রকেট এর ছবি পিকচার ফটো ডাউনলোড ও রকেট নিয়ে ২০ টি তথ্য

রকেট এর ইতিহাস, ছবি, পিকচার ডাউনলোড আবিস্কারের তথ্য 

আমরা এখন আলট্রা রকেট এর যুগ পার করছি। আগে বছরে বা কয়েক বছরে একটা দুইটা রকেট উৎক্ষেপণ করা হতো। আর এখন এক দিনেই দজন খানেক রকেট মহাকাশে পাঠানো হয় স্যাটেলাইট ইন্টারনেট এর জন্য। 

রকেট নিয়ে আমাদের আগ্রহ কম না। এই পোস্টে আমি রকেট এর ছবি ও রকেট নিয়ে বিভিন্ন নিউজ/  তথ্য আপনাদের কাছে তুলে ধরছি। ভালো লাগলে ফেসবুকে শেয়ার করবেন প্লিজ। 


রকেটের ছবি ডাউনলোড

রকেটের ছবি ও সাধারন জ্ঞান

১। রকেট সামরিক এবং স্বল্প ও দীর্ঘ দূরত্বের বোমাও সরবরাহ করতে ব্যবহার করা হয়। তাকে মিসাইল বলে। 

২। রকেটগুলি তাদের ইঞ্জিন দ্বারা তরল বা সলিড প্রোপেল্যান্ট (জ্বালানী) ব্যবহার করে এগিয়ে যায়।

৩। একটি রকেট ইঞ্জিনকে জেট ইঞ্জিনের মতো চালনার জন্য বাতাসের প্রয়োজন হয় না, যা রকেট ইঞ্জিনকে মহাকাশে কাজ করতে দেয়। যেহেতু মহাকাশে বাতাস নেই তাই সেখানে বাতাসহীন ইঞ্জিন ই আসল। 

নাসার রকেট

৪। রকেটগুলি জ্বালানী কে জ্বলিত করে এবং এটি উত্তপ্ত গ্যাস তৈরি করে যা রকেটের পিছন দিক দিয়ে বেরিয়ে আসে এবং রকেট সামনে এগিয়ে যায়। 

৫। একটি রকেট আট মিনিটেরও কম সময়ে প্রতি ঘন্টা 15,000 মাইল গতিতে পৌঁছতে পারে।

৬। পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে বের হতে রকেট কে প্রতি সেকেন্ডে কমপক্ষে 7 মাইল বেগে চলতে হয়। নাহলে রকেট পৃথিবীতে ভূপাতিত হবে। 

রকেট পিক

৭। রকেট ব্যবহার করে মহাকাশে কোনও মানুষকে যাত্রা করার ধারণাটির প্রথম ব্যক্তি প্রস্তাব করেছিলেন তিনি 1865 সালে স্কটিশ জ্যোতির্বিদ উইলিয়াম লিচ।

৮। 1926 এর আগে, সমস্ত রকেট কিছুটা গানপাওয়ার দ্বারা চালিত ছিল।

৯। তরল জ্বালানী ব্যবহারের জন্য প্রথম রকেট রবার্ট এইচ। গড্ডার্ড তৈরি করেছিলেন এবং 1926 সালের 16 ই মার্চ এটি প্রথম চালু হয়েছিল।

রকেটের নিয়ে সাধারনজ্ঞান

১০। মহাকাশে পৌঁছানোর প্রথম রকেট ছিল 1944 সালের জুনে নাৎসি জার্মানি ভি -2 রকেট।

১১। প্রথম রকেট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল কারণ এটি 3,400 মাইল ভ্রমণ করতে পারে। 15 ই 1957 সালে সোভিয়েত ইউনিয়ন আর -7 সেমিওরকা ক্ষেপণাস্ত্রটি ছিল।

১২। মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রথম রকেট ছিল সোভিয়েত ইউনিয়ন স্পুটনিক 8 কে 71 পিএস  রকেট 4 অক্টোবর, 1957 সালে।

রকেট উৎক্ষেপণ

১৩। মহাকাশে কোনও জীবন্ত প্রাণী (লাইকা নামে একটি কুকুর) উৎক্ষেপণকারী প্রথম রকেট ছিল সোভিয়েত ইউনিয়ন স্পুটনিক 8 কে 71 পিএস রকেট, 1957 সালের 3 শে নভেম্বর।

