টাকার ছবি | টাকার ছবি ডাউনলোড পিকচার HD বাংলাদেশ

SHARE

টাকার ছবি | বিভিন্ন দেশের HD টাকার ছবি ডাউনলোড পিকচার 

টাকার ছবি


See More : বাংলা → বিরহের লেখা ছবি 


টাকার ছবি | বিভিন্ন দেশের HD টাকার ছবি ডাউনলোড পিকচার



টাকার ছবি | টাকার ছবি ডাউনলোড পিকচার HD বাংলাদেশ



1000 টাকার নোটের ছবি
1000 টাকার নোটের ছবি


৫০০ টাকার নোটের ছবি
৫০০ টাকার নোটের ছবি

৫০ টাকার নোটের ছবি
৫০ টাকার নোটের ছবি



৫০ টাকার নোটের ছবি
পুরাতন ৫০ টাকার নোটের ছবি




১০০ টাকার নোটের ছবি
১০০ টাকার নোটের ছবি


১০০ টাকার নোটের ছবি
১০০ টাকার নোটের ছবি ২

১০০ টাকার নোটের ছবি
পুরাতন  ১০০ টাকার নোটের ছবি

৫০ টাকার নোটের ছবি
৫০ টাকার নোটের ছবি


৫০ টাকার নোটের ছবি
৫০ টাকার নোটের ছবি ২

৫০ টাকার নোটের ছবি
৫০ টাকার নোটের ছবি ৩


৪০  টাকার নোটের ছবি

২০ টাকার নোটের ছবি
২০ টাকার নোটের ছবি

২০ টাকার নোটের ছবি
২০ টাকার নোটের ছবি


১০ টাকার নোটের ছবি
১০ টাকার নোটের ছবি

ফুলের ছবি → গোলাপ ফুলের ছবি ডাউনলোড

১০ টাকার নোটের ছবি

৫ টাকার নোটের ছবি
৫ টাকার নোটের ছবি


২ টাকার নোটের ছবি
২ টাকার নোটের ছবি


২ টাকার নোটের ছবি

১ টাকার নোটের ছবি
১ টাকার ছবি ডাউনলোড

১ টাকার ছবি ডাউনলোড
টাকার ছবি ডাউনলোড

পুরাতন টাকার ছবি ডাউনলোড
পুরাতন টাকার ছবি ডাউনলোড


টাকার ছবি ডাউনলোড


১ টাকার ছবি ডাউনলোড

১ টাকার ছবি ডাউনলোড



৫ টাকার ছবি ডাউনলোড


২ টাকার ছবি ডাউনলোড

কয়েনের ছবি ডাউনলোড
কয়েনের ছবি 

কয়েনের ছবি ডাউনলোড
কয়েনের ছবি 







টাকার ইতিহাস - 


অবশ্যই আমরা সবাই জানি যে আজকের সমাজের সামাজিক পরিস্থিতি মূল্যায়নের জন্য অর্থ একটি মাপকাঠি। একজন ব্যক্তির মূল্য তার পরিমাণ অনুসারে বৃদ্ধি বা হ্রাস করতে পারে। এই মানদণ্ড পরম নয়, কেবল একটি কারণ হিসাবে কিন্তু আপনি কি টাকার ইতিহাস জানেন?



ঐতিহ্যবাহী অর্থনীতি অনুসারে, অর্থের ধারণাটি একটি মাধ্যম যা সাধারণভাবে গ্রহণযোগ্য। অর্থের অস্তিত্ব পণ্য ও পরিষেবার লেনদেনকে সহজতর করে, যাতে এটি আরও কার্যকর ও দক্ষ হয়ো।

অর্থের ইতিহাসের বিকাশ সময়ে সময়ে মানব ইতিহাসের বিকাশ অনুসরণ করে। অর্থের মূল্যও এর প্রধান কার্যক্রমে থেকে বিনিময়ের মাধ্যম হিসাবে একটি দেশের অর্থনৈতিক ক্রিয়াকলাপের চালক হয়ে ওঠার পরিমাপের সরঞ্জাম হয়ে উঠেছে।

