ওশানগেট সাবমেরিন খবর - OceanGate Titan Submarine News Update | Titanic

ওশানগেট এক বিবৃতিতে বলেছেন, পুরুষরা "দুঃসাহসিক কাজের একটি স্বতন্ত্র মনোভাব ভাগ করে নিয়েছে।"


মার্কিন কোস্ট গার্ড বিশ্বাস করে যে একটি বিপর্যয়কর বিস্ফোরণে পাঁচজন মারা গেছে।

টাইটানিকের ধ্বংসাবশেষের ধনুক থেকে আনুমানিক ১৬০০ ফুট দূরে বৃহস্পতিবার ডুবোজাহাজের কিছু অংশ পাওয়া গেছে। রোববার তা উধাও হয়ে যায়।

সাব বোর্ডে থাকা ব্যক্তিদের মধ্যে ওশানগেটের বছর বয়সী সিইও স্টকটন রাশ, ব্রিটিশ-পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ  এবং তার ছেলে সুলেমান এবং ব্রিটিশ ব্যবসায়ী হামিশ হার্ডিং ছিলেন।

বোর্ডে থাকা পঞ্চম ব্যক্তি, পল-হেনরি নারজিওলেট, ছিলেন ৭৭ বছর বয়সী একজন প্রাক্তন ফরাসি নৌবাহিনীর ডুবুরি এবং বিখ্যাত অভিযাত্রী।

পাকিস্তানের এনগ্রোস স্পোর্টস উইকএন্ডে ২০২৩ সালের মার্চ মাসে বাবা ও ছেলে শাহজাদা 
বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ইউএস কোস্ট গার্ডের রিয়ার অ্যাডএম জন মাগার বলেন, ধ্বংসাবশেষ টাইটান সাবমার্সিবল বলে মনে করা হচ্ছে।

টাইটান ধ্বংসের কারণ কী তা স্পষ্ট নয়,  মার্কিন নৌবাহিনী 
তবে এটি ধারনা করছে যে এটি বিস্ফোরিত হতে পারে।


একজন নৌবাহিনীর আধিকারিক সিবিএস নিউজকে বলেছেন যে টাইটান পৃষ্ঠের সাথে যোগাযোগ হারিয়ে ফেলার কিছুক্ষণ পরেই "একটি ইমপ্লোশনের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি শাব্দিক অসঙ্গতি" সনাক্ত করা হয়েছিল।

জাহাজটি নিখোঁজ হওয়ার ফলে মার্কিন, কানাডিয়ান, ব্রিটিশ এবং ফরাসি দলগুলিকে জড়িত একটি বিশাল আন্তর্জাতিক অনুসন্ধানের দিকে পরিচালিত করে।

ওশানগেট বলেছে যে এটি "এই পাঁচজন অভিযাত্রীকে খুঁজে বের করার জন্য তাদের প্রতিশ্রুতি এবং আমাদের ক্রু এবং তাদের পরিবারের সমর্থনে তাদের দিন ও রাতের অক্লান্ত পরিশ্রমের" প্রশংসা করেছে।

"তিনি একজন উত্সাহী অভিযাত্রী ছিলেন - যে ভূখণ্ডই হোক না কেন - যিনি তার পরিবার, তার ব্যবসা এবং পরবর্তী দুঃসাহসিক কাজের জন্য তার জীবন কাটিয়েছিলেন," পরিবারটি মিঃ হার্ডিং এর কোম্পানি, অ্যাকশন এভিয়েশন দ্বারা প্রকাশিত একটি বিবৃতিতে বলেছে।

দাউদ পরিবারের পক্ষ থেকে একটি বিবৃতি উদ্ধারকারী ক্রুদের ধন্যবাদ জানায় এবং বলে যে তারা "এটি যে ভালবাসা এবং সমর্থন পেয়েছে তাতে অভিভূত এবং যারা মানবতার সেরা প্রদর্শন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ"।

আজমেহ দাউদ এনবিসি নিউজকে বলেছেন যে তার ভাগ্নে সুলেমান ট্রিপে যাওয়ার আগে "ভয়ংকর" ছিলেন, কিন্তু যাত্রা সাহস করেছিলেন কারণ তিনি তার বাবাকে খুশি করতে আগ্রহী ছিলেন।

"আমি অবিশ্বাস বোধ করছি," সে বলল। "এটি একটি অবাস্তব পরিস্থিতি।"

ডাইভ বিশেষজ্ঞ ডেভিড মারনস বলেছেন যে তিনি "সবচেয়ে ভয়ঙ্কর উপায়ে" দুই বন্ধু, মিঃ হার্ডিং এবং মিঃ নারজিওলেটকে হারিয়েছেন।

"হামিশ হার্ডিং একটি দুর্দান্ত চরিত্র ছিল," মিঃ মারন্স বলেন, মিঃ নারজিওলেট গভীর সমুদ্র অনুসন্ধানের ক্ষেত্রে "সত্যিই একজন কিংবদন্তি" ছিলেন।


