বেলি ফুল | বেলি ফুলের ছবি ডাউনলোড, উক্তি ও চাষের পদ্ধতি

SHARE

বেলি ফুল | বেলি ফুলের ছবি ডাউনলোড ও খোঁপায় বেলি ফুল  নিয়ে উক্তি



বেলি বা বেলী যাকে  ইংরেজি তে : Arabian jasmine এবং বৈজ্ঞানিক নাম: Jasminum sambac। 
জেসমিন গণের এক প্রকারের সুগন্ধী সাদা ফুল। এই প্রজাতির গাছের উচ্চতা এক মিটার হতে পারে। এদের কচি ডাল রোমশ। পাতা একক, ডিম্বাকার, ৪-৮ সেমি লম্বা হয়। পাতা গাঢ়-সবুজ এবং মসৃণ। গ্রীষ্ম ও বর্ষায় একটি থোকায় কয়েকটি ফুল ফোটে। ফুলের আকার ও গড়ন অনুসারে কয়েকটি জাত আছে। 

Jasmin, Solanum Jasminoides, Meadow, Arrangement, Daisy

কলম ও শিকড় থেকে গজান চারায় চাষ করা যায়। শীতকালে ছেঁটে দেয়া লাগে এবং টবেও ভালোভাবে জন্মান যায়।[১] ব্যবহার আলংকরিক হিসেবে বেলি ফুলের ব্যবহার ব্যাপক। মূলত ফুলের তোড়া ও মালা তৈরিতে এর গুরুত্বপূর্ণ ব্যবহার বিস্তৃত। বেলিফুলের তেল বেশ সুপরিচিত ও এটি তেল তৈরিতে ব্যবহৃত হয়।


Jasmine, Sambac, Grand Duke Of Tuscany, Perfumed Flower



বেলি ফুল 



বেলি বা বেলী ফুলকে ইংরেজিতে বলা হয় Arabian jasmine। এর বৈজ্ঞানিক নাম Jasminum sambac। এটি জেসমিন গণের এক প্রকারের সুগন্ধী সাদা ফুল। এই প্রজাতির গাছের উচ্চতা এক মিটার হতে পারে। এদের কচি ডাল রোমশ।
Arabian Jasmine Buds, Motia, Sampaguita, Fragrant, Vine
আরো দেখুন ঃ কদম ফুলের পিকচার 
পাতা একক, ডিম্বাকার, ৪-৮ সেমি লম্বা হয়। পাতা গাঢ়-সবুজ এবং মসৃণ। সাধারণত ফাল্গুন থেকে শুরু করে জ্যৈষ্ঠ মাস পর্যন্ত সময়ে এই ফুল ফোটে। তবে বর্ষা মৌসুমেও কমবেশি ফুটতে দেখা যায়। ফুলের আকার ও গড়ন অনুসারে কয়েকটি জাত আছে। কলম ও শিকড় থেকে গজান চারায় চাষ করা যায়।
Jasmine, Flower, Garden
শীতকালে ছেঁটে দেয়া লাগে এবং টবেও ভালোভাবে জন্মান যায়। দেশে সাধারণত চার জাতের বেলি জন্মে—রাই, খয়ে, মতিয়া ও ভরিয়া বা রাজা বেলি অন্যতম। গোধূলিলগ্নে এ ফুল ফোটে এবং পরদিন দুপুরেই ঝরে যায়। মাঝের সময়টুকু মিষ্টি ঘ্রাণে চারপাশ ভরিয়ে রাখে।
আরো দেখুন ঃ শীতের ছবি ডাউনলোড 
Jasmin, Jasmine Blossoms, Jasminum Sambac

বাংলাদেশের অধিকাংশ উৎসব অনুষ্ঠানে ব্যবহৃত ফুলের তোড়া, ফুলের মালাতে সুগন্ধীফুল হিসাবে বেলির কদর আছে। উৎসব ও অনুষ্ঠান বেলিফুল ব্যবহৃত হয়। এটি একটি অর্থকরী ফুল।
বেলি ফুল গুটি কলম, দাবা কলম ও ডাল কলম পদ্ধতির মাধ্যমে বংশবিস্তার করা হয়। ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত গাছে ফুল ফোটে। সাদা রঙের তীব্র সুগন্ধযুক্ত ফুল। এর মিষ্টি ঘ্রাণ পুষ্পপ্রেমিদের হূদয় ছুঁয়ে যায়। মালা গাঁথার বিশেষ উপযোগী এই ফুলটি আমাদের দেশে অত্যন্ত পরিচিত। ধবধবে সাদা বেলির আদি নিবাস ভারতীয় উপমহাদেশে।

বেলি ফুলের ছবি ডাউনলোড HD 

Flower, White, Jasmin, Spring, Blossom, Bloom, Nature

গুল্ম জাতীয় এই গাছের উচ্চতা এক মিটারের মতো। অনেকটা ঝোপালো গড়নের। পাতার মধ্যে ছোট ছোট অসংখ্য ফুল থোকায় থোকায় ফুটে বেরোয়। ফুলের পাপড়ি সুবিন্যস্ত।
বিভিন্ন অনুষ্ঠানে গয়নার পাশাপাশি বেলির ব্যবহার দেখা যায়। শুধু বাংলা নববর্ষই নয়, সংগীত-নৃত্যানুষ্ঠান, পার্টি, বিয়েতে মেয়েদের খোঁপায় বেলিফুলের মালা শোভা বৃদ্ধি করে। আয়ুর্বেদিক রূপচর্চায় এই ফুলের জুড়ি মেলা ভার! বাসাবাড়ি কিংবা অফিসে শোভাবর্ধক হিসেবে এই উদ্ভিদ লাগানো হয়। বাগানে বা টবে শিকড় ও কলমজোড় পদ্ধতিতে এর চারা তৈরি করা হয়ে থাকে।- Bdheadline.com
Flower, Jasmine, Bush, White, Aroma, Tender, Beautiful