টাকার প্রথম দিকের উত্থান 

প্রথমদিকে, প্রতিটি মানুষ তাদের নিজস্ব চাহিদা পূরণের চেষ্টা করেছিল। তৎকালীন উন্নয়নের পাশাপাশি তারা একে অপরকে বুঝতে পেরেছিল যে তারা যা উত্পাদন করছে তা পর্যাপ্ত নয় এবং অন্যের দ্বারা উত্পাদিত যা প্রয়োজন ছিল তা প্রয়োজন। এগুলি থেকে একে অপরের প্রয়োজন এমন দুটি ব্যক্তির মধ্যে একে অপরের সাথে বিনিময় করার ক্রিয়াকলাপ দেখা দেয়।
এই ক্রিয়াকলাপটিকে আমরা এখন বার্টার বা প্রকৃতির বলে থাকি । এই সিস্টেমটি কিছু সময়ের জন্য স্থায়ী হয়েছিল, যতক্ষণ না অসন্তুষ্টি প্রকাশ পায় কারণ নির্ধারণ করা যে আইটেমগুলি বিনিময় করা উচিত ছিল একই মূল্য ছিল। তদতিরিক্ত, যাদের প্রয়োজনীয় আইটেম রয়েছে এবং তাদের বিনিময় করতে ইচ্ছুক ব্যক্তিদের খুঁজে পাওয়াও বেশ কঠিন।
বিভিন্ন দেশের টাকা
এটি জানা যায় যে খ্রিস্টপূর্ব 6th ষ্ঠ শতাব্দীতে লিডিয়ানরা অর্থটি প্রথম দিকে হাজির হয়েছিল, স্বাদের সাথে রূপোর মিশ্রণ তৈরি করেছিল (যাকে বলে বৈদ্যুতিন) মটর মতো আকৃতির। স্বর্ণ ও রৌপ্যের মধ্যে রচনাটি 75:25 হয় এবং একে 'স্ট্যান্ডার্ড' বা 'স্ট্যান্ডার্ড' বলা হয়।
খ্রিস্টপূর্ব ৫60০ - ৫ ,6 খ্রিস্টাব্দে গ্রীকরা ব্যবহারের জন্য ক্রয়সাস মুদ্রা আবিষ্কার করেছিলেন। অর্থের ইতিহাসে, এই জাতিটি প্রথম মুদ্রা নির্মাতা হিসাবে পরিচিত ছিল কারণ বিভিন্ন আকর্ষণীয় চিত্র দিয়ে অর্থ ডিজাইন করা হয়েছিল। অর্থের মূল্য প্রস্তুতকারকের উপাদানগুলি দ্বারা নির্ধারিত হয়েছিল।
আমরা যে কাগজের অর্থ জানি আজ এটি খ্রিস্টীয় প্রথম শতাব্দীতে টাঙ্গ রাজবংশ দ্বারা চীনারা তৈরি করেছিল, যা তখন ক্ষমতায় ছিল। এই ব্যাংক নোটগুলি তৈরি করা সমস্যার মুখোমুখি হয়েছিল কারণ কাঁচামাল হিসাবে মূল্যবান ধাতুগুলির সরবরাহ (স্বর্ণ ও রৌপ্য) সংখ্যায় সীমিত ছিল এবং বড় লেনদেন করতে অসুবিধা হয়েছিল।
এটি লক্ষণীয় ছিল যে বাস্তবে নোট বানানোর চেষ্টা এর আগেও বেশ কয়েকবার করা হয়েছিল। তবে এটি ব্যর্থ হয়েছে কারণ এটি কোনও কাগজ প্রস্তুতকারককে খুঁজে পেল না যা দীর্ঘ সময় ধরে চলতে পারে। কেবলমাত্র তাং রাজবংশের সময়েই নোটগুলি সস লুন দ্বারা তুঁত ছাল ব্যবহার করে তৈরি করা হয়েছিল।


আমরা যে অর্থের ইতিহাস পরীক্ষা করেছি তার ভিত্তিতে আমরা জানতে পারি যে সমস্ত জিনিসই অর্থ হিসাবে বিবেচিত হয় না। বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে যাতে কোনও বস্তুকে অর্থ হিসাবে গ্রহণ করা যায়, যথা:
  • গ্রহণযোগ্যতা , অর্থ অর্থ সাধারণত গৃহীত হতে পারে,
  • স্থায়িত্ব , যার মধ্যে স্থিতিস্থাপকতা রয়েছে এবং সহজে ক্ষতিগ্রস্থ হয় না,
  • মানের স্থায়িত্ব , মানে এই অর্থের দীর্ঘকাল ধরে স্থিতিশীল মান থাকে,
  • আকর্ষণীয় এবং বহনযোগ্যতা , সঞ্চয় এবং বহন করার জন্য সহজ অর্থ,
  • বিভাজ্যতা , অর্থ অর্থটির মূল্য হ্রাস না করে ভাগ করা সহজ,
  • ইউনিফর্মিটি , কেবল একটি গুণ রয়েছে,
  • অভাব , যা তুলনামূলকভাবে সীমিত পরিমাণে এবং সহজেই নকল হয় না
  • অর্থের বৈধতা সরকারের গ্যারান্টি রয়েছে।


