চুল পড়ে যাওয়া কমাতে ১০ টি সহজ টিপস : Chul Pora Problem

কিভাবে সহজে চুল পড়া কমানো যায়? চুল পড়া বন্ধ করার উপায় 


আসুন জেনে নিই অতিরিক্ত চুল পড়লে কী করবেন?

১. অতিরিক্ত মানসিক চাপ কমাতে হবে।
মানসিক চাপ বা বেশি বেশি চিন্তা করলে ব্রেনে চাপ পড়ে, শরীরের স্বাভাবিক হরমোনে এর প্রভাব পড়ে ফলে চুল পড়া হতে পারে। তাই চিন্তা কম রাখার চেষ্টা করুন।

২. শ্বাস নেয়া, চুল মালিশ ও শরীরচর্চা করা এবং পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।
দৈনিক সঠিক সময়ে সঠিক পরিমান ঘুমানো উচিত। এতে দেহের প্রয়োজনীয় রেস্ট পায়।

৩. আয়রনসমৃদ্ধ সুষম খাবার খাওয়া, চুলে রাসায়নিক উপাদান এড়িয়ে চলা।
অন্যান্য মিনারেল এর মত আইরন ও আমাদের শরীরের জন্য জরুরী যা চুলের জন্য উপকারি। আর রাসায়নিক উপাদান এর একটু ভেজাল মানেই অনেক ক্ষতি!!

৪. খুব বেশি শ্যাম্পু করা, তাপ প্রয়োগ ও রাসায়নিক স্প্রে করা থেকে বিরত থাকুন।
অনেকে আছে প্রতিদিন শ্যাম্পু ইউজ করে, এটা একেবারেই করা উচিত না। অতিরিক্ত শ্যাম্পু ইউজ করার ফলে মাথার ত্বক ক্ষতিগ্রস্থ হয়।
আর হিট দেওয়া বা ঘন ঘন কালার করা, স্ট্রেট করা এসবের ফলেও চুল নস্ট হয়ে যায়।

৫. পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত পরিমাণে পানি খান।
দেশের অন্য অঙ্গের মত মাথা এবং চুলের জন্যও পুষ্টি দরকার যা আমরা খাবার থেকে পেয়ে থাকি। তাই ফাস্ট ফুড না খেয়ে শাক সবজি মাছ খান বেশি বেশি।
৬. চুল খুশকিমুক্ত ও পরিষ্কার রাখুন।
বেশি শ্যাম্পু ইউজ করতে মানা বলে মাথা একদম ময়লার গুদাম বানাবেন না। মাথা পরিস্কার রাখুন।

৭. কলপ, কৃত্রিম রঙ ব্যবহার করবেন না।
এটা একেবারে এভোয়েড করা উচিত। চুল কালার করলে চুলের স্থায়ী ক্ষতি হয় যা পরে আপনি এটা সেটা ইউজ করেও ভালো করতে পারবেন না।

৮. কোঁকড়া চুল সোজা করবেন না।

৯. ভেজা চুল আঁচড়াবেন না।
১০. চুলের ধরন বুঝে শ্যাম্পু ব্যবহার করবেন।

আরো কিছু টিপস তবে নিচের লেখা অনুবাদ করা তাই সঠিক হওয়ার চান্স কম। না পড়লেও চলবে। উপরে দেওয়া টিপস গুলো ফলো করুন আশা করি ফল পাবেন।


  1.  মেথি দিয়ে চুলের মাস্ক
  2.  ডিম এর চুলের মাস্ক
  3.  নারকেল এর চুল স্পা
  4.  গ্রিন টি  
  5.  আমলা হেয়ার প্যাক
  6.  অ্যালোভেরা চুলের মুখোশ
  7.  পেঁয়াজ রস ওয়াশ
  8.  অ্যাভোকাডো হেয়ার মাস্ক
  9.  মিষ্টি বাদামের তেল চুলের মাস্ক
  10.  অ্যাপল সিডার ভিনেগার ওয়াশ
এবার বিস্তারিত.... 

