ফিরে দেখাঃ কিয়ামুল লাইল | অনেক আধার পেরিয়ে জাভেদ কায়সার (রহি.) এর স্মৃতিচারণ

অনেক আধার পেরিয়ে জাভেদ কায়সার (রহি.) এর স্মৃতিচারণ | বাংলা ইসলামিক ছোট গল্প 



দেখতে দেখতে রমযান মাস শেষ হয়ে আসছে। এ মাস কেবল না খেয়ে থাকার সংযমের মাসই নয়।

এই মাস সকল প্রকার পাপ ও অন্যায় থেকে বিরত থাকার সংযমের মাস। এই মাস কেবল না খেয়ে থাকার সংযমের শিক্ষাই দেয় না বরং সকল প্রকার পাপ থেকে বিরত থাকার শিক্ষা দেয়। 

শুধু তাই নয় এই মাস আমাদের গরিবদের দান করা এবং হকদারকে প্রাপ্য হক বুঝিয়ে দেয়ার শিক্ষা দেয়।

 আমরা কি না খেয়ে থাকার সাথে সাথে অন্যান্য পাপ সমূহ থেকে বিরত থাকার সংযম পালন করতে পেরেছি? 

আমরা কি পারব বাকি ১১ মাস নিজেদের ঈমানের পরিচর্যা করতে এবং মহান আল্লাহর অপছন্দনীয় কাজ এবং পাপসমূহ থেকে বিরত থাকার সংযম পালন করতে?

 অথচ সময় অতিক্রান্ত হওয়ার সাথে সাথে আমাদের জীবনকালও ফুরিয়ে আসতেছে আর হিসাবগ্রহণ কাল ঘনিয়ে আসতেছে। 

আমরা কি পেরেছি রোযাকে নিজেদের জন্য ঢালস্বরুপ করতে?

দুনিয়া কাফেরদের জন্য জান্নাত আর মুমিনদের জন্য কারাগার। 

যেহেতু কাফেরদের মৃত্যুর পরবর্তী জীবন নিয়ে কোন ভাবনা নেই তাই তাদের জীবন হয় নানাপ্রকার পাপাচার ও অন্যায় ভোগবিলাসে আচ্ছাদিত,

 তাই তাদের দুনিয়ার জীবন হয় জান্নাত কিন্তু মুমিনরা যেহেতু পাপাচার ও অন্যায় থেকে বিরত থাকার সংযমের মধ্য থেকে তাদের জীবন অতিবাহিত করে

 তাই তাদের দুনিয়ার জীবন হয় কারাগারে আবদ্ধ থাকার মতো। কিন্তু এসংযমই মুমিনদের জীবনে এনে দিবে অনন্তকালের সফলতা।

ফিরে দেখাঃ কিয়ামুল লাইল


Javed Kaisar রহঃ ভাই বলল এবার কিয়ামুল লাইল মাসজিদে করলে কেমন হয়। যে কথা সেই কাজ। 

আমরা যে মাসজিদে সলাত আদায় করি, সেই মাসজিদের ইমাম সোহেল ভাইকে প্রস্তাবনা দেওয়া মাত্রই উনি রাজী হয়ে গেলেন এবং বললেন উনিও সলাতে থাকবেন।

 কথা মত সময় নির্ধারণ করা হলো এবং আমাদের কাছের ভাইদেরকেও জানিয়ে দিলাম। ইমাম হিসাবে জাভেদ ভাই ও থাকবেন সেই কথায় রইলো।

প্রথম রাত্রিতেই (রমাদানের শেষ দশকের) আমরা গুটি কতেক ভাই জড়ো হয়ে ২ রাকাত তাহিয়্যাতুল মাসজিদ পড়ে অপেক্ষা করছিলাম। 

জাভেদ ভাই আসতেই আমি বললাম, ভাই আপনি শেষের দিকে পড়াবেন! উনি হ্যাঁ সুচক মাথা নাড়লো।

সুরা মারিয়াম উনার পছন্দের ছিল কারন প্রায় সলাতেই (ইমামতি করার সময়) উনি এই সুরা তিলোয়াত করতেন। 

যখন বিতর সলাতের দুয়া শুরু হলো তখন আমি তো পুরা বিমোহিত হয়ে গিয়েছিলাম – একেবারে হারামাইনের ইমামগন যে ভাবে দুয়া করেন ঠিক একই ভাবে।

 উনি যখন বলছিলেন সিরিয়ার কথা তখন আমার চোখের সামনে সিরিয়ার অবস্থা ভেসে আসছিল, ইরাকের কথা, মায়ানমারের কথা, আফগানস্থানের কথা, কাশ্মীরের কথা, 

প্রতিটা ক্ষেত্রেই আমি নিজে ওই সব দেশের মুসলিমদের অবস্থা অনুভব করতে পারছিলাম কারণ উনি নিজে যে রকম অনুভব করেন সেই একই আবেগেই দুয়ার ভাষারগুলি উচ্চারন করছিলেন! 

সুবহানাল্লাহ! মুজাহিদদের জন্য যখন দুয়া করছিলেন তখন আমার চোখের সামনে হাল জামানার বড় বড় মুজাহিদদের চেহারা ভেসে আসছলি! কারন, দুয়াগুলি মনের আবেগ থেকেই আসছিল, নিছক মুখের ভাষা ছিলনা!

সলাত শেষ করে যখন বাসায় ফিরছিলাম, বাঁশের ফরাশ পার হতেই আমি পিছন থেকে জাভেদ ভাইকে জাপটে ধরলাম! ভাই, আপনি তো আমাকে কাঁদায়ে ছাড়লেন! 

