নখের যত্ন : দ্রুত এবং সহজেই কালো নখ পরিষ্কার করার ২০ টি উপায়

নখের যত্ন :  দ্রুত এবং সহজে কালো নখ পরিষ্কার করার ২০  টির বেশি উপায় ও নখ উঠে যাওয়া। 

নখের যত্ন :  দ্রুত এবং সহজেই কালো নখ পরিষ্কার করার ২০  টি উপায়


কীভাবে দ্রুত এবং সহজেই কালো নখগুলি পরিষ্কার করা যায় - পরিষ্কার এবং সুন্দর নখ থাকা অনেক মহিলার দ্বারা আকৃষ্ট হয় কারণ পরিষ্কার এবং সুন্দর নখগুলি একজন মহিলার আত্মবিশ্বাসের মাত্রাকে বাড়িয়ে তুলবে। 

নখ মরে যাওয়াঃ নখের যত্ন


আপনারা যারা আপনার নখগুলি পরিষ্কার এবং সুন্দর করতে চান, নীচের পদ্ধতিগুলি ব্যবহার করে দেখতে ভয় পাবেন না যাতে প্রাকৃতিক উপাদানগুলির সাথে আপনার পায়ের নখ এবং হাত পরিষ্কার এবং আরও সুন্দর দেখাবে look স্বাভাবিকভাবেই।



নখ কালো হয়ে যাওয়ার কারণ


কালো এবং নোংরা নখগুলি সংক্রমণ এবং ব্যাকটেরিয়াগুলির ফলস্বরূপ যা নখগুলিতে প্রদর্শিত হয় এবং ভাইরাসগুলি নখের মধ্যে প্রবেশ করে এবং অন্ধকার হয়ে যায় এবং ব্যাকটিরিয়া এবং ময়লা যা পায়ের নখ এবং হাতের সাথে আটকে থাকে তার কারণে পরিষ্কার করা খুব কঠিন হয়ে যায়, তবে চিন্তা করবেন না, এখানে কীভাবে রয়েছে খুব প্রাকৃতিক উপাদান দিয়ে কালো নখ পরিষ্কার করুন।
কীভাবে দ্রুত এবং সহজেই কালো নখ পরিষ্কার করবেন

1. কমলাকমলা ফলে খোসা একটি খুব প্রাকৃতিক উপাদান একটি পেরেক ক্লিনজার হিসাবে ব্যবহার করা যেতে পারে কারণ কমলা ছোলায় এটিতে ভিটামিন সি রয়েছে যা আটকে থাকা পেরেক অমেধ্য পরিষ্কার করতে সক্ষম, কমলা খোসা দিয়ে নখ পরিষ্কার করতে খুব সহজেই আপনি ত্বক দিয়ে পরিষ্কার করতে চান নখগুলি ঘষতে পারেন কমলা পরিষ্কার না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি যতক্ষণ না এটি সম্পূর্ণ পরিষ্কার থাকে ততক্ষণ সঠিকভাবে করুন।

2. কলা ত্বককালো নখ পরিষ্কার করতে সব ধরণের ফলের খোসা ব্যবহার করা যেতে পারে, তবে এই কলার খোসার মধ্যে এটি সরাসরি খুব কালো নখ পরিষ্কার করতে পারে, কলার খোসা কালো নখের মধ্যে ঘষে ফেলা খুব সহজ, আপনার খুব বেশি টাকা বের করার দরকার নেই তাই এটি হয় না দীর্ঘ সময় নেয়, কলার খোসার মধ্যে থাকা ভিটামিনগুলিতে ভিটামিন সি থাকে যা নখের মধ্যে জীবাণু ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলতে সক্ষম।

3. চুনচুনে ভিটামিন সি রয়েছে যা নখের উপরে জীবাণু মারতে খুব সক্ষম কারণ চুন ব্যবহার করে আপনি খুব জেদী নখ খুব দ্রুত পরিষ্কার করতে পারেন এবং কীভাবে খুব সহজেই একটি চুন নেওয়া যায় এবং পরে এটি অর্ধেক কেটে নেওয়া যায়, তারপরে নখের ক্ষেত্রে প্রয়োগ করুন পরিষ্কার করতে চান, এই প্রক্রিয়াটি সপ্তাহে চারবার করুন।

