নাকের ব্ল্যাকহেড দূর করার উপায় নাকের যত্নে করনীয়

নাকের  ব্ল্যাকহেড দূর করার ও নাকের ত্বকের যত্ননের পদ্ধতি

পিম্পল ব্লাক হেডস

মুখে ও নাকের পাশে ব্ল্যাকহেড বিষয়টির সাথে আমরা সবাই পরিচিত। বিশেষ করে আমাদের নাকে অনেক সময়ই কালো কালো দাগ বা কালচে ভাব হয়ে থাকে। অনেক সময় মরা চামড়ার আবির্ভাব ও ঘটে থাকে। ফলে নাকের ত্বকটি বেশ খসখসে আর নোংরা হয়ে যায়। এর থেকে কীভাবে রক্ষা করব আমাদের নাকের ত্বকটি?

আরো পড়ুনঃ ভারতীয় মেয়েদের যোনি ফাঁক হয়ে যাচ্ছে কেনো?
মানুষের মুখের সৌন্দর্যের মধ্যে নাক হলো অন্যতম। আমরা অনেক সময় আলসেমির কারণে নাকের যত্ন নেয়া হয় না। তখন নাক হয়ে যায় খসখসে। নাকের আশেপাশে কালচে দাগ পড়ে যায়। ফলে মুখমন্ডল হয়ে যায় শ্রীহীন। তাই নাকের যত্ন নেয়াটা অত্যন্ত জরুরি।
১। নাকের দুই পাশে অনেক সময়ই কালচে ছোপ ছোপ দাগ দেখা যায়। এর থেকে মুক্তি পেতে ১ চামচ মুলতানি মাটি, ৪/৫টা লবঙ্গ গুঁড়ো গোলাপ জলের মিশ্রণে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি নাকের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। এছাড়া টক দই, মধু ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করার ফলেও এই ধরনের কালচে দাগ দূর হয়ে যায়।
২। আপনার নাকটি যদি অয়েলি টি জোনের অন্তর্ভুক্ত থাকে। তবে প্রতিদিন রুটিন করে এক টেবিল চামচ অ্যালোভেরার সাথে ১ চা চামচ শশার রস মিশিয়ে মিশ্রণটি কটন প্যাডে লাগিয়ে ২০ মিনিটের নাকে লাগান।
৩। দুধের মধ্যে ১ চিমটি খাবার সোডা মিশিয়ে এর মধ্যে তুলা ভিজিয়ে নাকের উপর আলতো করে মুছে নিন। এতে করে নাকের উপরে জমে থাকা ধুলো পরিষ্কার হয়ে যাবে সুন্দর ভাবে।
৪।  ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে থাকলে নাকের উপরে এবং দু’পাশে আলাদা মরা চামড়া দেখা যায়। কমলার খোসা গুঁড়া, আমন্ড পাউডার ও ভুসি দুধের সাথে মিশিয়ে ভেজা ত্বকের মরা চামড়ার উপর আলতো করে সুন্দর ভাবে লাগান।
৫। অনেক সময় নাকের পাশের আমাদের লোমকূপের মুখ বড় হয়ে যায়। ১ চামচ ওটমিল পাউডারের সাথে আধা চামচ পাতিলেবুর রস সামান্য পানি দিয়ে মিশিয়ে ভালোভাবে লাগান। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

আরো একটি দরকারি পোস্ট ঃ ত্বকের জন্য ক্ষতিকর রূপচর্চার উপাদান
৬। নাকের ত্বক মসৃণ করতে চাই ১ চামচ মধু, ৮-১০ ফোঁটা লেবুর রস, ২ চা চামচ গাজরের রস ও ১ চা চামচ বেসন এক সাথে মিশিয়ে প্যাক বানিয়ে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
৭। আমন্ড গুঁড়া করে এর সাথে গ্লিসারিন ও এক চা চামচ মুলতানি মাটি মিশিয়ে স্ক্রাব হিসেবে নাকে হালকা করে ঘষুন। তবে গুঁড়াটি একেবারে মিহি যেন না হয়, একটু দানা দানা রাখুন, এদিকে লক্ষ্য রাখুন। এতে এটির স্ক্রাবের কাজ করে নাকের ত্বকের মরা কোষ দূর করবে।
৮। নাকের ত্বকে হোয়াইট হেডস হলে আতপ চালের গুঁড়োর সাথে মসুর ডাল বাটা প্যাক বানিয়ে লাগালে এর থেকে মুক্তি পাবেন।
এভাবে মাত্র ২০ মিনিটের ব্যবধানে দূর করে ফেলতে পারেন মুখের যত সব নোংরা ব্ল্যাকহেডস।



    All Credit  Goes To : Banglahealthguide.com
    Powered by Blogger.