ইহুদিদের ইতিহাস ও চক্রান্ত | ইহুদীরা মুসলমানদের শত্রু কেন

ইহুদিদের ইতিহাস ও চক্রান্ত | ইহুদীরা মুসলমানদের শত্রু কেন বাংলাদেশে ইহুদি সম্প্রদায় ইতিহাস বই pdf


  • ইহুদি জাতির ইতিহাস বই
  • ইহুদীরা মুসলমানদের শত্রু কেন
  • বাংলাদেশে ইহুদি সম্প্রদায়
  • ইহুদী চক্রান্ত pdf


ইহুদীরা ধর্মতাত্ত্বিক ভাবে বস্তুবাদী। কথাটা একটু ক্লিয়ার হওয়া দরকার। পারলৌকিকভাবে ইহুদীরা টেনশন-ফ্রী। salvation বা দোযখ থেকে মুক্ত হয়ে জান্নাতে যাবার ব্যাপারে তারা নিশ্চিন্ত। 

তাদের ধারণা: বড়জোর কয়েকটা দিন হয়ত সাজা ভোগ করা লাগলেও লাগতে পারে, তবে মুক্তি নিশ্চিত। আল্লাহ কুরআনে তাদের এই ধারণাকে ভর্ৎসনা করেছেন: ইহুদীদের সাথে কি আমার চুক্তি হয়েছে মুক্তি নিশ্চিতের?

সুতরাং পরকালীন দায়মুক্তির ফলে স্বতঃস্ফূর্ত ভাবে তারা ইহকালমুখী। মৃত্যুর পর অনন্ত জীবন সম্পর্কে তাদের খুব একটা মাথাব্যথা নেই। 

ইহুদী দার্শনিক মাইমোনিডস (মূসা বিন মাইমুন) বলেন: অমরত্ব অবজেকটিভ। ইহুদী স্পিনোজা বলেন: তাওরাত কিছুই বলেনা অমরত্ব সম্পর্কে। তাদের ন্যায়রাজ্য বা স্বর্গরাজ্য কনসেপ্ট পৃথিবীকেন্দ্রিক, স্বর্গকেন্দ্রিক না। যেটা প্রতিষ্ঠা করবে 'মাসীহ' এসে।

 সে জাতীয় বীর, কোনো বৈরাগী দরবেশ না। ফলে অন্যায় অবিচারমুক্ত জাতীয় রাজনৈতিক লক্ষ্য তাদের ধর্মতাত্ত্বিক। 

পৃথিবীকেন্দ্রিক দর্শন তাদের আত্মাগত। ফলে বিপ্লব, শোষণমুক্তি, ইউটোপিক ন্যায়রাজ্য এসব চেতনা চেতনাগতভাবে ইহুদীয়। 

ইহজাগতিক উন্নতি-প্রগতির সোপান যা যা আছে (বিজ্ঞান, রাজনৈতিক অর্থনীতি, সমাজতন্ত্র) সেগুলোর সেরারা ব্যতিক্রম ছাড়া ইহুদী।

এজন্য দেখা যায় সংস্কৃতিমূলক কামকাজে তাদের অংশগ্রহণ কম, সভ্যতায় বেশি। সভ্যতা এসেছে, সভ্যতা গেছে। কিন্তু ইহুদীরা সব সভ্যতায়ই অবস্থান গড়ে নিয়েছে। এজন্য ইতিহাসে যেখানেই নগর গড়ে উঠেছে, সেখানেই ইহুদীরা সেটেল করেছে। চিটাগাঙ থেকে নিয়ে আমেরিকা পর্যন্ত। [১]



ইউরোপের আজকের সুপ্রিমেসির পিছনের ইতিহাস লুকোনো রেনেসাঁ আর এনলাইটেনমেন্টে। ইউরোপীয় চিন্তাবিপ্লবের কিছু অংশ সরাসরি ইসলামের প্রভাব (বেকনের বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি, আন্দালুসী প্রযুক্তি) আর কিছুর মাধ্যম ইসলাম (গ্রীক-রোমান টেক্সট আরবি হয়ে ল্যাটিনে, একেশ্বরবাদী ইউরোপের জন্য ক্ল্যাসিকাল টেক্সটের একেশ্বরবাদী ব্যাখ্যা)। 

অভিজ্ঞতা ও এক্সপেরিমেন্ট লব্ধ জ্ঞানকে সেসময় বলা হত arabicorum studiorum sensa (view of arabs). [Metlitzky 1977]


এই বিদ্যা-বিদ্যুতের ট্রান্সমিটারও ইহুদীরা। ১০৮৫ সালে আন্দালুসে পতন হয় টলেডো শহরের। এরপর টলেডো পরিণত হয় অনুবাদের শহরে। 

উত্তর থেকে স্কলাররা টলেডোতে পড়তে আসে, আর ধুমসে আরবি টেক্সটের ল্যাটিন অনুবাদ চলতে থাকে, মূলত ইহুদীরা। এক Gerard of Cremona-র অধীনে ইহুদী অনুবাদক টীমই ৯০ এর বেশি বই আরবি-টু-ল্যাটিন করে ফেলে।

 এমনকি রিকনকুইস্তা'র পরও বহু মুসলিমও আন্দালুসে রয়ে যায় অনুবাদক হিসেবে। [২] মুসলিমদের অর্জিত জ্ঞানবিজ্ঞান হাসিল করা এবং গ্রীক-রোমান দর্শনে ফিরে যাওয়া সম্ভব হয়েছে ইহুদীদের হাত ধরে।  নয়তো ইউরোপের চিন্তাবিপ্লব অসম্ভব ছিল।  

মুসলিমরা ইউরোপে ঢুকেছিল ৪ দিক দিয়ে:
১. স্পেন (আরব)
২. সিসিলি (আগলাবি)
৩. বলকান (তুর্কী)
৪. স্তেপ (মোঙ্গল মুসলিম)

শুধু অস্ট্রিয়া, জার্মানি, ফ্রান্স, ইটালি মেইনল্যান্ড, বৃটেন, স্ক্যান্ডিনেভিয়া ছাড়া ইউরোপের দুই-তৃতীয়াংশ মুসলিমরা শাসন করেছে কমপক্ষে ২ প্রজন্ম (১০০ বছর)। পুরো ভারত ৮০০ বছর শাসন করেছে। ইসলামী ইমারাতে 'দাওয়াহ' অন্যতম প্রধান বিষয়। 

দুটো প্রজন্ম যথেষ্ট সময়। শুধু শাসন, যেকোনোমূল্যে মসনদ টিকিয়ে রাখা, ভোগবিলাস, বদদীনীই আমাদেরকে ফর্মুলায় ফেলে দিয়েছে। পতনের ফর্মুলা, পতনের তকদীর।

কী সেই পতনের ফর্মুলা, লিখে গেছেন ইবনে খালদূন। সে গল্প আরেকদিন ইনশাআল্লাহ।

[১] প্রাচ্য, পাশ্চাত্য ও ইসলাম। ড. আলীজা আলী ইজাতবেগোভিচ
[২] Islam in Europe. Jack Goody
- Arefin Shakti Vai
ইহুদিদের ইতিহাস ও চক্রান্ত | ইহুদীরা মুসলমানদের শত্রু কেন ইহুদিদের ইতিহাস ও চক্রান্ত | ইহুদীরা মুসলমানদের শত্রু কেন Reviewed by Dr.Mira Hasan on June 21, 2020 Rating: 5
Powered by Blogger.