বেলি ফুল চাষ 



চাষ ও সার
বেলে মাটি ও ভারি এঁটেল মাটি ছাড়া সবধরনের মাটিতে বেলি ফুল চাষ করা যায়। জমিতে পানি সেচ ও পানি নিকাশের ব্যবস্থা থাকা ভালো। জমি ৪-৫টি চাষ ও মই দিয়ে ঝুরঝুরা ও সমান করতে হবে। জমি তৈরির সময় জৈব সার, ইউরিয়া, ফসফেট এবং এমপি প্রয়োগ করতে হবে। প্রায় ১ মিটার অন্তর চারা রোপণ করতে হবে। চারা লাগানোর পর ইউরিয়া প্রয়োগ করে পানি সেচ দিতে হবে।
Jasmin, Jasmine Flower, Mock Orange, Ornamental Shrub

কলম বা চারা
গ্রীষ্মের শেষ থেকে বর্ষার শেষ পর্যন্ত বেলি ফুলের কলম বা চারা তৈরি করা যায়। চারা থেকে চারা ও সারি থেকে সারির দূরত্ব ৫০ সেমি হতে হবে। চারা লাগানোর জন্য গর্ত খুঁড়ে গর্তের মাটির রোদ খাইয়ে, জৈব সার ও কাঠের ছাই গর্তের মাটির সাথে মিশিয়ে গর্ত ভরাট করতে হবে। এরপর প্রতি গর্তে বেলির কলম বসাতে হবে। বর্ষায় বা বর্ষার শেষের দিকে কলম বসানোই ভালো। তবে সেচের ব্যবস্থা ভালো হলে বসন্তকালেও কলম তৈরি করা যায়।
Flowers, Jasmin, Ornamental Shrub, Jasmine Flower
Plumeria, Red Jasmine, White, Flower, Tropical Plants
plumeria-red-jasmine-white-flower

টব
জৈব পদার্থযুক্ত দো-আঁশ মাটিতে ইউরিয়া, টিএসপি ও এমপি সার পরিমাণমতো মিশিয়ে টবে বেলি ফুলের চাষ করা যায়। টব ঘরের বারান্দা বা ঘরের ছাদে রেখে দেওয়া যায়।


Mock Orange, Jasmin, Flowers, White

সেচ
বেলি ফুলের জমিতে সবসময় রস থাকা দরকার। গ্রীষ্মকালে ১০-১২ দিন পরপর শীতকালে ১৫-২০ দিন পরপর ও বর্ষাকালে বৃষ্টি সময়মতো না হলে জমির অবস্থা বুঝে ২-১ টি সেচ দেওয়া দরকার।
Flower, White, Jasmin, Spring, Blossom, Bloom, Nature
আগাছা
জমি বা টব থেকে নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। খড় কেটে কুচি করে জমিতে বিছিয়ে রাখলে সেচের প্রয়োজন কম হয় এবং আগাছাও বেশি জন্মাতে পারে না।

Flower, Plant, Plants Flowering, Summer, Jasmine, Fat
ফলন
ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত গাছে ফুল ফোটে। ফলন প্রতিবছর বাড়ে। লতানো বেলিতে ফলন আরও বেশি হয়। সাধারণত ৫-৬ বছর পর গাছ কেটে ফেলে নতুন চারা লাগানো হয়। -
jagonews24.com

Jasmine, Floral, Plant, Natural, Blossom, Bloom, Petal




এই পোস্ট এ এর শেষের দিকের লেখা বুঝতে পারবেন না তাই মাঝখান পর্যন্ত পড়ার পর ছবি গুলো দেখতে বা ডাউনলোড করে নিলেই হবে। পড়ার দরকার নেই।






Mock Orange, Jasmin, Flowers, White

আপনার বাগানে সুগন্ধযুক্ত ফুলগুলি অবশ্যই আপনার নাক এবং চোখকে একটি আনন্দদায়ক ট্রিট দেবে। 

Jasmin, Jasmine Flower, Flower, Flowers, Nature

 যখন সুগন্ধযুক্ত ফুলের কথা আসে তখন গোলাপ, ফ্রিশিয়া, স্টারগাজার লিলি বা হানিসাকল সহ দুর্দান্ত কিছু প্রকারের কথা ইতিমধ্যে মনে পড়ে। তবুও, এই সমস্ত ফুলের উপরে যেটিকে উল্লেখ করার যোগ্য তিনি হলেন হলেন সুন্দর আরব জুঁই। 


Jasmin, Solanum Jasminoides, Arrangement, Garden

মোমির খাঁটি সাদা ফুলগুলি তাদের মিষ্টি, ব্যতিক্রমী বিদেশী সুবাসের জন্য পরিচিত। 

আরবীয় জেসমিন গাছগুলি সুগন্ধি, চা সুগন্ধ, প্রয়োজনীয় তেল এবং নির্দিষ্ট ধরণের ওষুধ সহ অসংখ্য উদ্দেশ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। 

