সংবেদনশীল সংকেত মস্তিষ্কের নির্দিষ্ট সংবেদনশীল সাইটগুলিকে উদ্দীপিত করে । দৃষ্টিশক্তির ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, চোখ থেকে সংকেতগুলি এমন জায়গায় নির্দিষ্ট অবস্থান উত্থাপন করে যেখানে কোনও ব্যক্তির কাছে পৌঁছানো যায় না।

স্মৃতি যদি কোনও একটি বিবাহের সাথে সম্পর্কিত হয় তবে খুব সংক্ষিপ্ত স্মৃতিতে থাকা বিষয়বস্তু একই তীব্রতায় উপস্থাপিত হয়। তা হল, আমরা নববধূ, নববধূর বাবা-মা, অতিথি এবং তারা বিশদে বসে কোথায় তা স্মরণ করতে পারি।




শৈশব 

১৯৮০ এর দশকের মাঝামাঝি পর্যন্ত, এটি বিশ্বাস করা হয়েছিল যে শিশুরা তথ্য এনকোড, রক্ষণাবেক্ষণ বা পুনরুদ্ধার করতে পারে না। গবেষণার একটি ক্রমবর্ধমান শরীর নির্দেশ করে যে মাস বয়সী শিশুরা ২৪ ঘন্টা কেটে যাওয়ার পরে তথ্য পুনরায় স্মরণ করতে পারে। 


তদুপরি, গবেষণায় দেখা গেছে যে বড় বাচ্চারা, আরও বেশি সময়ের জন্য তারা আরও বেশি পরিমাণে তথ্য সংরক্ষণ করতে পারে; 6 মাস বয়সী শিশুরা 24 ঘন্টা কেটে যাওয়ার পরে ঘটনাগুলি মনে করতে পারে, 

এবং 9 মাস বয়সী বাচ্চারা 5 সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরে ইভেন্টগুলি স্মরণ করতে পারে এবং যেসব শিশুদের বয়সগুলি স্মরণ করা হয় ইভেন্টের জন্য 20 মাস এমনকি 12 মাস পেরিয়ে যাওয়ার পরেও। 

এছাড়াও, অধ্যয়নগুলি দেখিয়েছে যে বয়স বাড়ার সাথে সাথে তথ্য সঞ্চয়ের গতি বৃদ্ধি পায়। যখন 14 মাস বয়সী বাচ্চারা একবার এটি প্রকাশের পরে তিনটি ইভেন্টের অনুক্রমের কথা মনে করতে পারে, 6 মাসের শিশুরা এটির স্মরণে রাখতে সক্ষম হওয়ার জন্য প্রায় ছয়বার ইভেন্টের সামনে প্রকাশ করা দরকার।


ঘুম এবং মেমরি 

দেখা যাচ্ছে যে আপনি ঘুমানোর সময় মস্তিষ্ক সক্রিয়ভাবে কাজ করছে। যেমনটি জার্মানির লাবেক বিশ্ববিদ্যালয়ের ডক্টর জ্যান বার্ন বলেছেন: "দিনের বেলা মস্তিষ্ক একটি অস্থায়ী স্টোরেজে তথ্য সংরক্ষণ করে, তারপরে এটি দীর্ঘতর স্মৃতিতে সঞ্চয় করার জন্য ঘুমের সময় এটি তৈরি করা শুরু করে। দীর্ঘ স্মৃতিতে এটি তথ্য সমন্বয় করে এবং অন্যান্য পূর্ববর্তী তথ্যের সাথে এটি সংযুক্ত করে। স্বাস্থ্যের সময় নতুন তথ্য সংরক্ষণ করা সেই তথ্য এবং প্রভাব যা এটি খুব দ্রুত আসে এবং তারপরে মস্তিষ্ক ঘুমের সময় যে দীর্ঘ স্মৃতিশক্তি তৈরি করে তথ্য এবং ছাপগুলির সমন্বয় করার প্রক্রিয়াটি আসে যা গভীর ঘুমের সময় সবচেয়ে ভাল best

ঘুমের সময় মস্তিষ্ক কোনও সমস্যার সমাধান, এমনকি কোনও গাণিতিক সমস্যার সমাধানও দেখাতে পারে যা জেগে থাকাকালীন মালিকের কাছে ঘটে না। তবে সমাধানটি জাগরণের সময় ব্যক্তি কী শিখেছে তার উপর ভিত্তি করে। অর্থাৎ কিছুই কিছুই থেকে উত্পাদিত হয় না।




বিস্মৃতি  বা ভুলে যাওয়া

বিশেষজ্ঞরা ভুলে যাওয়া দুই ধরণের মধ্যে পার্থক্য করে: একটি যা দিয়ে তথ্য অদৃশ্য হয়ে যায়। 
দ্বিতীয় ধরণের তথ্যটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়নি, বরং এতে নতুন তথ্য জমা হওয়ার কারণে অ্যাক্সেস করা শক্ত গুরুত্বপূর্ণ বিষয়টি হ'ল তথ্যটি স্বল্প অস্থায়ী স্মৃতি থেকে দীর্ঘ স্মৃতিতে চলে গেছে, কারণ সমস্ত ছাপ 

