পাকিস্থান কেনো কাশ্মির সমস্যার সমাধান করতে পারছে না? কাশ্মির কেনো এখনো স্বাধীন হতে পারেনি? ভারত থেকে শিক্ষা

কাশ্মির কেনো এখনো স্বাধীন হতে পারেনি? পাকিস্থান এর ভুল পলিসি এবং  ভারত থেকে শিক্ষা ও পাকিস্থানের করনীয় 


" ভারত যদি ৭১ এ বলতো ইস্ট পাকিস্তান বানেগা হিন্দুস্থান তাহলে ভারত কখনও পাকিস্তান  ভাংতে পারতো না কেননা বাঙালি মুসলিমরা তখন যুদ্ধ করতো না। এটা ভারত জানতো তাই ওরা এমন কিছু দাবি করা থেকে বিরত ছিলো। ভারতের উদ্দেশ্য ছিলো পাকিস্তান ভাঙ্গা এবং তারা সফল।

অপরদিকে পাকিস্তান যে দেশ কিনা নিজেই স্থির না সেই দেশ চিল্লাচ্ছে "কাশ্মির হবে পাকিস্তান" কিন্তু এই পলিসি নিয়ে আগালে পাকিস্থান কখন কাশ্মির কে ভারত থেকে আলাদা করতে পারবেনা কেননা পাকিস্থান কোন সিঙ্গাপুর না যে কাশ্মিরিরা স্বাধীন হওয়ার চেয়ে পাকিস্থানি হবে। 

পাকিস্থান কাশ্মির কে নিজদের করতে চাইলে খোদ কাশ্মিরেই বিভক্তি তৈরি হবে যা ভারত কে সুবিধা দিবে কাশ্মির দখল করে রাখতে এবং এটা হচ্ছেই। এর দোষ পাকিস্থানের। পাকিস্থানের উচিত কাশ্মির কে ভারত থেকে আলাদা করে স্বাধীন কাশ্মির গঠন এ কাজ করা। এর ফলে ভারত কাশ্মির হারাবে আর যেহেতু কাশ্মির আর পাকিস্থানের সমাজ ধর্ম এক তাই পাকিস্থান স্বাভাবিক ভাবেই কাশ্মির থেকে সুবিধা পাবে। 



ভারত বাংলাদেশ দখল না করেও বাংলাদেশ থেকে বিশাল সুবিধা নিচ্ছে। ওরা যদি ৭১ এ ইস্ট পাকিস্থান কে হিন্দুস্থান বানাতে চাইতো তাহলে বাংলাদেশের ১% মুক্তিযোদ্ধাও যুদ্ধ করতো না বরং পাকিস্থানের সাথে মিলে ভারতের বিরুদ্ধে যুদ্ধ করতো।
ভারত এটা বুঝে সফল ও সঠিক পলিসি ধরে কাজ করছে এবং তাদের শত্রু দেশ পাকিস্থান কে ভেঙ্গে ফেলতে সক্ষম হইছে।

পাকিস্থানের উচিত এখান থেকে  শিক্ষা নেওয়া। 

নইতো প্রো কাশ্মির , প্রো পাকিস্থান আর প্রো ইন্দিয়ান এভাবেই কাশ্মির বিভক্ত থাকবে আর মাঝখান দিয়ে ভারত চুষে খাবে।  

For English Readers: Kashmir Pakistan India


"If India had said in 1971 that East Pakistan Banega Hindustan, then India could never have broken Pakistan because the Bengali Muslims would not have fought then. India knew this so they refrained from making such announce. India's aim was to break Pakistan and they succeeded.

On the other hand, a country that does not decide whether it is Pakistan or not is shouting "Kashmir will be Pakistan" but with this policy, Pakistan will never be able to separate Kashmir from India because Pakistan is not a Singapore that Kashmiris will be Pakistani than independent.

If Pakistan wants to make Kashmir its own, it will create division in Kashmir itself which will benefit India to occupy Kashmir and that is what is happening. It is Pakistan's fault. Pakistan should separate Kashmir from India and form an independent Kashmir. As a result, India will lose Kashmir and since Kashmir and Pakistan have the same social, religion, Pakistan will naturally benefit from Kashmir.

India is taking a huge advantage from Bangladesh without occupying Bangladesh. If they wanted to make East Pakistan to Hindustan in 1971, then even 1% of the freedom fighters of Bangladesh would not have fought but would have fought against India along with Pakistan.