Jasmine, White Flowers, Natural

প্রায়শই জেসমিনাম সাম্যাব্যাক নামে পরিচিত, এই উদ্ভিদটি স্ক্র্যাম্বলিং চিরসবুজ ঝোপ আকারে বাস করে। এটি  dark সবুজ পাতা এবং কয়েকটি ছোট ছোট সাদা ফুল রয়েছে 
বেলি ফুল নিয়ে উক্তি

Flower, Jasmine, White, Love, Greeting, Floral, Nature

গ্রীষ্মের সময়, উদ্ভিদটি সাধারণত ফুলের গুচ্ছ তৈরি করে যা প্রতিটি 3 থেকে 12 টি ফুল ফোটে।


Jasmine Blue, Jasmine, Blue Flowers, Flowering

আরবীয় জুঁই হাঁড়ি বা বাইরের জমিতে জন্মাতে পারে। উষ্ণ জলবায়ুভিত্তিক দেশগুলিতে যেখানে তারা মূলত: উদ্ভিদ বছরে 6 থেকে 9 মাস ধরে ফুল বহন করতে পারে। 

Jasmine Blue, Jasmine, Blue Flowers, Flowering
এটি লক্ষণীয় যে এই গাছগুলি হিম টিকে থাকতে পারে না। সুতরাং, আপনি যদি চার মৌসুমের দেশে তাদের চাষাবাদ করতে চান তবে বিশেষ বাগানের চিকিত্সা প্রয়োজন। 

Jasmine Blue, Jasmine, Blue Flowers
ফুলগুলি কুঁড়ি হিসাবে ফসল কাটা হয় কারণ খোলা ফুলগুলি সর্বদা খাটো থাকে এবং এতে সুগন্ধ থাকে। 



খোঁপায় বেলি ফুল


ফুল এবং পাতাগুলি দেখতে কেমন লাগে তার উপর নির্ভর করে জেসমিন সাম্বাককে বিভিন্ন ধরণের শ্রেণিতে শ্রেণীবদ্ধ করা হয়, যথা: 

১. Maid Of Orleans
এই জাতটি প্রস্ফুটিত হয় যা সাধারণত পাঁচটি সংক্ষিপ্ত, গোলাকৃতির পাপড়ি থাকে। এই পাপড়িগুলি কেবল একটি একক স্তরে বিতরণ করা হয়। 

2. ভারতের বেলী
ভারতের বেলের একটি উদ্ভিদ প্রলম্বিত পাপড়িগুলির একক বা আধা-দ্বৈত স্তর উত্পাদন করে। 

৩. টাসকানির গ্র্যান্ড ডিউক রোজ জেসমিন নামেও পরিচিত, এই জাতটি ফুলের একটি গুচ্ছ বহন করে। ফুলগুলি আধা-ডাবল পাশের পাপড়ি সহ একটি ডাবল রোসেট কেন্দ্র দ্বারা চিহ্নিত করা হয়। 

৪. মাইসুর মুলি খাটো পাপড়ি না বাদে এই জাতটি ভারতের বেলির সাথে একরকম উপস্থিতি ভাগ করে নেয়। 


৫. জেসমিন মোগড়া এই ধরণের আরবীয় জুঁই এমন অস্বাভাবিক রঙ ধারণের জন্য ব্যতিক্রমী is সাধারণ জাত থেকে পৃথক, এটি সাদা, হলুদ এবং কিছুটা লালচে ফুল ফোটে। 

6. আরবীয় নাইটসরাতে আরবীয় নাইটস ফুল ফোটে এবং তার আকারের চেয়ে ছোট আকারের চেয়ে বিভিন্নটি দেখতে অনেকটা গ্র্যান্ড ডিউকের টাস্কানির মতো।




চাষের জন্য কীভাবে মাটি প্রস্তুত করবেন 


আরবীয় জেসমিনের ভালভাবে নিষ্কাশিত এবং পরিমিত উর্বর মাটির প্রয়োজন।
যেহেতু এই গাছটি উভয় হাঁড়ি এবং বাইরের জমিতে চাষ করা যায়, তাই এই রোপণ মিডিয়াগুলির জন্য বিভিন্ন প্রস্তুতি সফল জুঁই চাষের মূল বিষয়।

পাত্রে জেসমিনাম সাম্বাক লাগানোর জন্য বিভিন্ন স্তরের রোপনের প্রয়োজন হয়। তবে প্রথমে, আপনার জুঁইতে একটি নিখুঁত আকারের একটি ধারক পান। 

খুব ছোট পাত্রে গাছগুলির বৃদ্ধি সম্পূর্ণরূপে সমর্থন করবে না, যখন খুব বড় পাত্রে মাটি খুব বেশি আর্দ্রতার কারণে উদ্ভিদের উদ্ভিদকে উদ্ভাসিত করতে পারে।

আপনি নিখুঁত ফিট কনটেইনার পাওয়ার পরে, আপনার পছন্দের আরবি জেসমিনের যে কোনও জাতের পাত্রে রাখার চেষ্টা করুন। পাত্রে ভরাট করুন এবং গাছের চারপাশে একটি 2-3 ইঞ্চি স্তরযুক্ত মাল্চ দিন। পানি দিয়ে উদ্ভিদটি জল দিন এবং ছায়াযুক্ত অঞ্চলে কয়েক দিনের জন্য রাখুন।

