বাংলা ইসলামিক বই ডাউনলোড | বইয়ের নামঃ সভ্যতার এপিঠ ওপিঠ | Bangla New Book Review বাংলা সিরাত

বাংলা ইসলামিক বই ডাউনলোড | বইয়ের নামঃ সভ্যতার এপিঠ ওপিঠ | Bangla New Book Review

ছবিঃ মে বি মাহনুন মারজিয়া

বইয়ের নামঃ সভ্যতার এপিঠ ওপিঠলেখকঃ মুহাম্মদ আবদুল্লাহ খান


সম্পাদনাঃ সালমান মোহাম্মদ
প্রকাশনীঃ মাকতাবাতু ইবরাহীম
বইয়ের ধরণঃ ইসলামি গবেষণা, সমালোচনা ও প্রবন্ধ
পৃষ্ঠা সংখ্যাঃ ১৬০
প্রচ্ছদ মূল্যঃ ২২০ টাকা
প্রচ্ছদঃ পেপারব্যক

সভ্যতার এপিঠ ওপিঠ নামটা দেখেই অধ্যয়নের এক তীব্র আকাঙ্খা কাজ করল।সাধারনত এসব বই মানুষকে জাগতিক চিত্তবিনোদন ব্যাতিরেখে বিবেককে জাগ্রত করে।

বইটির মূল বিষবস্তু হল "ইসলামী সভ্যতা ও সংস্কৃতি" এবং "বস্তুবাদী বা পাশ্চাত্য সভ্যতা ও সংস্কৃতি"।সভ্যতা সাধারনত দু’ধরনের। ইসলামি সভ্যতা আরেকটি হল বস্তুবাদী সভ্যতা।

বইপ্রেমী বা মননশীল পাঠকের জন্য বইটি একদিকে যেমন চমকপ্রদ অপরদিকে তথ্যবহুল জ্ঞানের উৎস।

সভ্যতার এপিঠ ওপিঠ সারসংক্ষেপঃ

সভ্যতার এপিঠ ওপিঠ বইটিতে মূলত ইসলামী সভ্যতা ও সংস্কৃতি" এবং "বস্তুবাদী বা পাশ্চাত্য সভ্যতা ও সংস্কৃতি নিয়ে আলোকপাত করা হয়েছে।

ইসলামি সভ্যতার ভিত্তি হলো লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ। জীবনের সবকিছুর হুকুম আসবে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার পক্ষ থেকে।

অপরদিকে বস্তুবাদী বা পাশ্চাত্য সভ্যতার ভিত্তি হলো, সেক্যুলারিজম, ডারউইনিজম, মেটেরিয়ালিজম ইত্যাদি।

ইসলামি সভ্যতার সম্পূর্ণ বিপরীত হলো পাশ্চাত্য সভ্যতা। এদের মধ্যে সমন্বয়ের বা সমঝোতার কোনো উপায় নেই।

তাই ইসলামি সভ্যতা ও বস্তুবাদী বা পাশ্চাত্য সভ্যতার মধ্যে সৃষ্টি-কালচারে বিরাট পার্থক্য বিদ্যমান।

তাছাড়া বইটিতে আরো আলোচনা করা হয়েছে মানুষের ব্যক্তিগত জীবনে, পারিবারিক কাঠামোতে, নারী ও পুরুষের সম্পর্কের ক্ষেত্রে বৈধ ও অবৈধের বিধান।

যা বর্তমান সময়ের কালচারের বিরাট একটি অংশ। বইটিতে সভ্যতার বিভিন্ন স্তরে মানুষের নানাবিদ আনন্দ-বিনোদন উপভোগের ধরনের ব্যাপারে বিস্তর আলোকপাত করা হয়েছে।

এসকল বিষয় হতে ইসলামি সভ্যতা ও বস্তুবাদী বা পাশ্চাত্য সভ্যতার মধ্যে ব্যাপক পার্থক্য পাঠকের নিকট স্পষ্ট হবে।বইটি মোট পাঁচটি পর্বে আলোচনা করেছেন।

যথা-
প্রথম পর্বঃ "সভ্যতা ও সংস্কৃতির পরিচয়"।
দ্বিতীয় পর্বঃ "সভ্যতায় সভ্যতায় দ্বন্দ্ব"।
তৃতীয় পর্বঃ "ইসলামী সভ্যতা ও পাশ্চাত্য সভ্যতার স্বরূপ"।
চতুর্থ পর্বঃ "সভ্যতার এপিঠ ওপিঠ"।
পঞ্চম পর্বঃ "পাশ্চাত্য সংকৃতি ও ইসলামী সংস্কৃতি"।

বাংলা ইসলামিক বই টি কেন পড়বেনঃ


চিন্তাশীল ও সচেতন পাঠকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
কারন বর্তমানে পাশ্চাত্য সভ্যতার ভয়াবহ ভাবে গ্রাস করেছে। তার থেকে উত্তোরনের জন্য বইটি পাঠক মহলে অভূতপূর্ব ভূমিকা পালন করবে।

