মোবাইল ফোনের ইতিহাস এবং প্রথম মোবাইল এর ছবি ও বিস্তারিত

মোবাইল ফোনের ইতিহাস এবং একদম শুরুর দিকের মোবাইল এর ছবি ও বিস্তারিত 




মোটোরোলা ডায়নাট্যাক 8000X (1983)


ইট' যে এটি সব শুরু। প্রথম বাণিজ্যিক সেল ফোনটি 3995 ডলারে বিক্রি হয়েছিল, আপনি 30 মিনিটের জন্য কথা বলতে পারেন, এটি 30 নম্বর সঞ্চয় করতে পারে এবং চার্জ হতে 10 ঘন্টা সময় নেয়। তার ওজন ছিল এক পাউন্ডের মতো।




আইবিএম সাইমন (1994)



প্রথম স্মার্টফোন হিসাবে বিবেচিত, এটিতে একটি টাচ স্ক্রিন, অ্যাড্রেস বই, ক্যালকুলেটর, ক্যালেন্ডার এবং মতো অ্যাপ্লিকেশন রয়েছে। যাইহোক, সেল ফোনগুলি যখন ছোট হচ্ছিল তার সময়টি ফিট করে না এমন ডিজাইনের কারণে এটি বাজার থেকে দ্রুত প্রত্যাহার করা হয়েছিল।




1996 মোটোরোলা স্টারট্যাক



প্রথম সম্পূর্ণ ক্ল্যামশেল ফোনটি প্রদর্শিত হওয়া সবচেয়ে ছোট ফোন এবং এটি তাত্ক্ষণিকভাবে হিট হয়েছিল। এটি প্রথম সেলফোনগুলির মধ্যে একটি ছিল যার জন্য জনসাধারণ পাগল হয়ে গিয়েছিল এবং প্রায় 60 মিলিয়ন বিক্রি হয়েছিল। এটির ওজন ছিল ৮৮ গ্রাম।




1996 নোকিয়া যোগাযোগকারী 9000



প্রথম স্মার্টফোনটি তার সময়ের জন্য খুব উন্নত ছিল, যার সাহায্যে আপনি ইমেলগুলি এবং ফ্যাক্সগুলি প্রেরণ এবং গ্রহণ করতে পারবেন এবং এটির জিএসএম মডেমের জন্য এটি একটি ইন্টারনেট ব্রাউজার ছিল। এটি একটি ভাঁজ নকশা ছিল, কিন্তু এটি তার সময়ের জন্য বড় এবং ভারী ছিল।


2000 নোকিয়া 3310




এখন পর্যন্ত অন্যতম জনপ্রিয় এবং সফল ফোন। এর সময়কালে, এটি বিশ্বব্যাপী একটি দুর্দান্ত 126 মিলিয়ন বিক্রি করেছে। এরপরে এটির একটি উন্নত চ্যাট ফাংশন ছিল যার সাহায্যে আপনি আগের চেয়ে তিনগুণ বেশি এসএমএস পাঠাতে পারবেন। তিনি এমন একটি ব্যাটারিও গর্বিত করেছিলেন যা  স্থায়ী ছিল এবং স্ক্রীনসভার এবং বিভিন্ন রিংয়ের বিকল্পের সাথে তিনি কিংবদন্তি 'স্নেক' পেয়েছিলেন।



মোবাইল ফোনের ব্যবহার





2000 শার্প জে- SH04


এটি 'ক্যামেরা সহ প্রথম সেল ফোন' শিরোনাম নিয়ে গর্ব করে, যদিও এর আগে দুটি ছিল, তবে তাদের ফটোগুলি প্রেরণের জন্য একটি কম্পিউটারের দরকার ছিল, তাই জে-এসএইচ ৪৪ আধুনিক পোর্টেবল ক্যামেরা ফোনের অগ্রদূত হিসাবে গণ্য হয়েছে। এটি কেবল জাপানে উপলব্ধ ছিল।




সর্বপ্রথম মোবাইল ফোন কে আবিস্কার করেন

- মার্টিন কুপার

মোবাইল ফোনের ইতিহাস এবং প্রথম মোবাইল এর ছবি ও বিস্তারিত মোবাইল ফোনের ইতিহাস এবং  প্রথম মোবাইল এর ছবি ও বিস্তারিত Reviewed by Dr.Mira Hasan on March 01, 2020 Rating: 5
Powered by Blogger.