যখন মাটিতে আরবীয় জুঁই রোপণের কথা আসে, আপনি অবশ্যই একই ধাপগুলি ব্যবহার করতে পারেন। গাছের কুলকুল যোগ করার আগে এবং গাছটিকে জল দেওয়ার আগে কেবল গাছের পাত্রে (নার্সারি থেকে একটি) আকারের দ্বিগুণ একটি গর্ত খনন করার বিষয়টি নিশ্চিত করুন।

২. 
উষ্ণমন্ডলীয় জলবায়ু দেশগুলিতে আদিবাসীদের প্রয়োজন আদর্শ জলবায়ু , জেসমিনাম সাম্বাক উচ্চ আর্দ্রতা পছন্দ করে। এই বহুবর্ষজীবী পুরোপুরি রৌদ্রের পরিস্থিতি পছন্দ করে তবে খুব কঠোর প্রত্যক্ষ সূর্যের ফুলগুলি হলুদ বর্ণ ধারণ করতে প্রভাবিত করবে।

চারটি মরসুমের দেশে আরবীয় জেসমিন রোপণ করা উচিত তাপমাত্রার পরিবর্তনটি সাবধানতার সাথে বিবেচনা করা উচিত।
এগুলি সম্ভবত গ্রীষ্মে ফুল এবং লতা পাতা দ্বারা পুষ্পিত হবে। তবে শীত অন্যরকম গল্প হবে। যদি তারা এখনও নার্সারিগুলিতে থাকে তবে ঘরে বসে এনে শীতকালীন নিশ্চিত করুন।
দিনের বেলাতে তাদের একটি সাধারণ তাপমাত্রায় বসতে দিন এবং রাতে শীতল তাপমাত্রায় স্থানান্তরিত করুন।

৩. আপনার আরবীয় জেসমিনকে 
জল দেওয়া আপনার আরবীয় জুঁইকে জল দিয়ে দেওয়ার ফলে শিকড় এবং ডান্ডা পচে যাওয়ার ফলস্বরূপ। শিকড়কে শক্তিশালী রাখতে পর্যাপ্ত জল দেওয়া কম, কম নয়, দেওয়া জরুরী।

এই সাধারণ গাইড সহ আপনার নিজের বেলুনের ফুলটি 
বর্ধন করুন সর্বদা আপনার আঙুলটি শেষ অবধি আটকে রেখে মাটির আর্দ্রতা পরীক্ষা করুন। মাটি খুব শুকনো বা খুব বেশি ভেজা কিনা তা পরীক্ষা করে দেখুন এবং আপনার উদ্ভিদকে জল দেওয়া উচিত কিনা তা স্থির করুন।
যদি আপনার গাছপালা হাঁড়িতে থাকে তবে জল দেওয়ার জন্য একটি আদর্শ পরিমাপটি সসারদের মধ্যে রয়েছে। হাঁড়িগুলিতে কিছু জল untilালুন যতক্ষণ না সসারগুলি ভরে না যায়। এটি 30 থেকে 40 মিনিটের জন্য রেখে দিন এবং এটিতে জল আছে কিনা তা দেখুন।
সসারগুলি শুকিয়ে গেলে অতিরিক্ত পরিমাণে জল প্রয়োজন water যাইহোক, যদি জলটি সেখানে থেকে যায়, আপনার সসারগুলি খালি করতে হবে।

৪. কীটপতঙ্গ ও রোগবর্ধমান 
আরবীয় জুঁই কীট এবং রোগের সম্ভাব্য উপদ্রব সম্পর্কে সচেতনতার সাথে একত্রিত হওয়া উচিত।
কিছু স্যাপ স্যাকিং পোকামাকড় যেমন হোয়াইটফ্লাইস, স্কেল এবং মিলি সাধারণত এই গাছগুলিতে আক্রমণ করে এবং পাতায় ছোট হলুদ দাগ সৃষ্টি করে। গ্রীষ্মের তেল বা নিম তেল প্রয়োগ করলে এই পোকার সংখ্যা কমবে।
বড় বড় পোকামাকড় যেমন তৃণমূল এবং বিটলগুলি সাধারণত গাছের পাতাগুলিতে চিবিয়ে খায় যার ফলে গাছ সময়ের সাথে সাথে আরও পাতলা হতে থাকে।
আরবীয় জুঁইকে প্রভাবিত করে এমন কিছু সাধারণ রোগ হ'ল ব্লাইট, মরিচা এবং ফুসারিয়াম উইল্ট। এই রোগগুলি সাধারণত উদ্ভিদের পাতাগুলি এবং কান্ডে ঘটে এবং এই অঞ্চলগুলিকে প্যাচগুলি দিয়ে ভরাট করে দেয় এবং ডুবে যায় এবং প্রসারিত হয়। এই রোগগুলির চিকিত্সা করা বেকিং সোডা সমাধানের প্রাকৃতিক প্রতিকারগুলি ব্যবহার করা যেতে পারে।

৫. ছাঁটাই এবং যত্নের টিপস 
আপনার আরবীয় জুঁই ছাঁটাই ফুল ফোটানো এবং লতাপাতার পাতার চাবিকাঠি। এই উত্পাদনগুলিকে উত্সাহিত করতে মাঝ গ্রীষ্মে 6-8 ইঞ্চি শাখাগুলি ছাঁটাই করুন। যদি উদ্ভিদ আপনার প্রত্যাশার চেয়ে কম ফুল দেয় তবে এর শাখাগুলির টিপস ছাঁটাই এবং উচ্চ পটাসিয়াম উদ্ভিদের খাবারগুলিতে খাওয়ানোর চেষ্টা করুন।