1. মেথি চুলের মাস্ক

মনে আছে আপনি যখন মাড়ির মুখের সাথে বসেছেন তখন মা যখন মেথির বীজের পেস্ট দিয়ে আপনার মাথার ত্বকে জোর করে প্লাস্টার করতেন? সম্ভবত চুল পড়ার সর্বোত্তম সমাধান, আপনিও বাড়িতে মেথি জাদুটি পুনরায় তৈরি করতে পারেন। এগুলি সারা রাত জলে ভিজিয়ে রাখুন, পরের দিন সকালে একটি পেস্টে পিষে নিন এবং এটি আপনার চুল এবং মাথার ত্বকে লাগান। একটি ভারী ভারী ভারী মনে হচ্ছে? দ্রুত ফলাফলের জন্য টজুরি মেথি চুলের তেল ব্যবহার করে দেখুন।

2. ডিম চুলের মাস্ক
আমরা জানি যে দুর্গন্ধযুক্ত ভারটি কতটা শক্ত হতে পারে তবে আপনার নাকের নালাগুলি অভ্যস্ত হয়ে গেলে আপনার আরও ঘন লকের দিকে যাওয়ার পথটি বেশ মসৃণ। সালফার, ফসফরাস এবং প্রোটিন সমৃদ্ধ, ডিম ঘরে ঘরে চুল পড়া একটি দুর্দান্ত চিকিত্সার জন্য তৈরি করে। একটি ডিমের সাদা সাদা এক চা চামচ অলিভ অয়েল এবং মধু মিশ্রিত করুন এবং মূলটি থেকে টিপসগুলিতে পেস্টটি প্রয়োগ করুন। একটি হালকা শ্যাম্পু দিয়ে 20 মিনিটের পরে ধুয়ে ফেলুন। 

3. নারকেল চুল স্পা
আপনি কি জানেন যে নারকেল দুধে উপস্থিত প্রোটিনগুলি চুলের বৃদ্ধিকে দ্রুত করে? সম্ভবত চুল পড়ার অন্যতম সেরা প্রাকৃতিক প্রতিকার, চুলের পাতাগুলিতে চুল পাতলা হওয়া বন্ধ করতে আপনার যা করতে হবে তা হ'ল চুলের ব্রাশের সাহায্যে আপনার মাথার ত্বকে টাটকা নারকেল দুধ প্রয়োগ করুন। আপনার মাথাটি তোয়ালেতে 20 মিনিটের জন্য রাখুন এবং তারপরে এটি পানি দিয়ে ধুয়ে ফেলুন।  

গ্রিন টি  দিয়ে ধুয়ে ফেলুন

হ্যাঁ, প্রতিদিন সকালে যে সবুজ টিয়ের কাপ আপনাকে জাগিয়ে তোলে। এখানে গ্রিন টি কীভাবে চুলের বাড়ির চিকিত্সার জন্য তৈরি করতে পারেন তা বলি। দুই কাপ গরম পানিতে দুই থেকে তিনটি টিবাগ রাখুন। জল দিয়ে ধুয়ে নেওয়ার আগে শিকড়গুলিতে আলতোভাবে ম্যাসাজ করার সময় আপনার চুল এবং মাথার ত্বকের উপরে এই শীতল সমাহারটি লাগান। বডি শপ ফুজি গ্রিন টি রিফ্রেশিং শুদ্ধকরণের শ্যাম্পু সমানভাবে কাজ করে।

আমলা হেয়ার প্যাক

আমলা বা ইন্ডিয়ান গুজবেরি ভিটামিন সি সমৃদ্ধ এবং তাই কারও ব্যবসায়ের মতো চুলের ফলিকগুলি শক্তিশালী করে। চুলের ক্ষতি হ্রাসের সর্বোত্তম চিকিত্সাগুলির মধ্যে একটি, এই সৌন্দর্য অকাল পাতলা হওয়াও রোধ করে। আমলার গুঁড়ো এবং চুনের রসের পেস্ট মিশিয়ে আপনার মাথার ত্বকে লাগান। ঝরনা ক্যাপ দিয়ে আপনার মাথাটি coveringেকে রেখে মুখোশ শুকানো থেকে বিরত করুন এবং তারপরে যথারীতি ধুয়ে ফেলুন। অন্য একটি নোটে, আপনি আমলার সাথে অরাভেদিক হেয়ার ফল কন্ট্রোল অয়েলও ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা চুলের মাস্ক 

আ্যালো প্রতি আক্ষরিক অর্থেই উদ্ধার পেতে বিশ্বাস করুন। চুল পড়ার জন্য কার্যকর ঘরোয়া উপায় হিসাবে অভিনয় ছাড়াও অ্যালো চুলের বৃদ্ধি করে এবং আপনার মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে। কেবল উদ্ভিদের সজ্জাটি বের করুন এবং এটি সরাসরি মাথার ত্বকে এবং আপনার চাপগুলির দৈর্ঘ্যের সাথে প্রয়োগ করুন। এই চুল পড়া প্রতিকার যাদু মত কাজ করে! এটি ঠান্ডা জলে ধুয়ে ফেলার আগে প্রায় 45 মিনিটের জন্য এটি চালিয়ে যান। যদি এটিকে খুব অগোছালো বলে মনে হয় তবে ঝামেলা-মুক্ত অ্যাপ্লিকেশনের জন্য অ্যালোভেরা এবং জোজোবা তেল দিয়ে হেয়ার প্যাকটি ব্যবহার করে দেখুন।

