লকডাউন। করোনার সমাধান নাকি রাজনৈতিক স্বার্থ হাসিল এর জন্য করোনা কে ব্যাবহার?

আজকে বাংলাদেশে করোনায় ৫০৩৮ জন মারা গেছে !


ভয় পাইয়েন না, এটা আমার কথা না। মার্চে এই কথিত গবেষনা প্রকাশ করে দাবী করা হয়ছিলো, আর কয়েকদিন বাংলাদেশে করোনা মহামারী তৈরী করবে। মানুষ মরবে লাখে লাখে।

কথিত গবেষনাটা তৈরী করছিলো বাংলাদেশের ৩ জন- মলয় কে মৃধা, রিনা রানি পাল, দীপক কে মিত্র এবং বিদেশী ২ জন- অ্যালাইন ল্যাবরিক ও ইফ্যান ঝু নামক মোট ৫ ব্যক্তি। তাদের এই ভবিষ্যতবাণী সৃষ্টিকর্তার নাজিল করা বাণীর মত করে প্রচার করছিলো বাংলাদেশের ডেমোক্র্যাটিক ব্লকের সদস্যরা। 

তাদের দাবী অনুসারে, আজকে ৪ঠা মে, বাংলাদেশে মোট করোনা রোগী হওয়ার কথা ৬ কোটি ৬২ লক্ষ, এর মধ্যে লক্ষণ প্রকাশ হবে ১ কোটি ৬৬ লক্ষের, হাসপাতালে ভর্তি হতে হবে ২ লক্ষ ১৩ হাজারকে। এর মধ্যে ক্রিটিকাল কেইস (আইসিইউ উপযোগী) হবে ১০ হাজার লোক এবং আজকে মারা যাবে ৫ হাজার ৩৮ জন। তাদের হিসেবে এই সংখ্যাটা দ্রুত বাড়বে এবং আর মাত্র ৩ সপ্তাহ পর শুধু ২৮শে মে তারিখেই বাংলাদেশে করোনায় মারা যাবে ৫০ হাজার লোক।



(পুরোটার পিপিএফ পেতে-https://tinyurl.com/ya6ur9gu)

তবে আমার কাছে আশ্চর্য লেগেছে একটা বিষয়-
যারা আধুনিক বলে সব সময় দাবী করে, যারা মুখ দিয়ে বিজ্ঞান বিজ্ঞান করে ফ্যানা তুলে ফেলে, তারা কিভাবে করে এ ধরনের একটি আজগুবি ভবিষ্যতবাণীকে প্রচার করতে পারে ? কিভাবে পারে সেই ভবিষ্যতবাণীকে পূজি করে আতঙ্কের মাধ্যমে গণমানুষের জীবন-জীবিকা বন্ধ করে দিতে ? কিভাবে ভেঙ্গে ফেলতে পারে চিকিৎসা ব্যবস্থা, শিকেয় তুলতে পারে শিক্ষা ব্যবস্থা ? এত বিস্তৃতি ভয় দেখানো বা পাওয়ার উদাহরণ আদিম কোন কুসংষ্কারাচ্ছন্ন জংলী সমাজেও কি ছিলো ??

- Npyon Chattergee 6




নয়ন ভাইয়ের পর্যালোচোনাই সঠিক ।


 সেই প্রথম থেকে নয়ন ভাই যা বলে আসছে এখন তাই বাস্তবে প্রতিফলিত হচ্ছে । অথচ কত মানুষ তার বিরোধীতা করছিল । যারা তার পুরোনো পাঠক তারাও দেখছি গালাগাল দিচ্ছিল ! আসলে শ্রোতের অনুকুলে সবাই যেতে পারে কিন্তু শ্রোতের বিপরিতে গিয়ে নিজের মতের উপর অবিচল থাকা সত্যিকারের সাহসি মানুষেরাই পারে । শ্রোতের অনুকুলে যারা গা ভাসিয়ে দেয় তারা হল মূর্খ অজ্ঞ ও নিজেদের মেধা বলতে কিছু নেই । আর যারা সত্যকে অনুধাবন করতে পেরে শ্রোতের বিপরীত হলেও অবিচল থাকে তারাই প্রকৃত জ্ঞানী । আমি হয়ত নয়ন ভাইয়ের সব কিছুতে একমত নই । কিন্তু তার অধিকাংশ পর্যালোচোনাই সঠিক বলেই আমার মনে হয় । তাই করোনা নিয়ে তার পর্যালোচোনার বিরোধিতা করি নি । সমর্থন দিয়েছি । অন্তত একটা লাভ রিয়েক্ট দিতাম । নয়ন ভাই সত্যিকারের একজন মেধাবী গবেষক ও পর্যালোচোক । ভুল তারও হতে পারে /হবে কিন্তু যারা অধিকাংশ পর্যালোচোনা ও গবেষণা সঠিক হয় সেই তো মেধাবী । ধন্যবাদ নয়ন ভাই । আর তাদের জন্য একরাস সমবেদনা যারা নয়ন ভাইকে যা তা বলেছেন ! অনেকে তো বলছিল এটা নয়ন ভাইয়ের আইডি নাহ আগরটা নষ্ট হইছে তাই এটা অন্য কেউ চালাচ্ছে !! কত আগড়ুম বাগড়ুম । তারা নিশ্চই এখন লজ্জিত হবেন । যদি সৎ মানুষ হন তবে নয়ন ভাইকে যা তা বলার জন্য ক্ষমা চেয়ে নিয়েন । সত্যিকারের মেধাবীরা আমাদের সম্পদ । আই স্যালিউট ইউ নয়ন ভাই । আপনি সত্যিকারের জনদরদী ও বিচক্ষন । আমাদের দেশে তো গরু গাধা দিয়ে ভর্তি । এই গরু গাধাদের জন্য আপনি প্রচুর পরিশ্রম করে যাচ্ছেন । কিন্তু কেউ শুনে নাহ । আসলে যাদের মাথায় গোবরে ভর্তি তারা কখনো সত্যিকারের মেধাবীদের দেখতে পারে নাহ , তারা কখনো মেধাবীদের মূল্যায়ন করে নাহ তারা তাদের মূল্যায়ন করে যারা তাদের চেয়েও আরো বেশী গাঁধা ।
Mohammad Abu Taher
লকডাউন। করোনার সমাধান নাকি রাজনৈতিক স্বার্থ হাসিল এর জন্য করোনা কে ব্যাবহার? লকডাউন। করোনার সমাধান নাকি রাজনৈতিক স্বার্থ হাসিল এর জন্য করোনা কে ব্যাবহার? Reviewed by Dr.Mira Hasan on May 04, 2020 Rating: 5
Powered by Blogger.