4. বেকিং সোডাবেকিং সোডা বেকিং কেকের উপাদান ছাড়াও দেখা যাচ্ছে যে বেকিং স্পোদা নখের জীবাণু এবং ব্যাকটেরিয়া পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে এবং আপনার নখের উপর একগুঁয়ে দাগ দ্রুত এবং সহজে তুলতে পারে, এটি পেস্ট হওয়ার আগ পর্যন্ত পানির সাথে বেকিং সোডা মিশ্রিত করার মাধ্যমে উপায়টি খুব সহজ is বেকিং সোডা প্রয়োগ করুন যা নিয়মিতভাবে এই প্রক্রিয়াটি না হওয়া পর্যন্ত কালো নখের জন্য একটি পেস্ট হয়ে গেছে।

৫. নারকেল তেলনারকেল তেল কালো নখ পরিষ্কার করার জন্য খুব প্রাকৃতিক উপাদান, কারণ নারকেল তেলতে এমন একটি পদার্থ রয়েছে যাতে রয়েছে নখের কালো নখ পরিষ্কার করার জন্য খুব কার্যকর এবং নখের উপরে একগুঁয়ে দাগ তুলতে সক্ষম, নারকেল তেল প্রয়োগের মাধ্যমে উপায়টি খুব সহজ এবং সহজ নখের উপর কালো দাগ খুব শীঘ্রই সমাধান করা হবে।

6. জলপাই তেল জলপাইতেল দীর্ঘকাল ধরে তার কার্যকারিতা এবং সুবিধার জন্য পরিচিত, কারণ জলপাই তেলে খুব সহজেই কালো নখগুলিতে জলপাইয়ের তেল প্রয়োগ করে খুব সহজেই কালো এবং জেদী নখ পরিষ্কার করার সরঞ্জাম হিসাবে ব্যবহার করা যেতে পারে এটি সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি পরিষ্কার করুন এবং করুন।

7. টুথপেস্টদাঁত ব্রাশ করার পাশাপাশি টুথপেস্ট বা টুথপেস্ট কালো নখ পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে কারণ টুথপেস্ট বা টুথপেস্টে দাঁত এবং নখকে সাদা করার জন্য হাইড্রোজেন পারঅক্সাইড রয়েছে, এটি নিম্নলিখিত উপায়গুলি দেখতে খুব সহজ:
একটি , পর্যাপ্ত টুথপেস্ট বা টুথপেস্ট প্রস্তুত করুন
খ। কালো নখের জন্য 5 মিনিটের জন্য প্রয়োগ করুন
গ। শুকানো পর্যন্ত দাঁড়ানো যাক
। উষ্ণ জল ব্যবহার করে ধুয়ে ফেলুন
e। নখ পুরোপুরি পরিষ্কার করার সময় এই প্রক্রিয়াটি সম্পাদন করুন

৮. লেবুর রসলেবুর রস কালো নখ পরিষ্কার করার জন্যও খুব উপকারী, কারণ এতে ভিটামিন সি এবং জেদী নখ অপসারণের জন্য একটি শক্তিশালী উপাদান রয়েছে, যা লেবুর রস দিয়ে নখ পরিষ্কার করা খুব সহজ:

  1. - একটি লেবু প্রস্তুত করুন, তারপরে যতক্ষণ না জল টানা অবধি লেবুটি চেপে নিন
  2. - লেবুর রসের রস ফিল্টার করে
  3. - সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত নখগুলি পরিষ্কার করতে ঘষুন
  4. - 10 মিনিটের জন্য দাঁড়ানো যাক
  5. - উষ্ণ জল ব্যবহার করে ধুয়ে
  6. -এটি সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি চালিয়ে যান