আর একটি আরবীয় জুঁই আপনার নিয়মিত করা উচিত যত্নের সাথে সম্পর্কিত। ঘরে এবং বাইরে জুঁই গাছের গাছের জন্য বিভিন্ন সার এবং চিকিত্সার প্রয়োজন।
বাড়ির অভ্যন্তরে বেড়ে উঠা জুঁইয়ের বসন্ত থেকে পড়ার জন্য মাসিক সার প্রয়োজন। সারে পটাসিয়াম বেশি হওয়া উচিত এবং তরল আকারে থাকে।

আপনার উদ্ভিদের উদ্ভিদের মূলের মধ্য দিয়ে খাওয়ান বা তাদের পাতায় সার স্প্রে করুন। যদি আপনার গাছপালা পানির চাপ অনুভব করে তবে নিষিক্তকরণ এড়ানোর চেষ্টা করুন।

শীতকালে উদ্ভিদ ছাঁটাই করার জন্য বাইরে বাইরে জুঁই সার দেওয়ার আগে। সারের দানাদার বা গুঁড়া সরাসরি মাটিতে প্রয়োগ করুন এবং তারপরে রেক আপ করুন। 



উদ্ভিদ বিবরণ

আরবীয় জুঁই একটি স্ট্রাগলিং, খাড়া বা আরোহী, চিরসবুজ ঝোপঝাড় যা দৈর্ঘ্যের 0.5 থেকে 3 মিটার পর্যন্ত বৃদ্ধি পায় (1.6 থেকে 9.8 ফুট) লম্বা, কুঁচকানো, কৌণিক পাতাগুলির সাথে লম্বা হয়। উদ্ভিদটি বিরক্তিকর সাইট, গৌণ বন, উপকূলীয় অঞ্চল, পরিত্যক্ত উদ্যান এবং গ্রাম, পরিচালিত বন, বৃক্ষরোপণ এবং উপকূলীয় অঞ্চলে বাগানে জন্মানো। উদ্ভিদ প্রায় ৪.৯-৮.৩ মাটির পিএইচ এবং পর্যাপ্ত পরিমাণে জল সরবরাহ এবং পুরো রোদে বেশিরভাগ ধনী দোআঁশ, কাদামাটির দোআঁশ বা বেলে জমিযুক্ত মাটির ধরণের উপরে জন্মায়। ব্রাঙ্কলেটগুলি টিরেটেড বা সামান্য সংকুচিত হয়, কখনও কখনও ফাঁকা এবং কদাচিৎ বয়ঃসন্ধি।



পাতা 

পাতাগুলি বিপরীত বা তিনটি, পুরো, উপবৃত্তাকার বা উপবৃক্ষাকারে বিস্তৃত উপবৃত্তাকার, উভয় প্রান্তে অবলম্বন, আকারে খুব পরিবর্তনশীল, 4 থেকে 12.5 সেমি (1.6 থেকে 4.9 ইন) লম্বা এবং 2 থেকে 7.5 সেমি পর্যন্ত (0.79 থেকে) 2.95 ইন) প্রশস্ত, চকচকে, উপরে চকচকে সবুজ, নীচের দিকে মধ্যবিত্তের প্রতিটি পাশে স্নায়ু 4-6; পেটিওল সংক্ষিপ্ত, কিশোর। পাতার গোড়ায় বাতাসে কয়েকটি চুল ছাড়া এগুলি মসৃণ (চমকপ্রদ)।



ফুল

ফুলগুলি সারা বছর জুড়ে প্রস্ফুটিত হয় এবং শাখাগুলির শেষ প্রান্তে 3 থেকে 12 এর ক্লাস্টারে একত্রে উত্পাদিত হয়। তারা দৃ strongly়ভাবে সুগন্ধযুক্ত, একটি সাদা করলা 2 থেকে 3 সেন্টিমিটার (0.79 থেকে 1.18 ইঞ্চি) এর ব্যাস 5 থেকে 9 টি লব সহ। ফুলগুলি রাতে খোলা হয় (সাধারণত সন্ধ্যা 6 থেকে 8 টার দিকে) এবং সকালে বন্ধ হয়ে যায়, 12 থেকে 20 ঘন্টা সময়কাল। সাধারণত মে থেকে আগস্ট পর্যন্ত ফুল ফোটে।



আরবীয় জুঁইয়ের স্বাস্থ্য সুবিধাগুলি 


নীচে তালিকাভুক্ত আরবীয় জুঁইয়ের জনপ্রিয় স্বাস্থ্য সুবিধার কয়েকটি


1. শরীরের গন্ধ হ্রাস করে
দেহের গন্ধ হ'ল একটি ভয়াবহ গন্ধ যা অতিরিক্ত ঘামের কারণে শরীরের দ্বারা প্রদাহিত হয় যা ত্বকে ব্যাকটিরিয়া তৈরি হয়; প্রধানত বগলের মতো অঞ্চলে। এছাড়াও, আপনি যার সাথে সম্পর্কযুক্ত তার কাছে এটি আপনার ব্যক্তিত্ব সম্পর্কে একটি নেতিবাচক প্রভাব তৈরি করে। সাধারণত গন্ধজনিত দুর্গন্ধ এড়াতে লোকেরা সর্বশেষতম ডিওডোরান্টস বা দেহের স্প্রে ব্যবহার করে। সে ক্ষেত্রে, আরবীয় জুঁই ফুলের তেল সহ অন্যান্য প্রয়োজনীয় তেল আপনার গন্ধগুলিতে স্প্রে হিসাবে ভাল গন্ধ পেতে ব্যবহার করা যেতে পারে।

