দাঁত | মানুষের দাঁত এর যত্ন

দাঁত | মানুষের দাঁত এর যত্ন এবং দাত সাদা করার উপায়



দাঁত | মানুষের দাঁত এর যত্ন


সাদা দাঁত আমাদের একটি বড় আকর্ষণ  এবং এটি আমাদের চেহারা আরও সুন্দর দেখাতে সাহায্য করে।

কখনও কখনও, দাঁত সাদা হওয়ার কারণে মানুষের আত্মবিশ্বাসও বেড়ে  যায়।সাদা দাঁত সামনের ব্যক্তির মনেও প্রভাব ফেলে। 

দাঁতের যত্নে ৭ টি টিপস। 

১. শিশুর দাঁতের যত্ন

২. ফিসার সিলেন্ট :

৩.  মুখ কুলকুচি করা :

৪. প্রতিদিন দাঁত ব্রাশ, ডেন্টাল ফ্লস ব্যবহার :

৫. ফ্লুরাইড ব্যবহার :

৬. ধূমপান ও তামাক জর্দা ব্যবহার :

৭.   মুখের ওপর যে কোনো আঘাত থেকে রক্ষা করা :


দাঁত | মানুষের দাঁত এর যত্ন

হলুদ দাঁত সাদা করার উপায় 



অনেক সময় বিভিন্ন কারণে আমাদের দাঁত হলুদ হতে শুরু করে। যে কোনও দাঁতের চিকিৎসকের কাছে গিয়ে আপনি দাঁত সাদা করতে পারেন তবে ডেন্টিস্ট ব্লিচ প্রযুক্তির সাহায্যে আপনি সহজেই দাঁত সাদা করতে পারেন এবং আপনার দাঁত পরের তিন থেকে চার মাস সাদা এবং চকচকে দেখাবে। 


তবে এই প্রক্রিয়াটি বেশ ব্যয়বহুল এবং স্থায়ী নয়, সুতরাং এটির সংযুক্তি রাখা সবার পক্ষে সহজ নয়, এছাড়াও প্রতিটি চিকিত্সা বিশেষজ্ঞের মতে ব্যয় পরিবর্তিত হয় এবং কয়েক হাজার টাকা সহজেই আপনার পকেট থেকে সরানো যায়। । 

এ জাতীয় ক্ষেত্রে যারা ডেন্টিস্টের কাছে যান এবং দাঁত সাদা করেন, তাদের পক্ষে বিবাহ বা পার্টির সময় বা কোনও বিশেষ অনুষ্ঠানে এটি করা ভাল।



তারপরে আর একটি উপায় আছে যাতে আপনি ঘরে বসেও দাঁতকে সাদা এবং চকচকে করতে পারেন, এমন কিছু কার্যকর টিপস রয়েছে যা আপনার দাঁতকে সাদা এবং চকচকে করে তুলতে পারে।

তাই প্রথমে আমরা দেখব যে কারণগুলি কী কারণে দাঁত হলুদ হয়ে যায়।
দাঁত | মানুষের দাঁত এর যত্ন

দাঁতগুলি হলুদ হয়ে যাওয়ার কারণ কী 


দাঁত বয়সের সাথে হলুদ হয়ে যায়। 
দাঁত হলুদ হওয়ার অনেক কারণ থাকতে পারে এবং তামাক এবং সুপারি পাতা চিবানো যেমন দাঁতে দাগ থাকে। 

রেড ওয়াইন, চা এবং কফির কারণে। কিছু ফল, যেমন ডালিম এবং কিছু শাকসবজি, দাঁতের কারণে তাদের প্রাকৃতিক সাদা রঙ হারাতে পারে। মৌখিক স্বাস্থ্যবিধি রক্ষণাবেক্ষণ করবেন না।

দাঁত সাদা করার টিপস 



কিছু রোগ এবং চিকিত্সা চিকিত্সা দাঁতে দাগও দেয় বা এগুলি হলুদ হয়ে যায়। মাউথওয়াশ এবং হলুদের কারণে অনেক সময় দাঁত হলুদ হয়ে যায়।


যেহেতু আমাদের  দাঁত উপরের স্তর পক্বতা কলাই-করা (কলাই) বলছেন যে পাতলা ও স্বল্প, তাই না  দ্বিতীয় দাঁত ডেন্টিন নামক অতীব গুরুত্বপূর্ণ অংশটি উপস্থিত হতে শুরু করে, ডেন্টিনের রঙ হলুদ। 

যার কারণে দাঁতগুলিও বয়সের সাথে হলুদ দেখতে শুরু করে। এই ক্ষেত্রে, সাদা দাঁতযুক্ত এজেন্টগুলিও এই জাতীয় দাঁতে কম কার্যকর হয়।

ব্লিচযুক্ত দাঁত ঝকঝকে ব্লিচ - 



আপনার দাঁত হলুদ হয়ে থাকলে তাদের আরও দ্রুত সাদা করার কোনও উপায় আছে, আপনি একজন ভাল দাঁতের বিশেষজ্ঞের সাহায্যে দাঁত সাদা করতে পারেন। এই প্রক্রিয়াটিতে কিছুটা আধ ঘন্টা বা এক ঘন্টা সময় লাগবে। এবং আপনার দাঁত সাদা এবং চকচকে দেখা শুরু করবে।