9. সাবান জল আপনি অবশ্যই জানেন না যে সাবান জল নখ পরিষ্কারের জন্য খুব দরকারী, কারণ সাধারণত লোকেরা কেবল সাবান জলকে একটি অকেজো উপাদান হিসাবে উপেক্ষা করে, সাবান পানিতে এটির জেদী পেরেকের দাগগুলি ব্যবহার করা খুব সহজ যেগুলি শক্তিশালী বৈশিষ্ট্যযুক্ত:
 পর্যাপ্ত সাবান জল প্রস্তুত

  •  টুথব্রাশ ব্যবহার করে আপনি যে নখগুলি পরিষ্কার করতে চান তাতে ঘষুন
  •  এটি সম্পূর্ণ শুকানো না হওয়া পর্যন্ত 10 মিনিটের জন্য দাঁড়াতে দিন
  •  উষ্ণ এবং পরিষ্কার জল ব্যবহার করে ধুয়ে ফেলুন
  •  নিয়মিত এবং নিয়মিত এই প্রক্রিয়াটি সম্পাদন করুন



10 ভিনেগার ওয়াটার

এই একটি পেরেক পরিষ্কার করা, আপনার অবশ্যই জানা উচিত এবং খুব সহজেই অম্লীয় পদার্থযুক্ত ভিনেগার ব্যবহার করা খুব সহজ যা নখের মধ্যে খুব কালো পেরেকের দাগ দূর করতে এবং ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সক্ষম them এগুলি কীভাবে ব্যবহার করবেন তা নীচে দেখতে খুব সহজ:
- পর্যাপ্ত ভিনেগার জল সরবরাহ করুন এবং পুরোপুরি সমতল না হওয়া পর্যন্ত সাদা জল মিশিয়ে দিন।
 10 মিনিটের জন্য আপনার পায়ের নখ ভিনেগার মিশ্রণ দিয়ে ভিজিয়ে রাখুন, যখন এটি পুরোপুরি পরিষ্কার না হওয়া অবধি দাঁত ব্রাশ দিয়ে ঘষুন
- নখের ব্যাকটেরিয়া এবং জীবাণু মারার জন্য গরম জল ব্যবহার করে ধুয়ে ফেলুন
- এই প্রক্রিয়াটি নিয়মিত করুন এবং নিয়মিতভাবে সপ্তাহে তিনবার করুন


11. স্ট্রবেরি ফলস্ট্রবেরি ফল খেতে সুস্বাদু ছাড়াও জেদী নখ পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে, কারণ এই স্ট্রবেরি ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি এবং এমন পদার্থ যা পায়ের নখের জীবাণুগুলিকে মেরে ফেলতে পারে এবং এটি কীভাবে ব্যবহার করতে হয় তা হাতগুলি খুব সহজ:

  1.  যতগুলি দুটি স্ট্রবেরি নিন তারপরে এটি অর্ধেক কেটে নিন
  2.  পুরোপুরি পরিষ্কার না হওয়া পর্যন্ত আপনি যে নখগুলি পরিষ্কার করতে চান তাতে প্রয়োগ করুন
  3. উষ্ণ এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে
  4. এই প্রক্রিয়াটি রুটিন এবং নিয়মিত করুন


12. টমেটোকিছু লোক সাধারণত খাদ্য পরিপূরকের জন্য সাধারণত টমেটো থাকে তবে এবার টমেটো নখের জীবাণু এবং ব্যাকটেরিয়া পরিষ্কার করার জন্য খুব কার্যকর কারণ এই টমেটোতে উচ্চ মাত্রার পদার্থ রয়েছে যা পরিষ্কার করার জন্য খুব কার্যকর এটি কীভাবে ব্যবহার করতে হয় তা পরিষ্কার করার জন্য কালো নখগুলি কীভাবে টমেটো ব্যবহার করবেন তা নীচে দেখুন:


১৩. নুনের জল পানিতে ইতিমধ্যে বিভিন্ন রোগের সমস্যাগুলি কাটিয়ে ওঠার জন্য তার কার্যকারিতা এবং উপকারের জন্য সুপরিচিত কারণ নখের নখ এবং হাত পরিষ্কার করার অনুভূত হলে লবণের মধ্যে খুব বেশি নোনতা আয়োডিন থাকে salt এটি কাটিয়ে উঠতে লবণের জল খুব কার্যকর, কীভাবে এটি ব্যবহার করা যায় তা নীচের নীচের উপায়ে খুব সহজ এবং সহজ:

  1. সামান্য বেকিং সোডা মিশিয়ে পর্যাপ্ত পরিমাণে লবণ সরবরাহ করুন
  2.  আপনি যে নখগুলি ভালভাবে পরিষ্কার করতে চান তাতে লবণের জলটি ঘষুন
  3.  এটি শুকিয়ে না যাওয়া পর্যন্ত কয়েক মিনিট দাঁড়িয়ে থাকুন। 
  4. পরিষ্কার এবং উষ্ণ জল দিয়ে ধুয়ে
  5.  সর্বাধিক ফলাফল তৈরি করতে এটি সপ্তাহে দু'বার

করুন 

14. নেলপোলিশ ব্যবহার করবেন না প্রায়শই আপনার পায়ের নখ এবং হাত পরিষ্কার করার জন্য পেরেক পোলিশ ব্যবহার করা খুব খারাপ কারণ নখে ব্যাকটিরিয়া এবং জীবাণু থাকে যা আপনার নখকে নোংরা এবং কালো করে দেবে, তাই এড়িয়ে চলুন পায়ের নখ এবং হাত পরিষ্কার এবং স্বাস্থ্যকর হয়ে ওঠে।

15. প্রায়শই নখ এবং হাত কাটুনপায়ের নখ এবং হাত পরিষ্কার করার জন্য প্রায়শই একটি সহজ উপায় এটিআর নখ কালো এবং নোংরা হয়ে যায় যাতে নখগুলি কীভাবে নখ পরিষ্কার করতে হয় তা ব্যবহার করে নখগুলি কীভাবে পরিষ্কার করা যায় তা আরও পরিষ্কার এবং সুন্দর দেখাতে সপ্তাহে তিনবার ক্ষতিকারক হওয়া ভাল।

16.. বেবি অয়েল বেবিঅয়েল এমন তেল যা দ্রুত নখ পরিষ্কার করতে খুব সক্ষম, কারণ তাত্ক্ষণিকভাবে শিশুর তেলে নখের ব্যাকটিরিয়া এবং জীবাণু পরিষ্কার করার জন্য খুব শক্তিশালী তেল থাকে, কীভাবে এটি খুব সহজে ব্যবহার করা যায় তা নীচের নীচে উল্লেখ করুন:
ক। থেকে স্বাদ তেল দখল শিশুর তেল এবং শিশুর তেল সরবরাহ করুন
খ। সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত নখের মধ্যে ঘষতে একটি টুথব্রাশ প্রস্তুত করুন
গ। পরিষ্কার এবং উষ্ণ জল ব্যবহার করে ধুয়ে ফেলুন যাতে সর্বাধিক ফলাফল এক সপ্তাহে এই প্রক্রিয়াটি দু'বার করে

17. নুন জল এবং উষ্ণজল নখ জল এবং উষ্ণ জল নখ এবং হাতের নোংরা এবং ব্যাকটেরিয়া অপসারণের জন্য খুব উপযুক্ত সংমিশ্রণ, কীভাবে নখ পরিষ্কার করার জন্য লবণ জল এবং গরম জল ব্যবহার করুন:
ক। পর্যাপ্ত পরিমাণে নুন এবং গরম জল সরবরাহ করুন, তারপর মসৃণ না হওয়া পর্যন্ত নাড়ুন
। পায়ের নখ এবং হাত ভালভাবে ঘষার সময় আপনি পায়ের নখগুলি বা হাত পাঁচ মিনিট পর্যন্ত পরিষ্কার করতে চান
সি। পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন যাতে ভাল ফলাফল সপ্তাহে তিনবার 18 এর জন্য করে থাকে


