বদলে যাওয়ার গল্প দ্বীনে ফেরার গল্পঃ গোলাম রাব্বি

জীবনে বদলে যাওয়া কিছু মানুষের গল্প  ঃ বাংলা ইসলামিক ছোট গল্প 


ক্যাম্পাস লাইফের ঊশৃংখল বন্ধুটা এখন খুব ভালো একজন প্রাক্টিসিং মুসলিম । আমি জিজ্ঞেস করলাম এতটা বদলে গেলি কিভাবে । কারণটা এতটাই সাধারণ শুনে অবাক হলাম।

'আমাদের এক বন্ধু ফেসবুকে হাস্য রসাত্মক একটা স্ট্যাটাস দেয় । সেখানে কেউ একজন একটা কমেন্টস করে । সেই কমেন্টসটাই আমার চিন্তার দুয়ারে ব্যাপক আঘাত হানে । জীবনের হিসেব নিকেশ আর লক্ষ্য উদ্দেশ্য নিয়ে একটু নড়েচড়ে বসি । আর আল্লাহ দয়া করে আমাকে বদলে দেন ।'

গেল সপ্তাহে আমার শাশুড়ি মা বাসায় এলেন । রইলেন কয়েকদিন । আমার বড় মেয়ের জন্য অনলাইনে ওয়াফি লাইফ থেকে সমর্পণ প্রকাশনীর ঈমান সিরিজের বেশ কয়েকটা বই আনি । বইগুলো কালারফুল অফসেটে গল্প আকারে বিভিন্ন ছবি দিয়ে বাচ্চাদের ইসলাম আর রবের সাথে পরিচয় করিয়ে দেওয়ার সুন্দর একটা উপস্থাপন । বইগুলো ঘরের এখানে সেখানে পড়ে আছে । আমার মেয়ে পড়ে আবার রেখে দেয় । আমার শাশুড়ি একটা বই উঠিয়ে পড়েন । ভালো লেগে গেল, তারপর আরেকটা । তারপর একে একে সব কটা বই ।

আমার শাশুড়ি একজন প্রাক্টিসিং মুসলিম । তারপরও বাচ্চাদের এই বইগুলো পড়ে উনার এই বয়সে বোধোদয় এমন হলো যে শুধুই কাঁদছেন উনি । যাওয়ার আগে বারবার বলে গেছেন সারাজীবন কি করলাম আমি । ঠিক এ অনুভূতিটাই আল্লাহ পছন্দ করেন ।

বছরখানেক আগের কথা । একটা প্রতিষ্ঠানের সিইও এর সাথে মিটিং ছিল । গল্পে গল্পে দেখালেন আগামী পাঁচ বছরে তার ব্যবসায়িক প্ল্যান কি, রিস্ক অ্যানালাইসিস, স্ট্রাটেজি । খুবই লজিক্যাল এবং বুদ্ধিদীপ্ত পর্যবেক্ষণ । অবাক হলাম মানুষ এতটা ক্যালকুলেটিং হয় কিভাবে । যোহরের আযান শুরু হলো । আমি তাকে থামিয়ে দিয়ে আযানের জবাব দিলাম । তারপর আরো কিছুক্ষণ কথা হল । বললাম চলেন নামাজ পড়ে আসি । উনি বিনয়ের সাথে হেসে বললেন আমার অনেক মেইলের রিপ্লাই জমেছে, আপনি পড়ে আসুন ।

নামাজ পড়ে এসে তাকে আর টেবিলে পাইনি ,জরুরি মিটিংয়ের চলে গেছেন । আমি চলে আসবো, হঠাৎ কি মনে হলো, কলম আর একটা সাদা কাগজ টেনে দু'কলম লিখে তার টেবিলে রেখে চলে এলাম ।

'আপনাকে বুদ্ধিমান বলব না, আপনি আসলে বোকা । ক্ষণস্থায়ী এ জীবনের জন্য এত প্রস্তুতি নেয়া মানুষটি মৃত্যুর পরের চিরস্থায়ী জীবনের জন্য এত বেখেয়াল হয় কিভাবে ?'

বছর দুয়েক পরের কথা । উত্তরার এক মসজিদ থেকে এশার নামাজ পড়ে বের হচ্ছিলাম । পেছন থেকে একজন ডাকলেন আমাকে । কিছু বুঝে ওঠার আগেই বুকে জড়িয়ে ধরলেন, তারপর ফুঁপিয়ে কাঁদছেন । চিনব কি করে, দু বছর আগের ক্লিন শেভ স্যুটেড-বুটেড মানুষটি সাদা পাজামা-পাঞ্জাবি আর ঘন দাড়িতে তখন আরো বেশি স্মার্ট ।

সত্যের সন্ধান পাওয়ার পরও যদি তা লুকিয়ে রাখেন তবে আপনি চরম অপরাধী ।
কী মনে করবে এটা বাদ দিয়ে সত্যতা বলে ফেলুন ।

আপনার কোন সামান্য কারণে যদি কেউ বদলে যায়, রবের দেখা পায়, তবে এটার যে কি সুখ সেটা আমি এখানে বলে বোঝাতে পারবো না ।
Powered by Blogger.