 প্রক্রিয়াটি ব্যয়বহুল তবে কার্যকর এবং দ্রুত ফল প্রকাশের জন্য তবে অস্থায়ী। দাঁত সাদা করার জন্য দন্তচিকিত্সার প্রক্রিয়াগুলি ব্লিচিং বলে। 

এই প্রক্রিয়াটি পেরোক্সাইড নামক কোনও এজেন্টের উপর ভিত্তি করে তৈরি হয়, এটি দাঁতকে সাদা করে তোলে, সাদা করার বেশিরভাগ পণ্যগুলিতে পারক্সাইড থাকে। 

এগুলি ছাড়াও কিছু দাঁতের দাঁত সাদা করার জন্য লেজার হোয়াইটেনিং ব্যবহার করেন। এটি নতুন প্রযুক্তির উপর ভিত্তি করে।



পারক্সাইড ভিত্তিক পণ্য 



বাজারে পেরক্সাইডযুক্ত অনেকগুলি জেল, টুথপেস্টস, সাদা রঙের কলম, সাদা রঙের ট্রে এবং সাদা রঙের স্ট্রিপ রয়েছে। 

টি একটি দাঁত সাদা করার এজেন্ট। এটি দাঁতের দাগ দূর করে।

 এর প্রভাব তিন থেকে চার মাস স্থায়ী হয়। আপনি যে পরিমাণ পারক্সাইড ভিত্তিক পণ্য ব্যবহার করতে চান তাতে পারক্সাইড কী পরিমাণ তা আপনার মুখের পক্ষে নিরাপদ কিনা তাও জানা গুরুত্বপূর্ণ। 

সাধারণত পেরোসাইডের 3 বা 5 শতাংশ সামগ্রী নিরাপদ হিসাবে বিবেচিত হয়। তবে ডেন্টিস্ট বা কেমিস্টের ব্যবহার করার আগে একবার পরামর্শ করা বুদ্ধিমানের সিদ্ধান্ত।

খাবার ও পানীয় যা দাঁতকে দাগ দেয়


দাঁতগুলির প্রাকৃতিক রঙ দূর করে এমন খাবার এবং পানীয়গুলি এড়ানো এবং সীমাবদ্ধ করে যেমন কিছু খাবার এবং পানীয়গুলিতে বেশি অ্যাসিড এবং ট্যানিন থাকে।

 এর মধ্যে রয়েছে শক্তিশালী সোডা, চা এবং কফি, স্পোর্টস ড্রিঙ্কস, ডালিম, বেরি, রেড ওয়াইন ইত্যাদি  দন্তবিদদের মতে, কফি এবং চা দিনে 2 বারের বেশি খাওয়া উচিত নয়।

মুখের স্বাস্থ্য বজায় রাখুন



দাঁত সাদা করার জন্য, ওরাল স্বাস্থ্য বজায় রাখা প্রয়োজন, আপনি যে খাবার খান তা আপনার দাঁতে আটকে যায়, এটি পরে ফলক হয়ে যায় যা দাঁতগুলির সাদা প্রাকৃতিক রঙকে হলুদ করে দেয়। 

এ কারণেই দিনে দুবার ব্রাশ করা এবং ডেন্টাল ফ্লসের সাহায্যে দাঁতগুলির মধ্যে আটকে থাকা খাবারটি সরিয়ে ফেলা গুরুত্বপূর্ণ।

 ডেন্টাল ফ্লস হ'ল পাতলা ফিলামেন্টের একটি কর্ড যা দাঁতগুলির মধ্য থেকে খাবার এবং ফলক সরাতে ব্যবহৃত হয়, যেখানে দাঁত ব্রাশ পৌঁছাতে অক্ষম।

 আপনি একজন রসায়নবিদের কাছ থেকে এটি কিনতে পারেন।
খাওয়ার পরে ধুয়ে ফেলুন। কোনও খাবার দাঁতের ভিতরে আটকাতে দেবেন না।


এখানে আপনার মনে রাখতে হবে যে দাঁত সাদা করার পণ্যগুলি ব্যবহার করার সময় দাঁতের দাঁতের পরামর্শ খুবই কার্যকর কারণ দাঁত সাদা করার ক্ষেত্রে নেওয়া ব্যবস্থাগুলি সবচেয়ে সফল হয় ।

যখন আপনার দাঁত হলুদ হয় তবে দাঁতগুলির বর্ণ বাদামী, ধূসর বা অন্য কোনও হয় is যদি কোনও রঙ থাকে তবে এটি সম্ভব যে দাঁত সাদা করার জন্য ব্যবহৃত বেশিরভাগ পণ্য কোনও প্রভাব ফেলে না।

 এমন পরিস্থিতিতে দাঁতের চিকিৎসকের সাথে কথা বলাই উপযুক্ত হবে।

বন্ধুরা তাদের পরবর্তী নিবন্ধে কিছু ঘরোয়া টিপস উল্লেখ করবে, যার সাহায্যে আপনি দাঁতে ঝলমলে করতে পারেন।

 আপনি যদি আমাদের নিবন্ধটি পছন্দ করেন তবে দয়া করে এটি শেয়ার করতে ভুলবেন না এবং আমাদের সমস্ত নিবন্ধের সর্বশেষ বিজ্ঞপ্তি পেতে দয়া করে আমাদের সাবস্ক্রাইব করুন।
Powered by Blogger.