18. কমলা পাতাকমলা পাতা খুব সহজেই সহজেই সহজেই পায়ের নখ এবং হাত পরিষ্কার করার জন্য খুব কার্যকর পাতা কারণ কমলা পাতার সামগ্রীতে পায়ের আঙ্গুল এবং হাত পরিষ্কারকারী হিসাবে ব্যবহার করার জন্য ভাল মাত্রার পদার্থ রয়েছে, কীভাবে সেগুলি ব্যবহার করবেন তা নীচের ব্যাখ্যাটি খুব সহজ:
ক। কিছু কমলা পাতা সরবরাহ করুন এবং পর্যাপ্ত বেকিং সোডা
বি সরবরাহ করুন। সম্পূর্ণ মসৃণ হওয়া পর্যন্ত ম্যাশ করুন এবং বেকিং সোডা নাড়ুন যতক্ষণ না এটি পেস্ট
সি হয়ে যায় । টুথব্রাশটি সম্পূর্ণ পরিষ্কার না হওয়া পর্যন্ত আপনি যে নখগুলি পরিষ্কার করতে চান তাতে এটি
ঘষুন। পরিষ্কার জল ব্যবহার করে ধুয়ে ফেলুন, যাতে এটি পরিষ্কার হয়ে যায় বলে মনে হয় সপ্তাহে তিনবার এই প্রক্রিয়াটি

19. অ্যাপল সিডার ভিনেগারপেরেল পরিষ্কারের জন্য প্রাকৃতিক উপাদান হিসাবে ব্যবহার করতে অ্যাপল সিডার ভিনেগার একটি খুব শক্তিশালী তরল, এই একটি উপাদানটি পাওয়া খুব সহজ, আপনার বাড়িতে এই আপেল সিডার ভিনেগার থাকতে হবে, এই আপেল সিডার ভিনেগার রান্নার জন্য পরিপূরক উপাদান এটি কীভাবে ব্যবহার করবেন এটি খুব সহজ নিম্নলিখিত ব্যাখ্যা:

  • - আপেল সিডার ভিনেগার সরবরাহ করুন এবং প্রয়োজনমতো গ্রহণ করুন
  • - লবণ জলের সাথে মিশ্রিত করুন তারপরে আপনি যে নখটি পরিষ্কার করতে চান তাতে প্রয়োগ করুন
  • -এটি সম্পূর্ণ শুকানো না হওয়া পর্যন্ত দাঁড়ানো যাক
  • -পরিষ্কার জল দিয়ে ধুয়ে
  • - 20 এর সর্বোচ্চ ফলাফলের জন্য এটি সপ্তাহে 4 বার করুন
  • Hy হাইড্রোজেন পারক্সাইড


পায়ের নখ এবং হাতের জন্য একটি সাদা রঙের উপাদান হিসাবে ব্যবহৃত হাইড্রোজেন পারক্সাইড হ'ল একটি প্রাকৃতিক উপাদান। আপনি যে নখ পরিষ্কার করতে চান তাতে ঘষে অন্যের মতো কীভাবে ব্যবহার করবেন, এই প্রক্রিয়াটি নিয়মিত এবং নিয়মিত করুন।


21. বেকিং পাউডারএই নখগুলি আরও চকচকে করে তুলতে পারে এমন গরম পানিতে মিশ্রিত বেকিং পাউডার ব্যবহার করে, উপায়টি কেবল বেকিং পাউডার সরবরাহের মাধ্যমে করা খুব সহজ তবে সরবরাহ করা হয়েছে এমন একটি পাত্রে সংরক্ষণ করা উষ্ণ জলের সাথে মিশ্রিত করুন, তারপরে স্বয়ংক্রিয়ভাবে 10 মিনিট ধীরে ধীরে ভিজিয়ে রাখুন এবং এই পদ্ধতিটি ব্যবহার করে, নিয়মিত এটি খাওয়া আপনার নখকে আস্তে আস্তে সাদা এবং প্রাকৃতিকভাবে পরিষ্কার করতে সক্ষম করবে।