এবং তথ্য প্রথমে সংক্ষিপ্ত অস্থায়ী স্মৃতিতে সংরক্ষণ করা হয় যেখানে প্রায় 100 বিলিয়ন নিউরনের মধ্যে বৈদ্যুতিক সংকেতের বিনিময় সক্রিয় করা হয়। 

এবং এটি নিউট্রনের একটি নির্দিষ্ট গ্রুপের প্রতিটি ছাপ সক্রিয় করে। যাইহোক, সংক্ষিপ্ত স্মৃতিতে তথ্য ধারণের সীমাবদ্ধ ক্ষমতা রয়েছে, যাতে নতুন তথ্য তার আগে তথ্যের স্থান গ্রহণ করে, যেমন একটি ব্ল্যাকবোর্ড যা লেখা, মুছে ফেলা এবং তারপরে আবার লিখিত হয়। এই তথ্যের একটি ছোট্ট অংশ এবং ইমপ্রেশনগুলি দীর্ঘ স্মৃতিতে পৌঁছে যায়, অন্য অংশটি হারিয়ে যায় এবং ভুলে যায়।

তথ্য এবং ছাপগুলি আসলে দীর্ঘ স্মৃতিতে সংরক্ষণ করা হয় এবং মস্তিষ্কের কোষগুলিতে শারীরিক প্রভাব ফেলে। নিউরনের মধ্যে নতুন বন্ধন দেখা দেয় এবং নিউরনের নেটওয়ার্কে বন্ডের সংখ্যা বৃদ্ধি পায়।



স্মৃতির উপাদান



জেনেটিক্স 

মানব স্মৃতিতে জেনেটিক্সের অধ্যয়ন শৈশবকালীন, তবে আলঝাইমার রোগে স্মৃতিশক্তি দুর্বল হওয়ার সাথে প্রাথমিক সমিতি এপিওইতে অসাধারণ সাফল্য রয়েছে। অবিচ্ছিন্ন স্মৃতির সাথে জিনগুলির জন্য অনুসন্ধান। মেমরির স্বাভাবিক পরিবর্তনের জন্য অন্যতম প্রার্থী হলেন কেআইবিআরএ জিন , যা দেরি হওয়ার সময় উপকরণগুলি ভুলে যাওয়ার গতির সাথে সম্পর্কিত বলে মনে হয়। এটি একটি মিথ্যা



স্মৃতি ভবন 


লার্নিং মস্তিষ্কে সঞ্চালিত একটি বিল্ডিং প্রক্রিয়া, যে কারণে পুনরাবৃত্তি সফল করতে সাহায্য করে। তথ্যের পুনরাবৃত্তি নিউরনগুলির মধ্যে যোগাযোগের পথগুলি প্রশস্ত পথে প্রসারিত করে । 

দীর্ঘ স্মৃতিতে তথ্য সঞ্চয় করতে মস্তিষ্ককে প্রায় 48 ঘন্টা সময় লাগে এবং সেই ক্রিয়াকলাপের একটি বড় অংশ ঘুমের সময় করা হয়। এটি হ'ল ঘুম দীর্ঘ স্মৃতিকে শক্তিশালী করে, অন্যদিকে ইমপ্রেশন এবং তথ্যের বিস্তার সঞ্চয় করতে সাহায্য করে না। 

অল্প সময়ের মধ্যে ইমপ্রেশন এবং তথ্যের বৃদ্ধি বজায় রাখা কঠিন করে তোলে এবং মস্তিষ্কের নিউরনের নেটওয়ার্কের তথ্যগুলিকে উপাদানগুলিতে রূপান্তর করা শক্ত করে তোলে।

একটি উদাহরণ একটি শিশু যার মা তাকে একে একে দুটি গল্প বলে। প্রথম গল্পের তথ্যের উপর দ্বিতীয় গল্পের তথ্য সঞ্চারের কারণে শিশুটি প্রথম গল্পের চেয়ে দ্বিতীয় গল্পটি ভাল মনে করে। 

বিশেষজ্ঞরা তথ্যের মধ্যে এটিকে "ওভারল্যাপ" বলে কারণ এটির আগে তথ্যের উপরে নতুন তথ্য সঞ্চিত থাকে। তথ্য প্রবাহের হার তত বেশি, মস্তিষ্ক যতটা সম্ভব চিকিত্সা করতে পারে ততই কম পরে তা মনে রাখে।


উদাহরণস্বরূপ, নতুন ফোন নম্বরটি পুরানোটির পরিবর্তে, যা মনে রাখা শক্ত। তবে সেই তথ্যটি হারিয়ে যায় না, বরং এটি এতে তথ্য সঞ্চিত করে এবং এতে অ্যাক্সেস করা কঠিন হয়ে পড়েছে। 