২. ব্যথা এবং প্রদাহ দূর করে
মাথা ব্যথা বা পিঠে ব্যথা হচ্ছে? এক ফোঁটা জুঁই তেল লাগিয়ে ম্যাসাজ করুন। হ্যাঁ, এটি নিরাময় করে, এবং এটি আর্থ্রাইটিস এবং বাতজনিত রোগ সহ বিভিন্ন ধরণের ব্যথা এবং ব্যথার জন্য দাদির এক ঘরোয়া প্রতিকার 

৩. রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
জুঁই, যখন চা হিসাবে সেবন করা হয় রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কম বলে জানা যায়। এটি কোলেস্টেরলের মাত্রায় একটি ট্যাব রাখে এবং স্বাস্থ্যের অবস্থা যেমন হার্ট অ্যাটাক এবং স্ট্রোককে উপসাগরীয় রাখে।

4. স্ট্রেস হ্রাস
স্বতন্ত্র চাহিদা বৃদ্ধির সাথে সাথে, বর্তমান প্রজন্ম প্রতিদিন তাদের যাতে মানসিক চাপ পূরণ করতে পারে তাই মানসিক চাপ সহ্য করে চলেছে। কাজের চাপ, নেতিবাচক চিন্তাভাবনা, ব্যস্ত জীবনযাপন, সঠিক যোগাযোগের অভাব ইত্যাদির মতো বিভিন্ন কারণগুলির কারণে এই দিনগুলিতে স্ট্রেস দেখা দেয় these এই ফুলের সুগন্ধ মনকে প্রশান্ত করে তোলে এবং ব্যক্তিদের এইভাবে ইতিবাচক শক্তি নিয়ে আসে relax

5. ক্যামোফ্লেজেস স্ক্রস
পূর্বে উল্লিখিত হিসাবে, জুঁই ফুল আপনার ত্বকে আর্দ্রতা আনার জন্য সুপরিচিত। এটির পাশাপাশি এটি ত্বকের দাগগুলি লুকিয়ে রাখতে এবং ত্বককে টোনড ও সুন্দর রাখতেও সহায়ক। এর জন্য আপনাকে নারকেল তেল বা পেট্রোলিয়াম জেলি সহ জুঁই তেল ব্যবহার করতে হবে এবং আক্রান্ত স্থানগুলিতে প্রয়োগ করতে হবে। কিছু দিন এটি চালিয়ে যান এবং এটি আশ্চর্যের জন্য অপেক্ষা করুন।

6. ওজন হ্রাস প্ররোচিত
জীবনযাত্রার পরিবর্তন ব্যক্তিদের মধ্যে ওজন বাড়ানোর ক্ষেত্রে অনেক বেশি অর্থায়ন করেছে। নিয়মিত ডায়েট এবং ব্যায়াম ছাড়াও প্রক্রিয়াটি গতিতে বাড়তি অতিরিক্ত পরিপূরক প্রয়োজন। সে ক্ষেত্রে, তাজা জুঁই ফুলের সাথে সর্বনিম্ন 3 কাপ চা পান করা ওজন হ্রাসে সহায়তা করার একটি প্রমাণিত সমাধান। ক্ষতিকারক রাসায়নিকগুলি ব্যবহার না করে প্রাকৃতিক এবং জৈব উপায়ে অযাচিত চর্বি জমে কেটে ওজন হ্রাসকে সমর্থন করার জন্য এটি একটি  অনুসৃত পদ্ধতি।

7. চুলের বৃদ্ধি প্রচার করে
জুঁই ফুল ফুলকে কন্ডিশনিং করতে সহায়তা করে, এটি আপনার চুলগুলি ঘন এবং লম্বা হতে সাহায্য করে। নারকেল তেল বা বাদাম তেলের সাথে জুঁইয়ের নির্যাসগুলি মিশ্রনের চেষ্টা করুন, এটি আপনার মাথার ত্বকে লাগান এবং কিছুক্ষণ বিশ্রামের জন্য রেখে দিন। এই বিশেষ চিকিত্সাটি স্পা অনুসরণ করা হয় এবং চুলের শিকড়গুলিকে শক্তি সরবরাহে উপকারী যেমন দুর্বল চুলের কারণে চুল পড়া এবং ভাঙ্গা রোধ করে।

৮. হজমে সহায়তা
একটি অস্বাস্থ্যকর হজম ব্যবস্থা হ'ল বেশ কয়েকটি ক্ষতিকারক এবং রোগজনিত ব্যাকটিরিয়ার প্রবেশ পথ। ফিট থাকার জন্য, আপনার অন্ত্রে সুস্থ রাখা প্রয়োজন। খারাপ খাবারের অভ্যাস হজমজনিত সমস্যা যেমন কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রাইটিস, আলসার, বদহজম ইত্যাদি নিয়ে আসে will এগুলি নিয়মিতভাবে জুঁই চা পান করে সুস্থ করা যায়। হজমে সহায়তা ছাড়াও, চা হ্রাস বমি বমিভাব নিরাময় এবং বমি বমিভাব হজমেজনিত অসুস্থতাগুলির ফলে সমান উপকারী যেমন আপনার পাচনতন্ত্রকে ভাল ব্যাকটেরিয়া বৃদ্ধিতে উন্নতি করতে সহায়তা করে।