22. রসুনরান্নার উপাদান হিসাবে ব্যবহার করা ছাড়াও, এই গুল্মগুলি আরও সহজে নখ পরিষ্কার করার উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং নখগুলি আরও শক্তিশালী করা যায় এবং সহজেই ভাঙ্গা যায় না, কীভাবে এটি ব্যবহার করা যায় তা কেবল খুব সহজ, কেবল রসুনের 1 লবঙ্গ সরবরাহ করে যা ত্বক থেকে খোসা হয়েছে, তারপরে আপনি নখগুলি সমানভাবে পরিষ্কার করতে চান তার জন্য প্রয়োগ করুন, তারপরে 15 মিনিটের জন্য দাঁড়াতে দিন যাতে রসুনের জল শুষে নেওয়া হয়, তারপর গরম জল ব্যবহার করে ধুয়ে ফেলুন, এই প্রক্রিয়াটি প্রতিদিনই করা উচিত যাতে করে আপনার নখ পরিষ্কার দেখাচ্ছে

23. স্টার ফল ওলুহস্টারফ্রুট যার খুব অ্যাসিডযুক্ত স্বাদ রয়েছে, স্টারফ্রুট নখ পরিষ্কার করার কার্যকর উপায়গুলির একটি হিসাবে ব্যবহার করা যেতে পারে, এটি কীভাবে ব্যবহার করতে হয় কেবল 1 স্টারফ্রুট ফল প্রস্তুত করে এবং এটি অর্ধেক কেটে ফেলুন, তারপরে আপনি যে নখ পরিষ্কার করতে চান তাতে এটি ঘষুন, এই পদ্ধতি প্রতিদিন অবশ্যই করা উচিত যাতে নখগুলি পরিষ্কার এবং শক্তও হয়, কারণ তারা ফলের অ্যাসিড সামগ্রী আমাদের নখও পরিষ্কার করতে পারে, এই পদ্ধতিটি ব্যবহার করা খুব শক্তিশালী।

24. নেইল পোলিশ ব্যবহার করুনপেরেক পলিশ হ'ল নখের পোলিশ পণ্যগুলির মধ্যে একটি যা এই নখগুলিকে আরও সুন্দর এবং কোমল করে তুলতে পারে, এই পেরেক পলিশটি আপনি যে নখগুলি পরিষ্কার করতে চান তা আরও শক্তিশালী করতে এবং ক্লিনারও তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, কীভাবে এটি আগের মতো ব্যবহার করা যায়। ইতিমধ্যে কেবল পেরেল পলিশ সরবরাহ করে এবং তারপরে আপনি যে পায়ের নখগুলি পরিষ্কার করতে চান তা পরিষ্কার করুন, আমাদের ব্যবহারের জন্য এই উপায়টি একটি শক্তিশালী উপায়।


25. উষ্ণ জল এবং সাবান ব্যবহার করুনআপনি অবশ্যই উষ্ণ জলের উপকারিতা জানেন, কারণ কাল থেকেই অতিপ্রাকৃত গরম জল এর কার্যকারিতা এবং স্বাস্থ্যের সুবিধার জন্য পরিচিত known তবে এই সময়ের জন্য গরম জল এবং সাবান একসাথে রাখা নখগুলি প্রাকৃতিকভাবে পরিষ্কার করার হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে, কীভাবে এই মিশ্রণটি কেবল গরম জল এবং সাবান দিয়ে ভরাট বেসিনে নোংরা নখ ভিজিয়ে ব্যবহার করা যাবে না, তারপরে 10 মিনিটের জন্য দাঁড়াতে দিন একটি শুকনো কাপড় ব্যবহার করে। এই পদ্ধতিটি ব্যবহার করতে খুব কার্যকর।

কীভাবে দ্রুত এবং সহজে কালো নখ পরিষ্কার করবেন , উপরের পা এবং হাতগুলি প্রাকৃতিক এবং সহজ উপায়ে করা খুব ভাল, শোভাকর করার জন্য সেলুনে যাওয়ার চেয়ে, যা উপরের উপায়টির সাথে বেশ খরচ হয় সস্তা এবং প্রাকৃতিক। এই পদ্ধতি অনুসরণ করে আপনার নখ পরিষ্কার এবং আরও সুন্দর হয়ে উঠবে।

