ব্রডব্যান্ড ব্যবহারকারীদের রাউটার ব্যবহার নিয়ম ও নিরাপত্তার জন্য কিছু টিপস

ব্রডব্যান্ড ব্যবহারকারীদের  রাউটার ব্যবহার  নিয়ম ও নিরাপত্তার টিপস ২০২১ | TP Link, Tenda Wifi Hack Bangla




ব্রডব্যান্ড ব্যবহারকারীদের মধ্যে বলতে গেলে সকলেই রাউটার ব্যবহার করেন। আমি আমার প্রায় অর্ধযুগ রাউটার ব্যবহারের অভিজ্ঞতা থেকে রাউটারের ওয়্যারলেস নেটওয়ার্কের সিকিউরিটি নিয়ে আপনাদের কয়েকটি কথা বলবো।

 এসব হয়তো আপনারা আরো ভালো জানেন, বেশি জানেন। গ্রুপের অনেক অভিজ্ঞজন এসব নিয়ে আরো বিস্তারিত ও সহজভাবে আপনাদের জানাবেন। 

হয়তো ইতোমধ্যে জানিয়েছেনও। তবুও আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে রাউটারের ওয়্যারলেস নেটওয়ার্কের সিকিউরিটি নিয়ে আপনাদের কয়েকটি বিষয় জানাতে চাই।

 ভুলভ্রান্তি আপনারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এ আশা রইলো।

এক.
সবারই রাউটারের Default log in পাসওয়ার্ড পরিবর্তন করে রাখা উচিত। এমনকি রাউটার প্রস্তুতকারকরাওএটি রেকমেন্ড করে। 

বেশিরভাগ রাউটারেরই Default ইউজারনেম ও পাসওয়ার্ড থাকে admin. অনেকসময় আমরা আমাদের পাড়ার কাউকে বা প্রতিবেশীকে বা অন্যকোন ব্যক্তিকে রাউটারের সাথে পাসওয়ার্ড দিয়ে সংযুক্ত করি।

 এখন যদি আপনি আপনার রাউটারের default log in পাসওয়ার্ড পরিবর্তন করে না রাখেন আপনার রাউটারে সংযুক্ত সকলেই default IP এড্রেসে গিয়ে default ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে আপনার রাউটারে log in করতে পারবে যা আপনি কখনোই চাইবেন না।
দুই.
প্রতিটি রাউটারের সাথেই ফিজিক্যাল wps বাটন থাকে যা দিয়ে পাসওয়ার্ড ছাড়াই রাউটারে সংযুক্ত হওয়া যায়। তাছাড়া আলাদা wps pin-ও থাকে। 

আমি যতটুকু জানি tp link ব্র্যান্ডের রাউটারে এটি By Default enabled করা থাকে আর tenda ব্র্যান্ডের রাউটারে disabled করা থাকে। আমার মতে এটি সকলের disabled করে রাখা উচিত।

 রাউটারে wps সেটিংসের আপনারা অপশনটি পাবেন।
এটি enabled থাকলে প্লে স্টোরে অনেক অ্যাপ আছে যেগুলো দিয়ে wps pin generate করে অন্য কেউ আপনার রাউটারে সংযুক্ত হয়ে ইন্টারনেটে সংযোগ নিতে পারবে। 

আর আপনার নিজের রাউটারে এটি আপনার খুব একটা প্রয়োজন আছে বলে বলে মনে হয়না।


তিন.
আর আমি সবসময় যে অসুবিধায় আছি সেটি হলো পাসওয়ার্ড শেয়ার করা। কিছু মোবাইল সেট দিয়ে (যেমন: Xaomi) পাসওয়ার্ড শেয়ার করা যায়।

 আপনি হয়তো পাড়ার কাউকে বা প্রতিবেশীকে পাসওয়ার্ড দিয়ে আপনার রাউটারে সংযুক্ত করে দিলেন, তারপর তারা ঘুরে ঘুরে অন্যদেরকে তা শেয়ার করতে থাকলো যাদের আপনি চিনেনও না।

 এসব মোবাইল যখন রাউটারের সাথে সংযুক্ত থাকে তখন Tap to share password এ ক্লিক করে QR Code স্ক্যান করে নিলেই অন্য আরেকটি ডিভাইস আপনার রাউটারে সংযুক্ত হয়ে যাবে।

 আপনি তখন ভাববেন আমি পাসওয়ার্ড দিলাম ৭ জনকে এখন দেখি ১৪ জন কানেক্টেড। এ কেমন ম্যাজিক...!

এ ক্ষেত্রে Mac Address Filtering খুব কাজের। Mac Address ব্যবহার করে অচেনা ইউজারদের ব্লক করে দিতে পারেন আবার সবসময় যারা ব্যবহার করে শুধু তাদেরকে রাউটারে সংযুক্ত করে বাকিদের সংযোগ বন্ধ করে দিতে পারেন।

 তবে এক্ষেত্রে আপনাকে ম্যানুয়ালি সকলের Mac Address ইনপুট দিয়ে সেট করতে হতে পারে।


এ তিনটি বিষয় ছাড়াও হয়তো আরো অনেক কিছুই থাকতে পারে বা হয়তো আরো অনেক সহজভাবে রাউটারের ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি নিশ্চিত করা যায়। আশা করি, সে ব্যাপারে অভিজ্ঞজনেরা আপনাদের আরো বিশদভাবে জানাবেন।

সকলের ইন্টারনেট ব্যবহার নিরাপদ হোক।
#SecureBrowsing #HappyBrowsing

(বি:দ্র: বাংলা-ইংরেজি মেশানো লেখা কারো বিরক্তির কারণ হলে আমি দুঃখিত। সকলে সহজে বুঝার জন্য এভাবে লেখা।)
Mohammad Atik Abrar
Powered by Blogger.