9. ত্বককে নরম করে তোলে
আপনি যদি শুষ্ক ত্বক এবং এর সৌন্দর্য ক্ষতিগ্রস্থ প্রভাব নিয়ে ভুগছেন তবে; চিন্তা করবেন না! অ্যালোভেরা জেলটির সাথে মেশানো এবং আপনার ত্বকের শুষ্ক অঞ্চলে আলতো করে প্রয়োগ করে জুঁইয়ের তেল ব্যবহার করার চেষ্টা করুন। এটি করে আপনি নিজের ত্বককে ময়েশ্চারাইজ এবং পুষ্ট অনুভব করতে পারেন; আগের চেয়ে অনেক ভালো. এছাড়াও, আপনার স্নানের রুটিনে তেল ব্যবহার করা নরম এবং মসৃণ ত্বক অর্জনে সহায়তা করবে। এছাড়াও এটির অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলি এটি ত্বকের সংক্রমণকে উপসাগরীয় রাখতে সহায়তা করে।

10. লিবিডো উন্নত করে
জুঁই ফুলটি একটি পরিবেষ্টিত সুগন্ধ ছড়াতে ব্যবহৃত যা পুরুষ এবং মহিলাদের উভয়ই যৌন হরমোনকে সক্রিয় করতে সহায়তা করে। তাই এটি প্রাকৃতিক অ্যাফ্রোডিজিয়াক হিসাবে বিবেচিত হয় এবং এটি ব্যক্তিটিকে পুরোপুরি শিথিল করে লিবিডো বাড়াতে ভূমিকা রাখে এবং ব্যক্তিকে কোনওরকম সীমাবদ্ধতা ছাড়াই তার যৌন আকাঙ্ক্ষা প্রকাশ করে।

১১. রক্ত ​​সঞ্চালন উন্নত করে
মানুষের মধ্যে স্ট্রোক সংঘটিত হওয়ার জন্য প্রধান কারণ হ'ল অনুচিত রক্ত ​​সঞ্চালন। এছাড়াও এটি রক্তচাপের স্তরে ওঠানামার দিকে পরিচালিত করে। যাইহোক, এই সমস্ত অসুবিধাগুলি উপসাগরীয় স্থানে রাখা যেতে পারে জুঁই ফুলের চা পান করে বা কয়েক ফোঁটা জুঁই তেল শরীরের অংশগুলির উপর প্রয়োগ করে মৃদু ম্যাসেজ করে। এটি শরীরের সমস্ত অঙ্গগুলিতে রক্তের রক্ত ​​সঞ্চালনে সহায়তা করবে।

12. কফ
বর্ষার সূত্রপাতের সাথে সাথে আসে সর্বকালের সবচেয়ে বিরক্তিকর স্বাস্থ্যরোগ; ঠান্ডা এবং কফ এটি প্রবাহিত নাক হিসাবে শুরু হয় এবং তারপরে আস্তে আস্তে শ্বাসকষ্টে কফ সংগ্রহ করে যা শ্বাসকষ্টে অসুবিধা সৃষ্টি করে। এছাড়াও, তারা যে সমস্যার সাথে আসে সেগুলির মধ্যে ক্রমাগত হাঁচি আসে যার ফলস্বরূপ আপনি অলস এবং কম অনুভব করেন। জুঁই ফুলের তেল ব্যবহার করে এটি সমাধান করা যেতে পারে। কয়েক ফোঁটা তেল নিন এবং এটি গভীরভাবে নিঃশ্বাস নিন; এই পদ্ধতিটি শ্বাসকষ্ট থেকে কফ পরিষ্কার করতে পরিচিত এবং সংক্রামক জীবাণুগুলির বিরুদ্ধে লড়াই করে কাশিকে শান্ত করে।

13. টিউমার সেলগুলির বৃদ্ধি দমন করে
ফুল সম্পর্কে অবাক করা এবং সবচেয়ে উপকারী স্বাস্থ্য উপকারিতা হ'ল এটি টিউমারজনিত কোষগুলির বৃদ্ধি দমন করতে খুব সহায়ক এবং এটি আরও ছড়িয়ে যাওয়া থেকে বিরত থাকে। জুঁইয়ের ফুলগুলি ম্যানুয়ালি পিষ্ট হয় এবং এক্সট্রাক্টটি ওষুধ হিসাবে ব্যবহৃত হয় যা স্তনের ক্যান্সারের প্রতিকার হিসাবে স্তনে প্রয়োগ করা হয়েছিল। এটি অ্যান্টি-কার্সিনোজেনের কারণেআইসি সম্পত্তি তাদের অধিকার।