পরিষ্কার এবং সুন্দর নখ থাকা মহিলা এবং পুরুষদের স্বপ্ন, সুন্দর এবং পরিষ্কার নখ রাখা খুব সহজ, কেবল এই পদ্ধতি অনুসরণ করে নখ পরিষ্কার এবং আরও সুন্দর হয়ে উঠবে।


- ডেন্টাল ফ্লোরোসিস

ডেন্টাল ফ্লোরোসিস হ'ল একটি ডেন্টাল রোগ যা শরীরের শক্ত এবং নরম টিস্যুতে ফ্লোরাইড জমা করার কারণে ঘটে। ফ্লুওরিন হ'ল একটি খনিজ যা মহাসাগর সহ সমস্ত জলের উত্সগুলিতে প্রাকৃতিকভাবে পাওয়া যায়। গবেষণা দেখায় যে ফ্লোরাইড কেবল শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে গহ্বরগুলি হ্রাস করে না, তবে এটি দাঁত ক্ষয়ের প্রাথমিক লক্ষণগুলি নিরাময়ে সহায়তা করে। তবে শরীরে যখন ফ্লুরিনের আধিক্য থাকে তখন এটি ফ্লুরোসিসের কারণ হয়।
দীর্ঘকাল ধরে পানীয় জল / খাদ্য পণ্য / শিল্প দূষণকারীদের মাধ্যমে অতিরিক্ত ফ্লুরিন গ্রহণের ফলে এটি একটি স্বাস্থ্য সমস্যা। অতিরিক্ত ফ্লুরাইড গ্রহণ দাঁতের ও হাড়কে প্রভাবিত করে। ডেন্টাল ফ্লুরোসিস /ডেন্টাল ফ্লুরোসিস বাচ্চাদের প্রভাবিত করে এবং দাঁতকে বিবর্ণ এবং বিকৃত করে তোলে।

পানিতে ফ্লুরিনের পরিমাণ 3 - 5 পিপিএম হলে ফ্লুরোসিস হওয়ার সম্ভাবনা থাকে। ভারতের 20 রাজ্যের 230 জেলায় উচ্চ ফ্লুরাইডের মাত্রা পাওয়া গেছে। এর মধ্যে রাজস্থান, গুজরাট এবং অন্ধ্রপ্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্য। পাঞ্জাব, হরিয়ানা, মধ্য প্রদেশ এবং মহারাষ্ট্র মাঝারিভাবে প্রভাবিত রাজ্য এবং তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, বিহার এবং আসাম হালকা প্রভাবিত রাজ্য are এ কারণে ভারতে 62 লক্ষেরও বেশি শিশু ফ্লোরোসিসে ভুগছে।
পল্লী উন্নয়ন মন্ত্রণালয় দ্বারা প্রবর্তিত রাজীব গান্ধী জাতীয় পানীয় জল মিশন 1987- 1993 সাল পর্যন্ত একটি সচেতনতামূলক প্রচারের মাধ্যমে ফ্লোরোসিস নিয়ন্ত্রণের জন্য কাজ করেছিল। ২০০৮-০৯ সালে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়, ভারতবর্ষের স্থানীয় অঞ্চলে ফ্লোরোসিস প্রতিরোধ, নির্ণয় এবং পরিচালনার লক্ষ্যে একটি জাতীয় কর্মসূচি চালু করে।
ডেন্টাল ফ্লোরোসিসের লক্ষণগুলিতে ডেন্টাল ফ্লুরোসিসের লক্ষণগুলি 
দাঁতে, এনামেলটি তার চকচকে শেষ করে এবং সাদা দাগগুলিতে পরিণত হয়। 
কিছুক্ষণ পরে এই সাদা দাগগুলি হলুদ এবং বাদামি হয়ে যায়। 
এনামেল দুর্বল হয়ে যায় এবং ভেঙে যায়। 
দাঁত রুক্ষ হয়ে ওঠে।