বইয়ের গুনগতমানঃ
বইটি প্রচ্ছদ যথেষ্ট আকর্ষণীয়।প্রচ্ছদ হতেই পাঠকের বইয়ের অধ্যয়নের প্রতি আলাদা আগ্রহ তৈরি হবে। বইটির আলোচনা ও গুরুত্বের ভিত্তিতে পাঠকের জন্য যথেষ্ঠ সাশ্রয়ী মূল্য নির্ধারনের পরিপ্রেক্ষিতে বইটি পেপারব্যক এ প্রকাশ করা হয়েছে।

ব্যক্তিগত মতামতঃ
বর্তমান প্রেক্ষাপটে "সভ্যতার এপিঠ ওপিঠ " বইটি পাঠক মহলে বেশ আলোড়ন সৃষ্টি করবে ইনশাআল্লাহ। একজন ক্ষুদ্র পাঠক হিসেবে বলতে চাই শুধু নিজের জন্য ই নয় আপনার প্রিয় মানুষকে পাশ্চাত্য সভ্যতা কড়াল গ্রাস হতে রক্ষা করতে বইটি অভূতপূর্ব ভূমিকা পালন কবরে।নিজেও পড়ুন ও প্রিয় মানুষকেও পড়তে উৎসাহী করুন।
রেটিংঃ১০/১০
রিভিউ লেখিকাঃমাহনুন মারজিয়া

    ছবি - দাদায়েম ঈমাস

বাংলা সিরাত বই রিভিউ


দীর্ঘদিন ধরে কোন বইয়ে মন বসাতে পারছি না। তার উপর এখন চলছে করোনা ভাইরাসের মহামারি। তাই রাসূলুল্লাহর (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) সীরাহ ছাড়া আর কোন বই পড়তে মন সায় দিলো না। অনেকদিন ধরেই ভাবছিলাম এ সীরাহর বইটি পড়বো। কিন্তু পড়া হয়ে উঠছিলো না। বইটির লেখিকা আমাদের সিলেটেরই এক আলেমা বোন, মাজিদা রিফা। বোনের লেখার হাত আল্লাহর রহমতে অনেক ভালো। মা'শা'আল্লাহ। সীরাহর ঘটনাবলীর সাথে লেখনী ও শব্দচয়ন খুব সামন্জস্যপূর্ণ। সীরাহকে তিনি এমনভাবে কাহিনীর মতো করে চিত্রিত করেছেন যে পাঠক সাবলীল গতিতে অনেকদূর পড়ে যেতে পারেন। পাঠকের মনে হবে আপনি কোন ঐতিহাসিক উপন্যাস পড়ছেন। কিন্তু ইতিহাস থেকে কোথাও তা বিন্দুমাত্র বিচ্যুত হয়নি। প্রয়োজনের খাতিরে রেফারেন্সও দেয়া হয়েছে স্হানে স্হানে। তবে মূল কথা হলো, লেখিকার লেখনীর মাঝে একটা নেশা ধরানো ভাব আছে। একটা জায়গায় শেষ করে এবার উঠবো চিন্তা করলেও পরবর্তীতে সেখানে শেষ করে উঠা যায় না। মনে হয় আরেকটু পড়ি, আরেকটু পড়ি। শুধু সীরাহ নয়, অন্য যে কোন বই লিখতে গেলেও লেখক/লেখিকার এ গুনটি থাকা অনেক জরুরী। পাঠককে ধরে রাখার ক্ষমতা। আল্লাহর রহমতে লেখিকা এ গুনে বেশ উতরে গিয়েছেন। তিনি পাঠককে ধরে রাখতে সক্ষম হয়েছেন। আল্লাহ তা'আলা এ সীরাহর পেছনে কর্মরত প্রতিটি ভাই-বোনকে দুনিয়া ও আখিরাতে উত্তম প্রতিদান দিন। আর আমাদের মতো সাধারণ মুসলিমদের রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) ও তাঁর সাহাবাদের (রাদ্বি'আল্লাহু আনহুম) মতো ইসলামের পতাকার নীচে জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমীন সুম্মা আমীন, ইয়া রাব্বুল মাশরিকাঈন ওয়া রাব্বুল মাঘরিবাঈন।
- দাদায়েম ঈমাস
বাংলা ইসলামিক বই ডাউনলোড | বইয়ের নামঃ সভ্যতার এপিঠ ওপিঠ | Bangla New Book Review বাংলা সিরাত বাংলা ইসলামিক বই ডাউনলোড | বইয়ের নামঃ সভ্যতার এপিঠ ওপিঠ | Bangla New Book Review বাংলা সিরাত Reviewed by Dr.Mira Hasan on May 08, 2020 Rating: 5
Powered by Blogger.