14. প্রাকৃতিক অ্যান্টিস্পাসমডিক
জুঁই ফুলের নির্যাসগুলি ব্যথা হ্রাস করতে ভাল এবং তাই প্রাকৃতিক অ্যান্টিস্পাসমডিক্স হিসাবে পরিচিত।এমনকি অন্যান্য বেশ কয়েকটি রাসায়নিক ওষুধ প্রয়োগ করার পরেও যে ব্যথা দূর হয় না তা নিয়ন্ত্রণে চলে আসবে যখন এই নির্দিষ্ট ফুলটিকে ওষুধ হিসাবে ব্যবহার করা হবে। সাধারণ বেদনাদায়ক পরিস্থিতি যেমন জয়েন্টে ব্যথা, পেশীগুলিতে ঘাভাব অনুভূতিকে জুঁই ফুলের নিষ্কাশন প্রয়োগের ক্ষেত্রে উপশম করা যেতে পারে। এটি আক্রান্ত স্থানে তার কয়েক ফোঁটা তেল প্রয়োগ করে ফোলাভাব এবং লালচেভাবের কারণে ব্যথা কমাতেও সহায়ক।

15. উকুন আক্রমণ আক্রমণ হ্রাস
মাথার উকুন মহিলাদের চুলের জন্য একটি বড় সমস্যা, বিশেষত যখন আপনি মাথার ত্বকে ঘন ঘন ব্যাকটিরিয়া আক্রমণে আক্রান্ত হন। এছাড়াও, যাদের শুকনো এবং চুলকানির মাথার চুলকানি রয়েছে তাদের ক্ষেত্রে মাথার উকুন আরও ক্ষতি সৃষ্টি করে এবং পরিস্থিতি আরও খারাপ করে তোলে। এটি হ্রাস করতে, কোনও বাহক তেল যেমন নারকেল তেল, জোজোবা তেল ইত্যাদির সাথে জুঁইয়ের তেল মিশিয়ে মাথার ত্বকে হালকা ম্যাসাজ করার পরে এটি প্রয়োগ করুন। অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি মাথার ত্বকে সংক্রমণ থেকে মুক্ত রাখতে সহায়তা করবে।

16. ক্ষত এবং সংক্রমণ নিরাময়
বিগত শতাব্দীতে, বিভিন্ন সাধারণ সংক্রমণ নিরাময়ের জন্য জুঁই ফুলকে ওষুধের অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এন্টিসেপটিক সম্পত্তির সাথে তাদের অধিকার রয়েছে, তারা আক্রান্ত স্থানে সরাসরি প্রয়োগ করার সময় তারা ক্ষত এবং সংক্রমণ নিরাময়ে ভাল। আরও ভাল ফলাফলের জন্য, ক্ষত নিরাময়ের জন্য জুঁই তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় এবং আরও সংক্রমণের সূত্রপাত এড়ানো উচিত।

17. স্নোরিং এইড
শামুক দেওয়ার অভ্যাসযুক্ত লোকেরা তাদের কাছের অন্যান্য সমস্ত ব্যক্তির ঘুমকে বিরক্ত করে। শ্বাসকষ্টের প্রধান কারণ অনুনাসিক বায়ু উত্তরণে ব্লক বলে অভিহিত করা হয়। বায়ু উত্তরণ পরিষ্কার করে, শ্বাস স্বাভাবিক হবে এবং শামুক খাওয়া কমে যাবে। জুঁই ফুলের সুগন্ধি বা এটি থেকে প্রয়োজনীয় অপরিহার্য তেল নিঃশ্বাসের মাধ্যমে এটি অর্জন করা যেতে পারে। এটি গলা পরিষ্কার করতেও সহায়তা করে এবং অন্য কোনও স্নোরিংয়ের সহায়তার প্রয়োজনীয়তা এড়ায়।

18. আপনার শরীর শিথিল করার জন্য সহায়তা
জুঁই ফুল থেকে প্রাপ্ত প্রয়োজনীয় তেল পাশাপাশি ফুলের পাতাগুলি আপনাকে একটি স্বাচ্ছন্দ্য বোধ করার জন্য পুরো শরীরকে ম্যাসেজ করার জন্য ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, সাধারণ ব্যথা যেমন মাথা ব্যথা, পিছনে ব্যথা ইত্যাদি কার্যকরভাবে কাঁচামাল ফুলের তেলের কয়েক ফোঁটা দিয়ে প্রভাবিত অঞ্চলে ম্যাসেজ করার মাধ্যমে কার্যকরভাবে কাটিয়ে উঠতে পারে। আরও, এটির সাথে অ্যান্টি-ইনফ্ল্যামটো বৈশিষ্ট্য এটি শরীরে হালকা থেকে গুরুতর জ্বলন থেকে দ্রুত পুনরুদ্ধারের অনুমতি দেয়।

19. আপনার চুলের অবস্থা
যেমনটি আমরা সবাই জানি, জুঁইয়ের ফুলের একটি সুগন্ধ রয়েছে, এটি চুলে ব্যবহার করা আপনার চুলের গন্ধকে সুন্দর করে তোলে এবং আপনার চুলকেও কন্ডিশন করে। এর জন্য, আপনাকে কয়েকটি ফুল গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে এবং সমস্ত উপাদান পানির সাথে মিশ্রিত না হওয়া পর্যন্ত এটি বিশ্রামের অনুমতি দেবে। চুলের ঝরনা চলাকালীন, এই জলটি শেষে নিশ্চিত করে ভাল করে ধুয়ে নিন in এই পদ্ধতিটি ভালভাবে কাজ করে এবং কোঁকড়ানো চুল পরিচালনায় সহায়তা করে এবং আপনার চুলকে মসৃণ এবং নরম জমিন দিয়ে চুলের ঝাঁকুনি কমায়।
SHARE

Author: verified_user