১৪। আমাদের সৌরজগতে অন্য গ্রহের দ্বারা উড়ে আসা কোনও মহাকাশযান চালুর প্রথম রকেট ছিল সোভিয়েত ইউনিয়ন মোলনিয়া 8 কে 78 রকেট 12 ফেব্রুয়ারী, 1961 সালে।

রকেট উৎক্ষেপণ ছবি ডাউনলোড

১৫। মানুষকে মহাকাশে যাত্রা করার প্রথম রকেট ছিল সোভিয়েত ইউনিয়ন ভোস্টক-কে 8 কে 72 কে রকেট 12 এপ্রিল, 1961 সালে।

১৬। মহিলা মানবকে মহাকাশে আনার প্রথম রকেট ছিল সোভিয়েত ইউনিয়ন ভোস্টক-কে 8 কে 72 কে রকেট 16 জুন, 1963 সালে।

১৭। আমাদের সৌরজগতে একটি মহাকাশীয় (চাঁদে) অবতরণকারী প্রথম রকেটটি ছিল 16 জুলাই, 1969 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের শনি ভি ভি -506।



মহাকাশ হল একটি বিশাল শূন্যস্থান যেখানে বায়ুমণ্ডল নেই। মহাকাশযান তার ইঞ্জিনের মাধ্যমে ভ্যাকুয়ামের মধ্যে দিয়ে চলাচল করতে পারে। রকেট ইঞ্জিনগুলি একটি রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কাজ করে যা এটিকে সামনের দিকে ঠেলে দেয়। ফলস্বরূপ রকেট নিষ্কাশন উচ্চ গতিতে জাহাজের বিপরীত দিকে বহিষ্কৃত হয়। এটি জাহাজটিকে নেভিগেট করতে এবং মহাকাশের মাধ্যমে তার গতিপথ বজায় রাখতে সাহায্য করে।

রকেট প্রথমে অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়।
চীনা সাম্রাজ্য এবং মঙ্গোল আক্রমণকারীদের মধ্যে যুদ্ধের সময়, চীনারা বারুদ-জ্বালানিযুক্ত তীর তৈরি করেছিল। পশ্চাদপসরণকারী মঙ্গোলরা এই ক্ষেপণাস্ত্রগুলিকে "উড়ন্ত আগুনের তীর" হিসাবে বর্ণনা করেছে। এই অগ্নি-তীরগুলি ছিল প্রথম চালিত রকেট। সেখান থেকে গানপাউডার নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করে সামরিক রকেট এবং ক্ষেপণাস্ত্রের বিকাশ ঘটে।

আপনি বাড়িতেও একটি রকেট তৈরি করতে পারেন।
আপনি এটি বিশ্বাস নাও করতে পারেন, তবে আপনি আপনার বাড়ির চারপাশে পড়ে থাকা এলোমেলো জিনিসগুলি থেকে একটি সাধারণ রকেট তৈরি করতে পারেন। কাগজ এবং একটি ফিজি ট্যাবলেট দিয়ে, আপনি একটি রকেটের প্রক্রিয়া এবং নীতিগুলি প্রদর্শন করতে পারেন।

1942 সালে জার্মানি মহাকাশে প্রথম রকেট উৎক্ষেপণ করেছিল।
জার্মানি 1942 সালে মহাকাশে পৌঁছাতে সক্ষম প্রথম রকেট উৎক্ষেপণ করে। V-2 রকেট নামে পরিচিত, এটি আসলে মহাকাশ ভ্রমণের উদ্দেশ্যে ছিল না। পরিবর্তে, V-2 দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হিসাবে নির্মিত হয়েছিল। তবুও, এটি একটি ফ্লাইট পরীক্ষায় প্রকাশিত হয়েছিল যে এটি মহাকাশে উড়ে যাওয়া প্রথম মানবসৃষ্ট বস্তু।

বৃহত্তম রকেটটি 300 ফুটের বেশি লম্বা।
7.6 মিলিয়ন পাউন্ডের 363 ফুট উঁচুতে দাঁড়িয়ে থাকা, NASA-এর Saturn 5 রকেটটি এখন পর্যন্ত সবচেয়ে বড়। Saturn 5 রকেটটি 1960 এবং 1970 এর দশকের প্রথম দিকে চন্দ্র মিশনের জন্য ব্যবহৃত হয়েছিল।
Powered by Blogger.