পরে পরে কানে কানে একটা কথা বলতেই উনি একটা স্বভাব সুলভ মুচকি হাসি দিয়ে বললঃ এই অধম বান্দা মিনাতে আরবীয় ও অনারবীয় হাজীদের নিয়ে বেশ কয়েকবার কুনুত পড়েছি!

শেষ রমাদান পর্যন্ত উনি বিতর সলাতের ইমামতি করেছিলেন! গতবার যখন চাঁদ দেখা নিয়ে কেলেংকারী হলো, 

অনেক রাত্রি আমাকে ফোন দিয়ে অতি উচ্ছসিত কন্ঠে বলছিলেনঃ আর ১ দিন অতিরিক্ত সিয়াম ও কিয়াম করতে পারব আলহামদুলিল্লাহ এবং কিয়ামের জন্য যথারীতি আগের সময়সূচী থাকবে!

তার কিছুক্ষন পর আবার ফোন করে বলল -রমাদান শেষ!

আসলেও ওটাই উনার শেষ রমাদান ছিল। শেষ কিয়াম, শেষ বিতর, শেষ কুনুত তাও আবার ইমাম হিসাবেই!

আল্লাহ সব ভালো কাজগুলি ভুলত্রুটি ক্ষমা করে কবুল করুন ও জান্নাতুল ফিরদাউস দান করুন! আমীন।
Rana Shakur ভাই

Saeed Abrar ভাই এর পোস্ট 


‘আপনি আপনার ভাইদের জন্য ন্যূনতম যতোটুকু করতে পারেন তা হলো, বিনয়ভরে দুটি হাত আকাশের দিকে তুলবেন। তাদের জন্য মন খুলে দোয়া করবেন। যেন আপনার দোয়াগুলো আকাশ থেকে অবতরণ করে দুর্বলের জন্য শীতলতা ও শান্তি আর জালেমের জন্য আগুন ও পাথরের টুকরো হয়ে!
.
তাদের যদি কামান ও জঙ্গিবিমান থাকে, তবে আমাদেরও আছে রাতের আঁধারে রবের দরবারে দণ্ডায়মান হওয়ার ক্ষমতা। উঠুন! হাত তুলুন। সবচেয়ে অকর্মা তো সে, যে দোয়াও করতে পারে না!'
-তাওয়াক (শামে শাহাদাতবরণকারী মুহাজির)
.
রমজানের শেষ দশক শুরু হয়েছে। কুফফারের প্রতি বদদোয়া ও মুমিনদের জন্য নেকদোয়ার এখনই সময়। এখানে আমি একটি দোয়া লিখে দিচ্ছি অথবা অন্য যেকোনো দোয়া-ই অধিক পরিমাণে পড়তে পারেন। আল্লাহ তাওফিক দিন।
.
اللهم انصر الإسلام والمسلمين، وأذل الشرك والمشركين والمنافقين ودمر أعداءك أعداء الدين. اللهم منـزل الكتاب، ومجري السحاب، وهازم الأحزاب، اللهم اهزم جيوش الكفر الغازية، اللهم دمرهم تدميرًا، اللهم اكفناهم بما شئت، اللهم مزقهم تمزيقًا، اللهم عليك بقوات أمريكا، رأس الكفر والإلحاد، وعليك بحلفائها. اللهم عليك برؤوس الكفر وأعوانهم، اللهم اقذف الرعب في قلوبهم اللهم خالف بين قلوبهم، اللهم اجعلهم وما يملكون غنيمة للإسلام والمسلمين اللهم انصر عبادك المجاهدين المستضعفين في مشارق الأرض ومغاربها.
.
اللهم انصرهم في فلسطين وفي أرض الشام، وفي العراق، وفي الشيشان وفي الفلبين وفي كشمير وفي بلاد الأفغان والصومال، وفي كل أرض وبلد يا رب العالمين. اللهم أمِّن خائفهم، واحمل حافيهم، واطعم جائعهم، واكس عاريهم، وآوِ يتيمهم. وأيدهم بجنودك يا أرحم الراحمين.
.
اللهم كن لإخواننا المسلمين في العراق، وفي الأفغان، وفي الصومال عونًا ونصيرًا. اللهم ثبت أقدامهم، اللهم أنزل عليهم السكينة والطمأنينة. اللهم احقن دماءهم، اللهم اخلفهم في أهليهم ونسائهم وأطفالهم بخير. اللهم احفظهم في دينهم وفي أعراضهم وفي أموالهم وأطفالهم وأرفع البلاء عنهم يا أرحم الراحمين.
.
اللهم ثبتنا بالقول الثابت في الحياة الدنيا وفي الآخرة، اللهم أبرم لهذه الأمة أمرًا رشدًا يعز فيه وليك، ويذل فيه عدوك، ويؤمر فيه بالمعروف، وينهى عن المنكر إنك سميع الدعاء.
.
اللهم اشف صدورنا وأقر عيوننا بنصرة دينك وأوليائك، وخذلان أعدائك، اللهم قاتل أمريكا وحلفاءها الذين يكذبون رسلك، ويعادون أولياءك، ويصدون عن سبيلك، وأنزل عليهم رجزك وعذابك إله الحق، اللهم إننا نعوذ بك من شرورهم وندرأ بك في نحورهم. اللهم آمين والحمد لله رب العالمين.

ফিরে দেখাঃ কিয়ামুল লাইল | অনেক আধার পেরিয়ে জাভেদ কায়সার (রহি.) এর স্মৃতিচারণ ফিরে দেখাঃ কিয়ামুল লাইল | অনেক আধার পেরিয়ে জাভেদ কায়সার (রহি.) এর স্মৃতিচারণ Reviewed by Dr.Mira Hasan on May 13, 2020 Rating: 5
Powered by Blogger.