অদ্ভুত হলেও বাস্তবঃ ১৫ কোটি আমেরিকান ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত।

অদ্ভুত হলেও বাস্তবঃ ১৫ কোটি আমেরিকান ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত। চীনের সাথে আমেরিকায় মহামারি

অদ্ভুত হলেও বাস্তবঃ ১৫ কোটি আমেরিকান ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত।
Virus : genome.duke.edu


চীনের  করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই যুক্তরাষ্ট্রে নতুন আতঙ্ক ছড়াচ্ছে ইনফ্লুয়েঞ্জা। যদিও এই মহামারী নতুন নয়। গত কয়েক বছর ধরেই সেখানে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে বহু মানুষের মৃত্যু হয়েছে।
 ১৫ কোটি আমেরিকান ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত।
আমেরিকাজুড়ে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের সংখ্যা প্রায় ১৫ কোটি। এক মৌসুমেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৮ হাজারের বেশি মানুষ। যুক্তরাষ্ট্রের জাতীয় এলার্জিক ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের তথ্যা অনুযায়, গত এক দশকের মধ্যে ২০১৯-২০২০ সালের ফ্লু মৌসুম সবচেয়ে ভয়াবহ।
এই মৌসুমে ফ্লু সংক্রান্ত জটিলতায় হাসপাতালে ভর্তি হয়েছে কমপক্ষে ১ লাখ ৪০ হাজার মানুষ। আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের টেম্পল ইউনিভার্সিটির লুইস কাৎজ স্কুল অব মেডিসিনের ফ্যামিলি অ্যান্ড কমিউনিটি মেডিসিনের প্রধান ড. মার্গোট সোভয় বলেছেন, ফ্লু আমেরিকানদের জীবনে একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। 
এ বিষয়ে সতর্ক করেছেন চিকিৎসকরা। ইউনিভার্সি অব মিনেসোটা মেডিকেল স্কুলের চিকিৎসক নাথান কোমিলো বলেন, লোকজনের এটাকে গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত। ফ্লুর ক্ষেত্রে কিছু ঘটনা সাধারণ নয়। অনেক সময় এটা ভয়াবহ হতে পারে। ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে একটি আশঙ্কাজনক বিষয় হচ্ছে ভাইরাসগুলোতে প্রতি বছর পরিবর্তন আসছে।

  ইনফ্লুয়েঞ্জা সংক্ষিপ্ত বিবরণ

ইনফ্লুয়েঞ্জা একটি ভাইরাল সংক্রমণ যা আপনার শ্বাসযন্ত্রের সিস্টেমে আক্রমণ করে - আপনার নাক, গলা এবং ফুসফুস। ইনফ্লুয়েঞ্জাকে সাধারণত ফ্লু বলা হয়, তবে এটি পেট "ফ্লু" ভাইরাসগুলির মতো নয় যা ডায়রিয়া এবং বমি বমি করে cause
বেশিরভাগ লোকের জন্য, ইনফ্লুয়েঞ্জা নিজে থেকে সমাধান হয়। তবে কখনও কখনও, ইনফ্লুয়েঞ্জা এবং এর জটিলতা মারাত্মক হতে পারে। ফ্লু জটিলতায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে রয়েছে
5 বছরের কম বয়সী বাচ্চারা এবং বিশেষত 12 মাসের কম বয়সী শিশুরা
বয়স্ক 65 বছরেরও বেশি বয়সী
নার্সিংহোম এবং অন্যান্য দীর্ঘমেয়াদী যত্নের বাসিন্দারা Res
গর্ভবতী মহিলা এবং মহিলাদের দুই সপ্তাহের প্রসবোত্তর
দুর্বল প্রতিরোধ ব্যবস্থা সহ লোকেরা
যাদের দীর্ঘস্থায়ী অসুস্থতা রয়েছে, যেমন হাঁপানি, হৃদরোগ, কিডনি রোগ, যকৃতের রোগ এবং ডায়াবেটিস
40 বা ততোধিক বর্ধিত বডি মাস ইনডেক্স (বিএমআই) সহ লোকেরা খুব স্থূল
যদিও বার্ষিক ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন 100 শতাংশ কার্যকর না, তবুও এটি ফ্লুর বিরুদ্ধে আপনার সেরা প্রতিরক্ষা।



মেয়েদের কালো বগল সহজে পরিস্কার করার উপায়ঃ Read Here



ইনফ্লুয়েঞ্জা লক্ষণ


প্রাথমিকভাবে, ফ্লুটি নাক দিয়ে সর্দি, হাঁচি এবং গলা ব্যথা সহ সাধারণ ঠান্ডা লাগতে পারে। তবে সর্দি সাধারণত ধীরে ধীরে বিকাশ লাভ করে, অন্যদিকে ফ্লু হঠাৎ দেখা দেয় to যদিও ঠান্ডা উপদ্রব হতে পারে তবে আপনি সাধারণত ফ্লুতে অনেক খারাপ অনুভব করেন।
ফ্লুর সাধারণ লক্ষণ ও লক্ষণগুলির মধ্যে রয়েছে:
100.4 ফ (38 ডিগ্রি সেন্টিগ্রেড) এর বেশি জ্বর
ধরার পেশী
ঠান্ডা এবং ঘাম
মাথা ব্যাথা
শুকনো, অবিরাম কাশি
ক্লান্তি ও দুর্বলতা
অনুনাসিক ভিড়
গলা ব্যথা।

কখন ডাক্তারের সাথে দেখা করতে হবে?

ফ্লু আক্রান্ত বেশিরভাগ লোকেরা ঘরে বসে নিজেরাই চিকিত্সা করতে পারেন এবং প্রায়শই ডাক্তারের সাথে দেখা করার প্রয়োজন হয় না।
আপনার যদি ফ্লুর লক্ষণ থাকে এবং জটিলতার ঝুঁকিতে থাকে তবে এখনই আপনার ডাক্তারের সাথে দেখা করুন। অ্যান্টিভাইরাল ড্রাগগুলি আপনার অসুস্থতার দৈর্ঘ্য হ্রাস করতে পারে এবং আরও গুরুতর সমস্যাগুলি রোধ করতে সহায়তা করে।
Powered by Blogger.