ইন ডেন্টাল ফ্লুরোসিসের কারণ - 
এটি মূলত ডেন্টাল ফ্লোরোসিসের কারণে পানিতে ফ্লুরাইডের আধিক্যের কারণে is এছাড়াও, ফ্লুরোসিসের একটি প্রধান কারণ হ'ল টুথপেস্ট এবং মুখের রিঞ্জের মতো ফ্লুরাইডযুক্ত ডেন্টাল পণ্যগুলির অত্যধিক ব্যবহার। কখনও কখনও, বাচ্চারা ফ্লুরাইডযুক্ত টুথপেস্টের স্বাদটি এতটাই স্বাদ নেয় যে তারা এটিকে থুতু ফেলে দেওয়ার বদলে গিলে ফেলে।
ফ্লুরোসিসের অন্যান্য কারণও রয়েছে। উদাহরণস্বরূপ, শৈশবকালে এটি নির্ধারিত পরিমাণ ফ্লুরাইড সাপ্লিমেন্টের চেয়ে বেশি গ্রহণের কারণে হতে পারে। ফ্লোরাইড-Fortiউচ্চ পরিমাণে ভাজা ফলের রস এবং কোমল পানীয়ও এর কারণ হয়ে থাকে।
ফ্লুরোসিসের 
ফ্লুরোসিসের চিকিত্সা ফ্লুরোসিসের চিকিত্সা কেবল দাঁতগুলির উপস্থিতিকেই প্রভাবিত করে। এটি গহ্বর সৃষ্টি করে না। তাই ফ্লোরোসিসের বেশিরভাগ চিকিত্সার মধ্যে দাগ অপসারণ জড়িত

দাঁত সাদা করা যায় দাগ দূর করতে।

মুকুট ব্যবহার করা যেতে পারে।

এমআই পেস্ট, যা একটি ক্যালসিয়াম ফসফেট পণ্য, কখনও কখনও দাঁত বিবর্ধন হ্রাস করতে ব্যবহৃত হয়।

ফ্লুরোসিস এড়াতে কীভাবে - ফ্লুওরোসিস ইন এর প্রতিরোধ

যদি আপনি সর্বজনীন জলের সরবরাহ ব্যবহার করেন তবে আপনার সরবরাহকারীকে ফ্লুরাইড স্তর সম্পর্কে জিজ্ঞাসা করুন। পরিমাণ বেশি হলে মদ্যপানের জন্য ব্যবহার করবেন না।

কিছু খাবার ও পানীয়তে ফ্লোরাইড থাকে। ফ্লোরাইড এখন কিছু বোতলজাত জলে যুক্ত করা হয়েছে। এগুলি অতিরিক্ত ব্যবহার করবেন না।

বাড়িতে, সমস্ত ফ্লুরাইডযুক্ত পণ্য যেমন টুথপেস্ট, মুখের ধোয়া এবং সাপ্লিমেন্টগুলি ছোট বাচ্চাদের নাগালের বাইরে রাখুন।
ফ্লেভার্স টুথপেস্ট ব্যবহার করবেন না। কারণ ছোট বাচ্চারা তাদের স্বাদের কারণে এটি গ্রাস করে

দাঁতে যদি দাগ পেতে শুরু করে থাকে তবে ডেন্টিস্টের কাছে যান।

তাই বন্ধুরা, এই কয়েকটি উপায় যা আপনাকে দাঁত সুস্থ রাখতে সহায়তা করতে পারে।
আশা করি আপনি এই নিবন্ধটি পছন্দ করবেন। আপনার যদি কোনও প্রশ্ন বা পরামর্শ থাকে তবে দয়া করে মন্তব্যের মাধ্যমে আপনার বক্তব্যটি লিখুন এবং আমাদের আসন্ন সমস্ত নিবন্ধ সম্পর্কে তথ্য পেতে বিনামূল্যে সাবস্ক্রাইব করতে ভুলবেন না
Powered by Blogger.