আমরা প্রায়শই ব্যবহার করি এমন অর্থের দুটি কার্য রয়েছে। অর্থের দুটি ক্রিয়া মূল এবং ডেরাইভেটিভ ফাংশন। সুতরাং অর্থ এই দুটি ফাংশন মধ্যে পার্থক্য কি? নিম্নলিখিত ব্যাখ্যা:
1. অর্থের মূল কাজ
অর্থের তিনটি মূল ফাংশন রয়েছে, যথা: আদান-প্রদানের মাধ্যম হিসাবে, পাটিগণিতের একক হিসাবে এবং মূল্য সঞ্চয় হিসাবে। বিনিময়ের মাধ্যম হিসাবে অর্থ (পরিবর্তনের মাধ্যম) অর্থ অর্থ প্রয়োজনীয় সামগ্রীর বিনিময়ের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়। অর্থের ইতিহাস অনুসারে এটি অর্থের প্রধান কাজ।
অ্যাকাউন্টের একক হিসাবে অর্থ অর্থ কোনও আইটেমের মূল্য পরিমাপের সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়। এইভাবে, পণ্যগুলি তাদের ব্যবহার অনুসারে মূল্যবান এবং তুলনা করা যেতে পারে। অর্থের তৃতীয় মূল কাজটি হ'ল মূল্যগুলির সঞ্চয় হিসাবে , অর্থের মূল্য হারাতে না পারলে দীর্ঘ সময়ের জন্য অর্থ সঞ্চয় করা যায়।
২. অর্থ উপার্জন কার্যাবলী
যেখানে সমাজের সামাজিক অবস্থার বিকাশের কারণে অর্থের বিকাশ ঘটে। অর্থের উপার্জনমূলক মানগুলি নিম্নরূপ:
  • আইনী অর্থ প্রদানের যন্ত্র , এটি প্রয়োগ করা হয় কারণ এটি লেনদেন পরিচালনায় মানুষের জীবনকে সহজতর করে তোলা। অর্থ প্রদানের উপায় হিসাবে বৈধতা স্থানীয় সরকারের বিধি দ্বারাও নির্ধারিত হয়।
  • সম্পদের অস্ত্র , অর্থ অর্থ যে কোনও ব্যক্তির সম্পদের পরিমাণ পরিমাপ করা যায়। জিনিস সংরক্ষণ এবং সংগ্রহ করা ছাড়াও লোকেরা অর্থ সংগ্রহ এবং তাদের পরিমাণ বাড়ানোর প্রবণতা রাখে।
  • সম্পদ স্থানান্তর সরঞ্জাম , এর অর্থ হ'ল কোনও বস্তুর মান অর্থের আকারে অর্থের বিনিময়ে বিতরণ করা যেতে পারে (অর্থ উপার্জনের জন্য বিক্রি করা)।
  • Pencicilan মান , যা প্রক্রিয়া pencicilan / কিস্তি একটি মান হিসেবে ব্যবহার করা হয়।
  • অর্থনৈতিক ক্রিয়াকলাপের চালক, অর্থের অর্থ বিনিয়োগের মূলধনের জন্য ব্যবহৃত হয় যা একটি দেশের অর্থনীতিকে উদ্দীপিত করতে পারে।