মিঃ নারজিওলেটের পরিবার টাইটানিকের প্রতি তার ভালবাসার প্রতি শ্রদ্ধা জানিয়ে যোগ করে: "তবে আমরা তাকে সবচেয়ে বেশি মনে রাখব তার বড় হৃদয়, তার অবিশ্বাস্য হাস্যরসের অনুভূতি এবং তিনি তার পরিবারকে কতটা ভালোবাসতেন।"

মিঃ নারজিওলেটের সৎপুত্র বলেছিলেন "বাড়ি থেকে দূরে তার বাড়ি ছিল সমুদ্র"।

তার সৎ বাবা ৩০ বারের বেশি টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ পরিদর্শন করেছিলেন, তিনি সিবিএস নিউজকে বলেছিলেন: "টাইটানিক তার কাছে অনেক কিছু বোঝায়, প্রতিটি প্রত্নবস্তু যা তিনি এনেছিলেন, তা ছোট হোক বা বড় হোক, তার কাছে অনেক কিছু বোঝায়।"

এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক এক্সপ্লোরার্স ক্লাবের সভাপতি রিচার্ড গ্যারিয়ট ডি কাইউক্স, যার মধ্যে মিঃ হার্ডিং এবং মিঃ নারজিওলেট সদস্য ছিলেন।

একটি বিবৃতিতে, তিনি বলেছিলেন যে সংস্থাটি "হৃদয় ভেঙ্গেছে" এবং পুরুষদের স্মৃতি "আশীর্বাদ হয়ে থাকবে এবং বিজ্ঞান ও অনুসন্ধানের নামে আমাদের অনুপ্রাণিত করবে"।

ধ্বংসাবশেষ কিভাবে পাওয়া গেল?
ধ্বংসাবশেষ একটি রিমোট-নিয়ন্ত্রিত আন্ডারওয়াটার সার্চ ভেহিকেল (ROV) দ্বারা অবস্থিত ছিল।

পৃথক টুকরো আবিষ্কৃত হয়েছে যা কর্তৃপক্ষকে নিশ্চিত করতে দেয় যে তারা একটি লেজ শঙ্কু সহ টাইটান থেকে এসেছে।

রিয়ার অ্যাডএম মাগার বলেছেন যে জাহাজে থাকা পাঁচজনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হবে কিনা সে বিষয়ে তার কাছে কোনো উত্তর নেই।

"এটি সমুদ্রতলের নীচে একটি অবিশ্বাস্যভাবে ক্ষমাহীন পরিবেশ," তিনি বলেছিলেন।

রিয়ার অ্যাডএম মাগার যোগ করেছেন, যা ঘটেছে তার তদন্ত অব্যাহত থাকায় ROVগুলি এলাকায় থাকবে, তবে অনুসন্ধান কর্মীদের - চিকিৎসা বিশেষজ্ঞ এবং প্রযুক্তিবিদ সহ - পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে বাড়িতে পাঠানো হবে৷

বিশেষজ্ঞরা বিবিসিকে বলেছেন যে ধ্বংসাবশেষ সংগ্রহ করা এবং বিশ্লেষণ করা, বিশেষ করে কার্বন ফাইবার যা দিয়ে তৈরি করা হয়েছিল, দুর্যোগের কারণ সম্পর্কে কিছুটা আলোকপাত করতে পারে।

"যে ক্ষেত্রে এটি প্রধান আবাসনের একটি বিপর্যয়কর ব্যর্থতা, ডুবোজাহাজটি অবিশ্বাস্যভাবে উচ্চ চাপের শিকার হতো, আইফেল টাওয়ারের ওজনের সমান, হাজার হাজার টন, জাহাজটিকে সংকুচিত করে," বলেছেন অধ্যাপক ব্লেয়ার থর্নটন। সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে।

"আমরা প্রধান আবাসনের একটি খুব শক্তিশালী বিস্ফোরণের কথা বলছি।"

টাইটানের তদন্তকারীরা কীভাবে কী ঘটেছে তা খুঁজে বের করবে?
টাইটানের ইমপ্লোশন সম্পর্কে মূল প্রশ্ন
এই সপ্তাহের শুরুতে, কর্তৃপক্ষ বলেছিল যে কানাডিয়ান বিমান পানির নিচের শব্দ শনাক্ত করেছে, যা কিছু বিশেষজ্ঞ অনুমান করেছিলেন যে ডুবোজাহাজের যাত্রীরা এখনও জীবিত ছিল এমন একটি চিহ্ন হতে পারে।

কোস্ট গার্ড এখন বিশ্বাস করে কোন সংযোগ ছিল না
আওয়াজ এবং সমুদ্রের তলদেশে যে স্থানে ধ্বংসাবশেষ পাওয়া গেছে তার মধ্যে আয়ন।

টাইটানিকের ধ্বংসাবশেষ নিউফাউন্ডল্যান্ডের উপকূল থেকে প্রায় 370 মাইল (600 কিমি) দূরে অবস্থিত।
Next Post Previous Post