Realizing this, India is working with a successful and correct policy and has been able to defeat their enemy Pakistan.

Pakistan should learn from this.
Otherwise, pro-Kashmir, pro-Pakistan and pro-Indian Kashmir will be divided in this way and India will be sucked in the middle.

বাংলাদেশের মেজর সিনহা হত্যার সাক্ষি শিপ্রা দেবনাথ দের নোংরামি 


কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরী বিরুদ্ধে একটা অভিযোগ, সে নাকি মরা মানুষকে বেচে খায়।
মানে- আব্দুল গাফ্ফার চৌধুরী তার কলামের দাম বাড়ানোর জন্য, মারা যাওয়া বিভিন্ন সেলিব্রেটির রেফারেন্স দিয়ে এমন সব কথা বলে, যেগুলো যাচাই করার আর সুযোগ থাকে না। 

যেমন হয়ত লিখলো- একদিন সে শেখ মুজিবুর রহমানের কাছে গেলো, তো মুজিবুর রহমান তাকে কোন মানুষ সম্পর্কে অনেক কথা বললো। কিন্তু শেখ মুজিবুর রহমান আসলেই সেই কথাগুলো বলেছিলো কি না, সেটা যাচাই করার কোন সুযোগ নেই।

আবার হয়ত লিখলো- সে জিয়াউর রহমানের বাসায় গিয়েছিলো, তো গিয়ে দেখলো জিয়াউর রহমান অমুক কাজ করতেছিলো। কিন্তু জিয়াউর রহমান মারা যাওয়ায় আসলে ঘটনাটা সত্যি না মিথ্যা সেটা যাচাই করার সুযোগ নেই।

আব্দুর গাফফার চৌধুরী এই মরা মানুষ বেচে খাওয়ার সিস্টেমটা আসলে বাটপার সমাজে বহুল প্রচলিত পদ্ধতি। যেমন কোন লোক মারা যাওয়ার পরদিন তার বাসায় এক লোক হাজির।

 ঐ মৃতের লোকের সন্তানদের বললো-
-আমি তোমার বাবাকে ৫ লক্ষ ধার দিয়েছি।
-কত আগে দিয়েছিলেন ?
-৫ বছর আগে।
-এতদিন কেন সেই টাকা চান নি, মারা যাওয়ার পরের দিন এসে কেন টাকা চাওয়া শুরু করলেন ?
-উত্তর নাই।

যাই হোক, আসলে মরা মানুষকে নিয়ে বিজনেস করা খুব সহজ।
এজন্য কেউ যদি মরা মানুষের সাথে ঘনিষ্ঠতার দোহাই দিয়ে কিছু চায়, তবে সেটা নিয়ে মাইন্ড করতে নাই।
বলছিলাম, শিপ্রা দেবনাথের কথা। বেচারা মেজর সিনহাকে তুমি তুমি করে সম্বোধন করে, কিংবা তার সাথে ঘণিষ্টতা আছে, এমন দাবী করে এক্সট্রা কিছু পরিচিতি চেয়েছিলো, চেয়েছিলো তাদের ইউটিউব চ্যানেলের জন্য কিছু লাইক-সাসক্রাইবার।

 সারা দেশ মেজর সিনহা মেজর সিনহা করছে, এই সুযোগে যদি তাদের ইউটিউব চ্যানেকলকে যদি পরিচিত করে দেয়া যায়, তবে সেটা বেচে বেশ কিছুদিন খাওয়া যাবে। এজন্য পুরো প্রজেক্টের খরচ-পাতি বহন করা সিনহাকে সহকর্মী-বন্ধু বলে সম্বোধন করতেও সে দ্বিধা করেনি।

বিভিন্ন ফোন কল ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় ঐ সময়কার সব ঘটনাই ফাঁস হয়ে গেছে। শুধু শুধু ঐ মেয়ে কি বললো না বললো সেদিকে দৃষ্টি দেয়াটাই ভুল। ঐ মেয়ে এটেনশন সিকার, সে যেটা চেয়েছিলো, হুজুগে পাবলিক সেদিকেই পা বাড়াইছে, তাই ভুলটা পাবলিকের, ঐ মেয়ের না।
- Noyon Chatterjee 6
Next Post Previous Post