পেঁয়াজ রস ওয়াশ

পেঁয়াজ এর খোসা ছাড়ানো পেঁয়াজের রস অত্যন্ত পুষ্টিকর কারণ এতে সালফার এবং ভিটামিন ই, সি এবং বি কমপ্লেক্সের বিশাল পরিমাণ রয়েছে। পেঁয়াজের রস আপনার চুলকে আরও ঘন এবং দীর্ঘতর হতে সাহায্য করে না, তবে সেগুলিকে চকচকে এবং স্বাস্থ্যকর রাখে। কেবল একটি পেঁয়াজ পিষে এর রস বের করে নিন। পেঁয়াজের রসে একটি সুতির প্যাড ভিজিয়ে রাখুন এবং এটির সাথে আপনার পুরো স্ক্যাল্পটি ছড়িয়ে দিন।

অ্যাভোকাডো হেয়ার মাস্ক

একটি তাজা, পাকা অ্যাভোকাডো থেকে ধার্মিকতা বাদ দিন এবং এটি একটি চামচ জলপাই তেল এবং লেবু একটি চিট দিয়ে চাবুক। এই পেস্টটি আপনার শুকনো চুলের মাথার ত্বক থেকে শিকড় পর্যন্ত প্রয়োগ করুন। প্রায় 20 মিনিট অপেক্ষা করুন এবং একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। পিএস: অ্যাভোকাডো বায়োটিনে প্রচুর পরিমাণে সমৃদ্ধ — এমন ভিটামিন যা আপনার চুল এবং নখকে দ্রুত বাড়াতে সহায়তা করে এবং এগুলি স্বাস্থ্যকর করে তোলে। ফলটি যদি আপনার রান্নাঘরে অনুপলব্ধ থাকে তবে গোদরেজ পেশাদার অ্যাভোকাডো নুরিশ মাস্কটি বেছে নিন।

 মিষ্টি বাদাম তেল চুলের মাস্ক

বাদাম ম্যাগনেসিয়ামের অন্যতম ধনী উত্স, যা চুলের বৃদ্ধিকে বাড়িয়ে তোলে। ওমেগা 3 এবং বায়োটিনের মতো প্রোটিনের সাথে মিষ্টি বাদামের তেল, বাদামের প্রাকৃতিক নির্যাস খনিজগুলিতে বেশি থাকে। 2 টেবিল চামচ মিষ্টি বাদাম তেল 2 টেবিল চামচ অ্যালমন্ড মিল্কের সাথে মেশান। কনককশনটি সামান্য গরম করুন এবং আপনার মাথার ত্বকে এবং চুলে ব্রাশ দিয়ে প্রয়োগ করুন প্রায় 20 মিনিটের জন্য রেখে দিন, তারপরে আপনার চুলে ম্যাসাজ করুন এবং আপনার নিয়মিত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আমাদের প্রিয়? সেন্ট ডি'ভেনস 100% খাঁটি এবং প্রাকৃতিক মিষ্টি বাদাম তেল যা কাজটিও করতে পারে!

অ্যাপল সিডার ভিনেগার ওয়াশ

চুল পড়ার আরেকটি বড় কারণ হ'ল আটকে থাকা ফলিক্লিস। চুলের ফলিক্যালগুলি প্রায়শই ময়লা, ত্বক আপনার মাথার ত্বকে এবং দূষণের ফলে নিহিত থাকে যা আপনার চুলে পুষ্টিতে বাধা সৃষ্টি করে - ফলে চুল পড়া। অ্যাপল সিডার ভিনেগার আপনার ফলকগুলি পরিষ্কার করে এবং আপনার মাথার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। আপেল সিডার ভিনেগারের একটি শটকে কেবল এক বাটি হালকা গরম জলে ডুবিয়ে রাখুন এবং এটি দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন, আপনার সাথে সাথে মাথার ত্বকে ম্যাসেজ করুন। বা এটিকে সহজ রাখুন এবং WOW স্কিন সায়েন্স অ্যাপল সিডার ভিনেগার শ্যাম্পু ব্যবহার করে দেখুন।
Powered by Blogger.