অর্থের মূল্য
অর্থের মানের জন্য, উত্স অনুসারে আলাদা (নামমাত্র এবং অভ্যন্তরীণ) এবং এর আকারের জন্য (অভ্যন্তরীণ এবং বাহ্যিক)।
  • মুখের মূল্যে, মুদ্রায় বর্ণিত মানের (অর্থের মূল্য) ভিত্তিতে অর্থ দেখা যায়।
  • অর্থের অভ্যন্তরীণ মান অর্থ প্রস্তুতকারকের কাঁচামালের উপর ভিত্তি করে দেখা অর্থের মূল্য।
  • অভ্যন্তরীণ মান হ'ল পণ্য এবং / অথবা পরিষেবাদি উত্পাদন করার অর্থের দক্ষতার ভিত্তিতে অর্থের মূল্য।
  • যদিও বাইরের মান হ'ল অর্থের মূল্য অন্য দেশের বিরুদ্ধে একটি দেশের মুদ্রার বিনিময় হারের ভিত্তিতে।

অর্থ প্রকার
প্রকারভেদে, দুই ধরণের অর্থ, মুদ্রা এবং চাহিদা আমানত রয়েছে। মুদ্রা একটি দেশ কর্তৃক সরকারীভাবে জারি করা অর্থের একটি রূপ। মুদ্রার ফর্ম হ'ল অর্থের একধরণের অর্থ যা প্রথম অর্থের ইতিহাস উত্থিত হতে শুরু করে এবং ক্রমবর্ধমান, যেমন মুদ্রা এবং কাগজের অর্থ দিয়ে তৈরি।
কয়েনগুলি ধাতব দ্বারা তৈরি এবং মানব ইতিহাসের বিকাশের সাথে সাথে বহু শতাব্দী ধরে রূপ ও উপাদানের রূপান্তর ঘটেছে। ইতিমধ্যে, কাগজ মানি এটি প্রথম আবিষ্কার হওয়ার পরে এটির একটি মান রয়েছে যা এর অভ্যন্তরীণ মানকে ছাড়িয়ে যায়। এটি কাগজের অর্থ সঞ্চয় এবং বহন এবং স্থানান্তরিত হওয়া সহজ করার কারণে হয়। এবং এই নোটগুলির বৈধতা সম্পর্কে স্থানীয় সরকারের একটি গ্যারান্টিও রয়েছে।
আধুনিক মানব সভ্যতায় চাহিদা আমানতের উত্থান ঘটে যা অর্থ সংগ্রহের প্রতিষ্ঠান বা ব্যাংককে স্বীকৃতি দিতে শুরু করে। ডিমান্ড ডিপোজিট হ'ল ব্যাঙ্কের কারও নামে জমা হওয়া অর্থ এবং যে কোনও সময় নেওয়া যেতে পারে। চাহিদা আমানত চাহিদা আমানত, চেক বা টেলিগ্রাফিক স্থানান্তর আকারে হতে পারে 
চাহিদা আমানতের অস্তিত্ব সম্ভব যদি:
  • ব্যাঙ্কে মুদ্রা স্থানান্তর লেনদেন ছিল,
  • কোনও ব্যাংকের মাধ্যমে সংস্থার শেয়ার বিক্রির অস্তিত্ব, এবং / অথবা
  • লেনদেন রসিদ বা ঋণ (ক্রেডিট) ব্যাংকের (ঋণ আমানত) ।
অর্থের ইতিহাস মানুষের অবস্থার পরিমাপের সরঞ্জাম হয়ে ওঠার চেষ্টা করে মানুষের প্রচেষ্টা থেকে বিকশিত হয়। প্রাচীন যুগে মানুষের দৃষ্টিভঙ্গি এবং অর্থের বিষয়ে আধুনিক মানুষদের দিক থেকে একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।
অতীতে, অর্থের সমাপ্তি ঘটানোর জন্য বিনিময় করার মাধ্যম হিসাবে ব্যবহৃত হত। এখন অর্থের মূল্য লক্ষ্য হিসাবে এবং মর্যাদার জন্য বিকাশ লাভ করে যা সমাজে নিজের অবস্থান নির্ধারণ করে।
প্রযুক্তিগত বিকাশ একটি নতুন ধরণের অর্থেরও জন্ম দেয়, যথা ডিজিটাল মানি বা যা আমরা ই-মানি (বৈদ্যুতিন অর্থ) হিসাবে জানি । বিশেষত ন্যূনতম মূলধন এবং বৈদ্যুতিন অর্থ সরবরাহকারী সংস্থাগুলিতে বিদেশী শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ অনুপাতে এই উন্নয়নগুলি নিয়ন্ত্রণ করতে নতুন বিধি তৈরি করা হয়েছিল।
SHARE

Author: verified_user