তেমনি, আমরা যে তথ্য ব্যবহার করি না, এর রেকর্ডগুলি দুর্বল হয়ে যায় এবং ভুলে যায় তবে এটি সম্পূর্ণরূপে অদৃশ্য হয় না, কারণ আমরা নতুন কিছু শেখার বিষয়ে যা ভুলে গিয়েছি তা শিখতে এবং পুনরুদ্ধার করা সহজ। 

আমরা অনেকে বাইক চালানো বা বাছুরের সাথে চলার ভারসাম্য জানি, তাই অনুশীলন থেকে দীর্ঘ অনুপস্থিতির পরে সহজেই এই ক্ষমতাগুলি আবার ফিরে পাওয়া যায়। শিখার সময় উত্থিত নিউরনের মধ্যে জটলা বিন্দু অনুশীলন না করে নিষ্ক্রিয় হয়ে ওঠে, তবে সেগুলি পুরোপুরি বিবর্ণ হয় না।

স্মৃতি আইন: তবে দীর্ঘ স্মৃতিতে তথ্য সংরক্ষণের বিষয়টি কী আলাদা করে? কীভাবে আমরা এই প্রক্রিয়াটিকে প্রভাবিত করতে পারি? আমরা দেখতে পাই যে সংক্ষিপ্ত স্মৃতি থেকে দীর্ঘ স্মৃতিতে যাওয়ার তথ্য এবং ছাপগুলি ব্যক্তি থেকে ব্যক্তিভেদে পৃথক হয় এবং এগুলি বেশ কয়েকটি বিষয়ের সাথে সম্পর্কিত: ব্যক্তিগত উপলব্ধি এবং মানসিক গুরুত্ব এবং সেগুলি ব্যক্তি থেকে পৃথক পৃথক। 

এছাড়াও, যদি একই বিষয় সম্পর্কিত পূর্ববর্তী জ্ঞান এবং তথ্য থাকে তবে ব্যক্তিটি "সংশোধন করুন, আমি এটি জানি বিচ্ছেদ একটি বিভক্ত দ্বিতীয় মধ্যে ঘটে এবং নিয়ন্ত্রণ করা হয় না। 

তথ্যগুলি ভালভাবে সঞ্চিত হয় এবং এটি যদি মনে হয় তবে এটি অপারেটিং একাধিক সংবেদনের সাথে সম্পর্কিত বা দৃড়  আবেগের সাথে সম্পর্কিত কিনা মনে রাখা সহজ ।

 একটি নির্দিষ্ট হরমোন বলা হয় " ডোপামাইন "।" একজন কী তে ভূমিকা মধ্যে একটি পদার্থ ট্যাঙ্কার স্টোরেজ প্রক্রিয়া। মস্তিষ্ক এবং কখনও কখনও বলা হয় " হরমোন এর সুখ " হয় নিঃসৃত মধ্যে সমাধান করতে আমাদের উৎসাহিত করার জন্য প্রাচুর্য বিষয় ও করতে প্রতিনিয়ত নতুন শিখতে। আর আমাদের দেয় একটি অনুভূতি সন্তুষ্ট যখন আমরা বিতর্কিত কাটিয়ে উঠতে এর ডোপামিন স্থানান্তর এর মধ্যে তথ্য স্নায়ু কোষের তথ্য ও উদ্দীপকের মানসিক কার্যকলাপ। 

যে ডোপামাইন হরমোনের প্রভাবে সংক্ষিপ্ত স্মৃতিটি সহজেই দীর্ঘ স্মৃতিতে সঞ্চয় হয় এটি ব্যাখ্যা করে যে আমরা প্রথমবারের মতো কিছু জিনিস দীর্ঘ স্মৃতিতে সংরক্ষণ করি এবং আমরা এটি ভুলে যাই না। সকলেই আশায়া একজন ব্যক্তি তার বৃদ্ধ বয়সও স্মরণ করে এবং সুখের হরমোন, ডোপামিনের গোপনীয়তা একটি নতুন ইস্যুর সাথে আমাদের ব্যস্ততার সাথে সম্পর্কিত।

যদি নতুন শিখতে কম কার্যকলাপ থাকে তবে নিউরনের মধ্যে বন্ডগুলি তৈরি হওয়ার সাথে সাথে একই হারে হারিয়ে যায় এবং তথ্যটি ভুলে যায়। 

শেখার সময় সহজ চলাচল অনুশীলন মনে রাখতে সহায়তা করে: যেমন গুরুত্বপূর্ণ শব্দের নিচে লাইন স্থাপন করা বা পড়ার সময় চেনাশোনাগুলির সাথে কিছু শব্দ বা সংখ্যা শেখানো। 

এই সাধারণ আন্দোলনগুলি ডোপামিনের স্তর বাড়ায়, মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং মানসিক ক্রিয়াকলাপের ধারাবাহিকতাকে উদ্দীপিত করে। একটি সহজ সমস্যা সমাধান করা শুরু করার জন্য কারও পক্ষে এটি আকাঙ্ক্ষিত, তারপরে সবচেয়ে কঠিন এবং সবচেয়ে কঠিন। একজন সুখী বোধ করে এবং তাই ডোপামিনকে "সুখের হরমোন" বলা হয়।
Powered by Blogger.